আশুলিয়ায় বিক্ষোভের মুখে ১৯ কারখানা বন্ধ

প্রকাশ: সেপ্টেম্বর ২৩, ২০২৪

বণিক বার্তা প্রতিনিধি I গাজীপুর ও সাভার

গাজীপুরে মহাসড়ক অবরোধ শ্রমিকদের

মজুরি বৃদ্ধির দাবিতে বিক্ষোভ শুরু করেছেন পোশাক শ্রমিকরা। বেতন ও বোনাস বাড়ানোর দাবি জানাচ্ছেন তারা। এ নিয়ে ঢাকার আশুলিয়া ও গাজীপুরে বিক্ষোভ মিছিল করা হয়েছে। এর জের ধরে গতকাল আশুলিয়ায় ১৯টি কারখানা বন্ধ ছিল। আর গাজীপুরে দুটি কারখানার শ্রমিকরা কাজ বন্ধ করে মহাসড়ক অবরোধ করেন।

গতকাল সকাল থেকে আশুলিয়ার বাইপাইল-আব্দুল্লাহপুর সড়কের জিরাবো পর্যন্ত সড়কের উভয় পাশে অবস্থিত বেশ কয়েকটি কারখানার শ্রমিকরা কাজ বন্ধ রেখে বিক্ষোভ শুরু করেন। এ সময় পোশাক শ্রমিকরা ন্যূনতম মজুরি ২৫ হাজার টাকা নির্ধারণের দাবিতে ‘পঁচিশ’ ‘পঁচিশ’ স্লোগান দিয়ে বিক্ষোভ করতে থাকেন।

শিল্প পুলিশ-১-এর পুলিশ সুপার সারোয়ার আলম বলেন, ‘শিল্পাঞ্চলে গতকাল বাংলাদেশ শ্রম আইন ২০০৬-এর ১৩ (১) ধারায় ১৫টি এবং চারটি কারখানায় সাধারণ ছুটি রয়েছে।’

এদিকে গাজীপুর সদর উপজেলার বাঘের বাজার এলাকায় হাজিরা বোনাস বৃদ্ধির দাবিতে গতকাল ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন কারখানার শ্রমিকরা। পলমল গ্রুপের মন্ডল ইন্টিমিটস লিমিটেডের শ্রমিকরা সকালে কারখানায় এসে কাজে যোগ না দিয়ে হাজিরা বোনাস বৃদ্ধির দাবি জানায়। বাঘের বাজারে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ঢাকাগামী ও ময়মনসিংহগামী উভয় লেন অবরোধ করে রাখে। এতে মহাসড়কের ওই অংশে ব্যাপক যানজট তৈরি হয়।

এছাড়া গাজীপুরের শ্রীপুর উপজেলার নতুন বাজার এলাকায় অ্যাসরোটেক্স লিমিটেডের শ্রমিকরা গতকাল ন্যূনতম হাজিরা বোনাস ১ হাজার টাকা ও টিফিন বিল বৃদ্ধিসহ গ্রেড অনুযায়ী বেতন বৃদ্ধির দাবি জানিয়ে কর্মবিরতি পালন করেন।

শিল্প পুলিশের শ্রীপুর ক্যাম্পের সহকারী পুলিশ সুপার এসএম আজিজুল হক বলেন, ‘দুটি কারখানার শ্রমিকরা আন্দোলন করেছেন। শিগগিরই সমস্যা সমাধান হবে।’


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫