ব্লক মার্কেটে ১৫১ কোটি টাকা লেনদেন

প্রকাশ: সেপ্টেম্বর ২২, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহের চার কার্যদিবসে ব্লক মার্কেটে মোট ১৫১ কোটি ২০ লাখ টাকার লেনদেন হয়েছে। ডিএসইর সাপ্তাহিক প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য অনুসারে, গত সপ্তাহে ব্লকে সবচেয়ে বেশি লেনদেন হওয়া কোম্পানিগুলো হলো ইসলামী ব্যাংক, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি, ইস্টার্ন ব্যাংক, ইবনে সিনা ফার্মাসিউটিক্যালস, এসবিএসি ব্যাংক, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স, আলিফ ইন্ডাস্ট্রিজ, বিচ হ্যাচারি, সেন্ট্রাল ইন্স্যুরেন্স ও বেক্সিমকো লিমিটেড।

কোম্পানিগুলোর মধ্যে ইসলামী ব্যাংকের সপ্তাহজুড়ে ব্লকে শেয়ার লেনদেন হয়েছে ২০ কোটি ৩৯ লাখ টাকা। বিদায়ী সপ্তাহে কোম্পানিটির সর্বশেষ দর ছিল ৪৯ টাকা ৪০ পয়সা। দ্বিতীয় সর্বোচ্চ ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানির ১৭ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। বিদায়ী সপ্তাহে কোম্পানিটির সর্বশেষ দর ছিল ৩৯৯ টাকা।

তৃতীয় সর্বোচ্চ ইস্টার্ন ব্যাংকের ১৪ কোটি ৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। বিদায়ী সপ্তাহে ব্যাংকটির সর্বশেষ দর ছিল ২৬ টাকা ২০ পয়সা।

আলোচ্য সপ্তাহে ব্লকে লেনদেন হওয়া অন্য কোম্পানিগুলোর মধ্যে ইবনে সিনা ফার্মাসিউটিক্যালসের ১৩ কোটি ৭৯ লাখ টাকা, এসবিএসি ব্যাংকের ১৩ কোটি ৪৪ লাখ, প্রগতি লাইফের ১৩ কোটি ৩৫ লাখ, আলিফ ইন্ডাস্ট্রিজের ১১ কোটি ২৭ লাখ, বিচ হ্যাচারির ৬ কোটি ৭৬ লাখ, সেন্ট্রাল ইন্স্যুরেন্সের ৬ কোটি ৩৪ লাখ ও বেক্সিমকোর ৩ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

ডিএসইতে গত সপ্তাহে লেনদেন হওয়া মোট ৪১৩টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দর বেড়েছে ১৪২টির, কমেছে ২১৩টির আর অপরিবর্তিত ছিল ৪২টির দর। এছাড়া লেনদেন হয়নি ১৬টির।

গত সপ্তাহের চার কার্যদিবসে ডিএসইতে মোট ২ হাজার ৪৫২ কোটি টাকার লেনদেন হয়েছে। আগের সপ্তাহে যা ছিল ৩ হাজার ২২১ কোটি টাকা।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫