তামাক পণ্যের সম্পৃক্ততা

ইকোনমিস্টের ক্যান্সার সম্মেলন বাতিল

প্রকাশ: সেপ্টেম্বর ২৪, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

নিজেদের বার্ষিক বিশ্ব ক্যান্সার সিরিজ সম্মেলনের দশম আয়োজন বাতিল করেছে ইকোনমিস্ট গ্রুপের সাপ্তাহিক ইকোনমিস্ট ইমপ্যাক্ট। সেপ্টেম্বরের শেষে সম্মেলনটি হওয়ার কথা ছিল। তবে বক্তা অংশগ্রহণকারীদের আপত্তির মুখে শেষ মুহূর্তে এসে সম্মেলনটি বাতিল হয়েছে। আয়োজনের সঙ্গে মার্লবোরো বেনসন অ্যান্ড হেজেসের মতো তামাকজাত পণ্য উৎপাদনকারী কোম্পানির সম্পৃক্ততা থাকায় আপত্তি উঠেছিল। খবর দ্য গার্ডিয়ান।

দুদিনের অনুষ্ঠান ব্রাসেলসের ম্যারিয়ট হোটেল গ্র্যান্ড প্যালেসে হওয়ার কথা ছিল। সম্মেলনে এবারের আলোচ্য ঠিক হয়েছিলক্যান্সার নিয়ন্ত্রণ এজেন্ডা। এতে ৮০ জন বক্তা তিন শতাধিক অন্যান্য অংশগ্রহণকারী থাকার কথা ছিল।

প্রতিবেদন অনুযায়ী, ইকোনমিস্ট ইমপ্যাক্টের আয়োজনে স্পন্সর হিসেবে যুক্ত ছিল ফিলিপ মরিস ইন্টারন্যাশনাল (পিএমআই) জাপান টোব্যাকো ইন্টারন্যাশনাল (জেটিআই) তামাকপণ্য উৎপাদনের জন্য কোম্পানি দুটির বিরুদ্ধে বক্তা অ্যাক্টিভিস্টদের কড়া আপত্তি ওঠার প্রতিক্রিয়ার পর সম্মেলন বাতিল করে ইকোনমিস্ট ইমপ্যাক্ট।

ক্যান্সারের বিরুদ্ধে সচেতনতা সৃষ্টিতে বিশ্বের প্রাচীনতম বৃহত্তম সংস্থা হিসেবে পরিচিত ইউনিয়ন ফর ইন্টারন্যাশনাল ক্যান্সার কন্ট্রোল (ইউআইসিসি) সংস্থাটি গত সপ্তাহে জানায়, তামাক শিল্পের সঙ্গে সম্পর্কের কারণে ইকোনমিস্ট ইমপ্যাক্টের আয়োজন থেকে নিজেদের থেকে প্রত্যাহার করছে তারা।

বেলফাস্টের কুইন্স ইউনিভার্সিটির ডিজিটাল হেলথ বিষয়ের অধ্যাপক মার্ক ললারের ইকোনমিস্ট ইমপ্যাক্টের আয়োজনে বক্তৃতা দেয়ার কথা ছিল। তিনি বলেন, ‘ব্রাসেলসে ইকোনমিস্ট আয়োজিত বিশ্ব ক্যান্সার সিরিজে আমার বক্তৃতা দেয়ার কথা ছিল। যখন জানতে পারলাম এখানে একটি নয় দুটি আন্তর্জাতিক সিগারেট কোম্পানির সমর্থন রয়েছে, তখন আমি বিরক্ত হই এবং তাৎক্ষণিক অনুষ্ঠান থেকে নিজেকে প্রত্যাহার করি।

বিভিন্ন পক্ষ থেকে ধরনের আপত্তি সমালোচনায় ওঠায় ইকোনমিস্ট ইমপ্যাক্ট ইভেন্টের ব্যবস্থাপনা পরিচালক ল্যান হেমিং সম্মেলনটি বাতিলের ঘোষণা দেন। বিষয়ে ইকোনমিস্ট গ্রুপের একজন মুখপাত্র বলেন, ‘কিছু বক্তার ইকোনমিস্ট ইমপ্যাক্টের বিশ্ব ক্যান্সার সিরিজ শীর্ষ সম্মেলনে যোগ না দেয়ার সিদ্ধান্তকে সম্মান করি আমরা। তাদের মত পরিবর্তনের কারণে আমরা বছরের অনুষ্ঠানটি বাতিল করেছি।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫