দুর্বল ব্যাংক থাকুক তা চাই না— গভর্নর

প্রকাশ: সেপ্টেম্বর ২৪, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

দেশে এত দুর্বল ব্যাংক এবং নন ব্যাংকিং প্রতিষ্ঠান থাকুক তা চান না বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুর। তিনি বলেন, লিলিপুটের মতো অনেক ছোট ছোট ব্যাংক এখানে রয়েছে। আন্তর্জাতিকভাবে যারা কোনো গণনায় থাকে না।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে প্রথম আলোর কার্যালয়ে আয়োজিত এক গোলটেবিল বৈঠকে এমন মন্তব্য করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুর। সেমিনারে ব্যাংক খাতের বিভিন্ন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

দুর্বল ব্যাংকগুলোর ভবিষ্যৎ জানতে চাওয়া হলে গভর্নর বলেন, ব্যাংকগুলোর সার্বিক অবস্থা পর্যালোচনা করা হবে। তাদের অভ্যন্তরীণ স্বাস্থ্য বিশ্লেষণ করা হবে। তবে এখনই বলতে পারব না কোন ব্যাংক থাকবে আর কোন ব্যাংক থাকবে না। ব্যাংক মার্জারের জন্য আমরা রিকমেন্ডেশন করব। এটা নিজ উদ্যোগে হলে ভালো। প্রয়োজন পড়লে নিজেরাও উদ্যোগ নেব। কিন্তু এটার জন্য সামগ্রিক রাজনৈতিক সংস্কার প্রয়োজন। সরকার এসব বিষয় নিয়ে হয়তো ভাববে। কারণ কোনো মালিকই চাইবে না মালিকানাহীন হতে। এজন্য সময় প্রয়োজন।

গভর্নর আরো জানান, ব্যাংক কোম্পানি আইনও সংস্কার করা হবে। তবে এখন না। আরো বিভিন্ন ধরনের সংস্কার একবারে নিয়ে আমরা সরকারের কাছে যাব। বারবার সংস্কার করার জন্য সরকারের কাছে যাব না। সেজন্য সব কিছু রেডি হলে তখনই সংস্কার কার্যক্রম দৃশ্যমান হবে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫