ওয়েবমেট্রিক্স র‍্যাংকিংয়ে দ্বিতীয় রাজশাহী বিশ্ববিদ্যালয়

প্রকাশ: সেপ্টেম্বর ২৩, ২০২৪

বণিক বার্তা প্রতিনিধি, রাবি

ওয়েবমেট্রিক্স র‍্যাংকিংয়ের সর্বশেষ সংস্করণে বাংলাদেশের সেরা ১৭০টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)। বিশ্ব র‍্যাংকিংয়ে রাজশাহীর অবস্থান ১ হাজার ২৮৩তম। রোববার (২২ সেপ্টেম্বর) প্রকাশিত ২০২৪ সালের দ্বিতীয় সংস্করণের (জুলাই) প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

এর আগে, ২০২৪ সালের প্রথম সংস্করণে (জানুয়ারি) রাবির অবস্থান ছিল বৈশ্বিকভাবে ১ হাজার ৪০৬তম এবং দেশের মধ্যে তৃতীয়। তবে এবার এক ধাপ এগিয়ে দ্বিতীয় অবস্থানে এসেছে বিশ্ববিদ্যালয়টি। গত বছরের প্রথম সংস্করণে বিশ্ববিদ্যালয়টি বৈশ্বিকভাবে ১ হাজার ২১০তম এবং দ্বিতীয় সংস্করণে ১ হাজার ১৯২তম অবস্থানে ছিল।

প্রতিবেদনে আরো বলা হয়, বরাবরের মতো এবারো দেশসেরা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), যার আন্তর্জাতিক র‍্যাংকিং ১ হাজার ১৪৪তম। এদিকে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) দ্বিতীয় স্থান থেকে পিছিয়ে তৃতীয় অবস্থানে এসেছে। তাদের আন্তর্জাতিক অবস্থান ১ হাজার ৪১৬তম। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) চতুর্থ থেকে পিছিয়ে ষষ্ঠ স্থানে অবস্থান করছে। তাদের বিশ্ব র‍্যাংকিং ১ হাজার ৮৯৬তম।

দেশসেরা শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে আরো রয়েছে নর্থ সাউথ ইউনিভার্সিটি (১ হাজার ৭৮০তম), ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (১ হাজার ৭৯৩তম), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (১ হাজার ৯৪৫তম), ব্র্যাক ইউনিভার্সিটি (১ হাজার ৯৭৮তম), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (২ হাজার ৩২৩তম) এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (২ হাজার ৩২৯তম)।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সালেহ্ হাসান নকীব এই ফলাফলকে নিয়ে বলেন, এটি আমাদের জন্য আনন্দের খবর। তবে আমরা প্রথম হতে পারলে আরো ভালো লাগত। গবেষণায় আরো মনোযোগ দিলে আমরা এশিয়ার মধ্যে ভালো অবস্থানে পৌঁছাতে পারব। সামনে আরো ভালো করার জন্য আমাদের সর্বোচ্চ চেষ্টা থাকবে।

প্রসঙ্গত, ওয়েবমেট্রিক্স র‍্যাংকিং ২০০৪ সাল থেকে প্রতি বছর দুইবার প্রকাশিত হয়। এটি বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষা ও গবেষণার মানদণ্ডের ওপর ভিত্তি করে মূল্যায়ন করা হয়। মূলত চারটি মানদণ্ডের ওপর ভিত্তি করে র‍্যাংকিং করা হয়—প্রেজেন্স, ইম্প্যাক্ট, ওপেননেস এবং এক্সেলেন্স। 


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫