পাহাড় ও বিশ্ববিদ্যালয়ে সহিংসতা

বিচারের দাবিতে শিক্ষক নেটওয়ার্কের প্রতিবাদ সমাবেশ

প্রকাশ: সেপ্টেম্বর ২২, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

সম্প্রতি পার্বত্য চট্টগ্রামের পাহাড়ে ও দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে হত্যাকাণ্ড, হামলা ও গণসহিংসতার বিচার ও প্রতিকারের দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক। 

গতকাল বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা এক প্রতিবাদ সমাবেশ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে। বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্কের নেতারা বলেছেন, অপরাধীদের পাশাপাশি সব সহিংসতার দায়ভার নিতে হবে সরকার ও বিশ্ববিদ্যালয়ের প্রশাসনকেও। পাহাড়কে অশান্ত করে দেশকে অস্থিতিশীল করার অপচেষ্টা বন্ধে সরকারকে আরো সক্রিয় হওয়ান আহ্বান জানান শিক্ষকরা।

ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক দুটি হত্যাকাণ্ডের দায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনকেই নিতে হবে বলে জানান তারা। এ সময় সংশ্লিষ্ট হল প্রভোস্টকেও জবাবদিহিতার আওতার আনার দাবি করেন শিক্ষকরা।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা সহিংসতা বন্ধে সরকারকে ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়ে বলেন, ফ্যাসিবাদী সরকারের মতো যেকোনো নাশকতার ঘটনা সহিংসতাকারীদের ঘাড়ে চাপিয়ে হাত-পা গুটিয়ে দায় এড়ানোর সুযোগ নেই সরকারের।

একই দিন পাহাড় থেকে সেনা সেটলার প্রত্যাহারের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে জরুরি সংবাদ সম্মেলন করেন বিক্ষুব্ধ জুম্ম ছাত্র জনতা। এ সময় খাগড়াছড়ি সদর, দীঘিনালা ও রাঙ্গামাটিতে সাম্প্রদায়িক সহিংসতার শিকার পাহাড়ি অধিবাসীসহ তিন পার্বত্য জেলার জুন্ম জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিতের দাবি জানিয়ে তারা সহিংসতায় অংশ নেয়া দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫