চেন্নাই টেস্টে ২৮০ রানে হারল বাংলাদেশ

প্রকাশ: সেপ্টেম্বর ২২, ২০২৪

ক্রীড়া প্রতিবেদক

ভারতের কাছে চেন্নাই টেস্টে ২৮০ রানের বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। আজ রোববার (২২ সেপ্টেম্বর) টেস্টের চতুর্থ দিন সফরকারী দল দ্বিতীয় ইনিংসে ২৩৪ রানে অলআউট হয়ে যায়।

 

এর আগে ভারত প্রথম ইনিংসে ৩৭৬ রানে অলআউট হওয়ার পর বাংলাদেশ প্রথম ইনিংসে গুটিয়ে যায় ১৪৯ রানে। ভারত ৪ উইকেটে ২৮৭ রান তুলে দ্বিতীয় ইনিংস ঘোষণা করলে ৫১৫ রানের বিশাল টার্গেটের সামনে পড়ে বাংলাদেশ। এই টার্গেট তাড়া করতে নেমে অধিনায়ক নাজমুল হোসেন শান্ত (৮২) ছাড়া লড়তে পারেননি আর কেউ।

 

৪ উইকেটে ১৫৮ রান নিয়ে আজ ফের ব্যাটিংয়ে নামা বাংলাদেশ দল নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ৬২.১ ওভারে অলআউট হয়ে যায়। আজ ২৪.৩ ওভারে বাকি ৬ উইকেট হারায় অতিথিরা। ভারতের অফস্পিনার রবিচন্দ্র অশ্বিন ৮৮ রানে ৬টি ও বামহাতি স্পিনার রবীন্দ্র জাদেজা ৫৮ রানে ৩টি উইকেট নেন। ১১৩ রানের দুর্দান্ত নক ও ৬ উইকেট শিকার করে ম্যাচসেরা হয়েছেন ভারতের অলরাউন্ডার অশ্বিন।

 

প্রথম ইনিংসে দলের বিপর্যয়ের সময় লড়াকু এক সেঞ্চুরির পর এবার ৬ উইকেট নিলেন অশ্বিন। এ নিয়ে চতুর্থবার তিনি একই টেস্টে সেঞ্চুরি ও ইনিংসে ৫ উইকেট নেয়ার কৃতিত্ব দেখালেন। ইংলিশ গ্রেট ইয়ান বোথারের এই কীর্তি আছে ৫ বার।


 

এছাড়া ওয়েস্ট ইন্ডিজের স্যার গ্যারি সোবার্স, পাকিস্তানের মুশতাক মোহাম্মদ, দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস, বাংলাদেশের সাকিব আল হাসান ও ভারতের রবীন্দ্র জাদেজা ২ বার করে একই টেস্টে সেঞ্চুরি ও ৫ উইকেট নিয়েছেন।

 

২৭ সেপ্টেম্বর কানপুরে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হবে। এরপর তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি হবে দুই দল। 


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫