মাইগ্রেশনের দাবিতে আইচি মেডিকেল কলেজের শিক্ষার্থীদের সংবাদ সম্মেলন

প্রকাশ: সেপ্টেম্বর ২২, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

আইচি মেডিকেল কলেজের শিক্ষার্থীরা মাইগ্রেশন প্রক্রিয়ায় কলেজ কর্তৃপক্ষের অসহযোগিতার অভিযোগ তুলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের দ্রুত হস্তক্ষেপ চেয়েছেন। রোববার (২২ সেপ্টেম্বর) সকালে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তারা এ অভিযোগ তোলেন।

শিক্ষার্থীরা জানান, ২০১৭ সালে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় আইচি মেডিকেল কলেজের অ্যাকাডেমিক কার্যক্রমে কিছু বিধিনিষেধ আরোপ করে। শর্ত না মানায় ২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে এমবিবিএস কোর্সের কার্যক্রম সাময়িকভাবে বন্ধ করে দেয়া হয়। তবে হাইকোর্টে রিট করে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তি শুরু করে কলেজটি। এরপরেও বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) বা স্বাস্থ্য অধিদপ্তরের তালিকায় ওই শিক্ষার্থীদের নাম অন্তর্ভুক্ত করা হয়নি। ফলে শিক্ষার্থীরা মাইগ্রেশনের জন্য অনাপত্তিপত্র পেলেও তা কার্যকর করতে নানা প্রতিবন্ধকতার মুখোমুখি হচ্ছেন।

শিক্ষার্থীরা বলেন, বিভিন্ন অনিয়ম, দুর্নীতি ও অবহেলার মাধ্যমে মাইগ্রেশন প্রক্রিয়ায় বাধা সৃষ্টি করা হচ্ছে, যা তাদের ভবিষ্যতকে অনিশ্চয়তার মুখে ফেলেছে।

তারা আরো জানান, চলতি বছরের জুন মাস থেকে তারা সব ধরনের শিক্ষা কার্যক্রম বর্জন করে আসছেন। কিন্তু কলেজ কর্তৃপক্ষ থেকে কোনো ইতিবাচক সাড়া মেলেনি। তারা মন্ত্রণালয়ে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিলেও কলেজ কর্তৃপক্ষ সহযোগিতা করছে না। শিক্ষার্থীরা দ্রুত মাইগ্রেশন কার্যক্রম সম্পন্ন করার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের কার্যকর পদক্ষেপ নেয়ার আহ্বান জানান।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫