টেস্টে বাংলাদেশের বিপক্ষে দুশতম সেঞ্চুরি

প্রকাশ: সেপ্টেম্বর ২২, ২০২৪

ক্রীড়া ডেস্ক

চেন্নাই টেস্টে গতকাল তৃতীয় দিন ৪ উইকেটে ২৮৭ রান তুলে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে স্বাগতিক ভারত। এ ইনিংসে ভারতের দুজন করেছেন সেঞ্চুরি। প্রথমে সেঞ্চুরি করেন ঋষভ পন্ত। এটা তার ষষ্ঠ টেস্ট সেঞ্চুরি। ১২৪ বলে তিন অংক ছুঁয়েছেন তিনি। এর পরপর ১৬১ বলে সেঞ্চুরি পূর্ণ করেন শুবমন গিল। এটা তার পঞ্চম টেস্ট সেঞ্চুরি। এ দুজন বাংলাদেশের বিপক্ষে টেস্টে যথাক্রমে ১৯৯তম ও ২০০তম সেঞ্চুরি করেছেন। 

পন্ত ১২৮ বলে ১০৯ রান করে আউট হয়ে গেলেও গিলকে আউট করতে পারেননি বাংলাদেশের কোনো বোলার। ১৭৬ বলে ১১৯ রানে অপরাজিত থাকেন তিনি। এর মধ্য দিয়ে দুজনই অন্য রকম মাইলফলকের অংশ হয়ে যান।

টেস্টে ২০০০ সালের নভেম্বরে যাত্রা করা বাংলাদেশের বিপক্ষে প্রথম সেঞ্চুরি করেছিলেন জিম্বাবুয়ের গাই হুইটাল। ২০০১ সালে জিম্বাবুয়ে সফরের প্রথম টেস্টে বুলাওয়েতে সেঞ্চুরি করেন জিম্বাবুইয়ান ওপেনার। এরপর আরো ১৯৯টি সেঞ্চুরি হলো বাংলাদেশ দলের বিপক্ষে। 

তার ১১ বছর পর চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে ১০০তম টেস্ট সেঞ্চুরি করেছিলেন পাকিস্তানের মোহাম্মদ হাফিজ। তার ১৩ বছর পর দুশতম সেঞ্চুরি হলো শুবমন গিলের ব্যাটে। টেস্ট ক্রিকেটে নবম দল হিসেবে বাংলাদেশের বিপক্ষে ২০০ সেঞ্চুরি হলো। ১৪৫তম টেস্টে ২০০ সেঞ্চুরির মাইলফলক হলো এবং বাংলাদেশের বিপক্ষেই সবচেয়ে কম টেস্টে ২০০ সেঞ্চুরি হলো। জিম্বাবুয়ে ও টেস্ট ক্রিকেটের নবীনতম দুই সদস্য আয়ারল্যান্ড ও আফগানিস্তান ছাড়া সব দলের বিপক্ষেই ২০০ সেঞ্চুরি হয়েছে। ১১৮টি টেস্ট খেলা জিম্বাবুয়ের বিপক্ষে সেঞ্চুরি হয়েছে ১২৪টি। 

টেস্টে ইংল্যান্ডের বিপক্ষেই সবার আগে ২০০ সেঞ্চুরি হয়েছে, সেটি ১৯৫১ সালে। টেস্টে সর্বোচ্চ ৮৭২টি সেঞ্চুরিও হয়েছে ইংল্যান্ডের বিপক্ষেই। এছাড়া অস্ট্রেলিয়ার বিপক্ষে ৬৪২টি, ভারতের বিপক্ষে ৫৫০টি, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫৩২টি, নিউজিল্যান্ডের বিপক্ষে ৪৫৮টি, পাকিস্তানের বিপক্ষে ৩৮৭টি, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩৬৫টি ও শ্রীলংকার বিপক্ষে ৩২২টি সেঞ্চুরি হয়েছে। তারপরই বাংলাদেশ। বাংলাদেশের বিপক্ষে সবচেয়ে বেশি (৪৯) সেঞ্চুরি করেছেন শ্রীলংকার ব্যাটাররা। ২৫টি সেঞ্চুরি করে দুইয়ে ভারত ও পাকিস্তান। সর্বোচ্চ সাতটি সেঞ্চুরি করেছেন শ্রীলংকার কুমার সাঙ্গাকারা। দ্বিতীয় সর্বোচ্চ ৫টি সেঞ্চুরি আছে শচীন টেন্ডুলকার, ব্রেন্ডন টেলর, দিনেশ চান্দিমাল ও মাহেলা জয়াবর্ধনের। বাংলাদেশের বিপক্ষে টেস্টে সেঞ্চুরি করেছেন মোট ১১৬ জন। 


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫