ইউরোপিয়ান ফুটবল

ইংল্যান্ডে ম্যানসিটি আর্সেনাল, ইতালিতে মিলান ডার্বি

প্রকাশ: সেপ্টেম্বর ২২, ২০২৪

ক্রীড়া ডেস্ক

ইউরোপের ঘরোয়া ফুটবল লিগে আজ রয়েছে দুটি বড় ম্যাচ। ইংলিশ প্রিমিয়ার লিগে আজ বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির মাঠে খেলতে নামছে আর্সেনাল। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত সাড়ে ৯টায়। ইতালিয়ান সিরি- লিগে আজ মিলান ডার্বিতে মুখোমুখি ইন্টার মিলান এসি মিলান। ডার্বি শুরু হবে বাংলাদেশ সময় রাত পৌনে ১টায়।

গত মৌসুমে দুর্দান্ত লড়াই হয় ম্যানসিটি আর্সেনালের মধ্যে। শেষদিকে গিয়ে আর দম রাখতে পারেনি গানাররা। ফলে শিরোপা ধরে রাখতে সমর্থ হয় পেপ গার্দিওলার দল। এবারো মৌসুমের শুরু থেকে সমানতালে ছুটছে দুই দল। তারা রয়েছে টেবিলের এক দুইয়ে। ম্যানসিটি ম্যাচের সবগুলো জিতে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে, আর গানাররা তিনটি জয় একটি ড্র করে ১০ পয়েন্ট নিয়ে টেবিলের দুইয়ে অবস্থান করছে।

প্রিমিয়ার লিগের নতুন মৌসুমে এই প্রথম মুখোমুখি হচ্ছে আর্সেনাল ম্যানসিটি। সর্বশেষ গত ৩১ মার্চ সিটির মাঠে দুই দলের লড়াইটা গোলশূন্য ড্র হয়েছিল। গত মৌসুমের প্রথম লড়াইটা অবশ্য জিতেছিল আর্সেনাল, যেটি অনুষ্ঠিত হয়েছিল তাদেরই মাঠে। প্রিমিয়ার লিগে নিজেদের মাঠে আর্সেনালের সঙ্গে সর্বশেষ নয় ম্যাচে হারেনি সিটিজেনরা। সর্বশেষ হারটি ছিল ২০১৫ সালের জানুয়ারিতে (-)

আবার গত মৌসুমে প্রিমিয়ার লিগে সিটির বিপক্ষে দুই ম্যাচ থেকে পয়েন্ট সংগ্রহ করে আর্সেনাল, যা সিটির সঙ্গে তাদের আগের ১৫ লড়াই থেকে পাওয়া পয়েন্টের দ্বিগুণ!

আর্সেনাল ম্যানসিটি এখন পর্যন্ত ১৯২ ম্যাচে মুখোমুখি হয়েছে, যাতে ৯১টি জয় নিয়ে এগিয়ে রয়েছে আর্সেনাল, আর সিটির জয় ৫৭টি। ম্যানচেস্টার লন্ডনের দুই জায়ান্টের ৪৪টি লড়াই ড্র হয়েছে।

দ্য ডার্বি ডেল্লা ম্যাডোনিয়া খ্যাত মিলান ডার্বি সামনে রেখে কাঁপছে ইতালির ফুটবল। আজ রাতে স্যান সিরোর গ্যালারিতে তিল ধারণের জায়গাও থাকবে না, এটা নিশ্চিত। দ্বৈরথের আগে সিরি- লিগে ম্যাচে পয়েন্ট নিয়ে টেবিলের পাঁচে ইন্টার মিলান, আর এসি মিলান সমান ম্যাচে পয়েন্ট নিয়ে ১০ নম্বরে অবস্থান করছে।

এসি মিলান সম্প্রতি চ্যাম্পিয়ন্স লিগে হেরেছে লিভারপুলের কাছে। এছাড়া নতুন কোচ পাওলো ফনসেকার অধীনে সিরি- লিগে চার ম্যাচের মধ্যে মাত্র একটি জিতেছে এসি মিলান।

ইন্টার মিলান অবশ্য আত্মবিশ্বাসী হয়েই নামছে। চ্যাম্পিয়ন্স লিগে তারা গোলশূন্য রুখে দেয় ম্যানসিটিকে। ডার্বি সামনে রেখে ইন্টার মিলান কোচ সিমোন ইনজাগি বলেন, ‘এটা ডার্বি হতে চলেছে। আমরা সবাই জানি, এটা ক্লাব সমর্থকের কাছে কতটা গুরুত্ববহ। আমরা ঐতিহ্যবহুল একটি ক্লাবের মুখোমুখি হব।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫