প্রোটিয়াদের বিপক্ষে আফগান রূপকথা

প্রকাশ: সেপ্টেম্বর ২২, ২০২৪

ক্রীড়া ডেস্ক

শারজায় শুক্রবার দ্বিতীয় ওয়ানডে ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ১৭৭ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে আফগানিস্তান। এর মধ্য দিয়ে এক ম্যাচ হাতে রেখেই ২-০ ব্যবধানে সিরিজে প্রোটিয়াদের হারাল রশিদ খানের দল। 

রহমানুল্লাহ গুরবাজের দারুণ এক সেঞ্চুরিতে (১০৫) আগে ব্যাটিং করে ৩১১ রান তোলে আফগানিস্তান। এরপর বিশ্বের প্রথম বোলার হিসেবে জন্মদিনে ৫ উইকেট শিকার করে অতিথি প্রোটিয়াদের ১৩৪ রানে অলআউট করে দেন রশিদ খান (৫/১৯)। ওয়ানডেতে পঞ্চমবার পাঁচ উইকেট নিলেন তিনি। ওয়ানডেতে তার চেয়ে বেশিবার পাঁচ উইকেট নেয়ার কীর্তি আছে মাত্র তিন স্পিনারের—মুত্তিয়া মুরালিধরন (১০), শহিদ আফ্রিদি (৯) ও সাকলাইন মুশতাকের (৬)। 

আইসিসির শীর্ষ পাঁচ র‍্যাংকধারী কোনো দলের বিপক্ষে এ প্রথম ওয়ানডে সিরিজ জিতল আফগানিস্তান। দক্ষিণ আফ্রিকা বর্তমানে র‍্যাংকিংয়ের তিনে অবস্থান করছে। এটা আফগানদের ১৩তম ওয়ানডে সিরিজ জয়। তারা জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচটি, আয়ারল্যান্ডের বিপক্ষে চারটি, স্কটল্যান্ডের বিপক্ষে দুটি এবং বাংলাদেশ ও নেদারল্যান্ডসের বিপক্ষে একটি করে ওয়ানডে সিরিজ জিতেছে। এটাই আফগানদের সবচেয়ে বড় জয়। এর আগে ২০১৮ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ১৫৪ রানের জয়টিই ছিল রানের হিসাবে সবচেয়ে বড় ওয়ানডে জয়। 

এ প্রথম টানা দুটি ওয়ানডে ম্যাচে ১৫০ রানের নিচেই অলআউট হয়ে গেল দক্ষিণ আফ্রিকা। এর আগে প্রথম ম্যাচে তারা ১০৬ রানে গুটিয়ে যায়।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫