টেলিগ্রামের নিরাপত্তা ঝুঁকি বিশ্বব্যাপী উদ্বেগ বাড়াচ্ছে

প্রকাশ: সেপ্টেম্বর ২২, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

মেসেজিং অ্যাপ টেলিগ্রাম চ্যাটিং, ফাইল শেয়ার ও বিটকয়েনসহ বিভিন্ন ক্রিপ্টোকারেন্সির লেনদেনের জন্য জনপ্রিয়। সম্প্রতি অপরাধমূলক কার্যকলাপের সুবিধা দেয়ার অভিযোগে গ্রেফতার হন কোম্পানিটির প্রধান নির্বাহী (সিইও) পাভেল দুরভ। এর পর থেকেই বর্তমানে আলোচনায় আসছে টেলিগ্রাম অ্যাপটি। সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস জানিয়েছে, গত শুক্রবার ইউক্রেন সরকার দেশটির সরকারি কর্মকর্তা, সামরিক কর্মী ও প্রতিরক্ষা এবং গুরুত্বপূর্ণ অবকাঠামোর কর্মীদের রাষ্ট্রীয় ডিভাইসে টেলিগ্রাম মেসেজিং অ্যাপ ব্যবহার থেকে বিরত রাখতে নিষেধাজ্ঞা জারি করেছে। রাশিয়ার সঙ্গে চলমান যুদ্ধের মধ্যে জাতীয় নিরাপত্তা বাড়ানোর জন্য এ উদ্যোগ নেয়া হয়েছে। 

এদিকে রয়টার্সের শুক্রবারের প্রতিবেদন বলছে, ভারতের সবচেয়ে বড় স্বাস্থ্যবীমা কোম্পানি স্টার হেলথ থেকে চুরি হওয়া গ্রাহকতথ্য এখন টেলিগ্রামের চ্যাটবটের মাধ্যমে প্রকাশ্যে পাওয়া যাচ্ছে, যার মধ্যে রয়েছে মেডিক্যাল রিপোর্টও। প্রযুক্তিসংশ্লিষ্টদের মতে, এমন সব পরিস্থিতি টেলিগ্রামে তথ্যের নিরাপত্তা ও গোপনীয়তা নিয়ে গুরুতর উদ্বেগ সৃষ্টি করছে। 

এপির প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ইউক্রেনের জাতীয় সাইবার সিকিউরিটি সমন্বয় কেন্দ্র শুক্রবার রাষ্ট্রীয় ডিভাইসে টেলিগ্রাম মেসেজিং অ্যাপ ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। ইউক্রেনের নিরাপত্তা ও প্রতিরক্ষা কাউন্সিলের একটি ফেসবুক বিবৃতির মাধ্যমে সিদ্ধান্তটি ঘোষণা করা হয়। গত সপ্তাহে এক সভায় ইউক্রেনের নিরাপত্তা পরিষেবা ও সশস্ত্র বাহিনীর কর্মকর্তারা অভিযোগ করেন, রাশিয়া টেলিগ্রামকে বিভিন্ন ক্ষতিকর কার্যকলাপের জন্য সক্রিয়ভাবে ব্যবহার করছে, যার মধ্যে সাইবার আক্রমণ, ফিশিং, ম্যালওয়্যার ছড়ানো, ব্যবহারকারীদের অবস্থান শনাক্ত করা ও মিসাইল হামলা সমন্বয় করা অন্তর্ভুক্ত রয়েছে। ইউক্রেনে টেলিগ্রাম শুধু মেসেজিংয়ের জন্যই নয় বরং রাশিয়ার বিমান হামলার তথ্যসহ খবরের আপডেটের জন্যও জনপ্রিয়। ইউক্রেনের সরকারের ধারণা, টেলিগ্রামে প্রবেশাধিকার সীমিত করার মাধ্যমে তারা সম্ভাব্য নিরাপত্তা ঝুঁকি প্রতিরোধ করতে পারবে ও সংঘাতের সময় সংবেদনশীল তথ্য সুরক্ষিত রাখতে সাহায্য করবে। 

এদিকে স্টার হেলথের চুরি হওয়া তথ্য টেলিগ্রামের মাধ্যমে প্রকাশ্যে আসার বিষয়ে রয়টার্স বলছে, চ্যাটবট ব্যবহার করে তারা স্বাস্থ্যবীমা সংস্থাটির সংবেদনশীল নথি ডাউনলোড করতে সক্ষম হয়েছিল। এর মধ্যে নাম, ফোন নম্বর, ঠিকানা, ট্যাক্সের বিবরণ, আইডি কার্ডের কপি, টেস্টের ফলাফলের মতো ব্যক্তিগত তথ্য অন্তর্ভুক্ত ছিল। চ্যাটবট নির্মাতা দাবি করা এক ব্যক্তি সিকিউরিটি গবেষককে জানিয়েছেন, তাদের কাছে স্টার হেলথের তিন কোটির বেশি গ্রাহকের তথ্যসংশ্লিষ্ট ৭ দশমিক ২৪ টেরাবাইটের ডাটা রয়েছে।

এছাড়া গত মাসে আনাদোলু এজেন্সির প্রতিবেদনে বলা হয়, নেদারল্যান্ডস আমস্টারডামের পৌরসভায় কর্মরত সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কাজে টেলিগ্রাম ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে। কারণ হিসেবে অ্যাপটির অপরাধমূলক কার্যকলাপ ও সম্ভাব্য গুপ্তচরবৃত্তির উদ্বেগের কথা উল্লেখ করা হয়। পৌরসভার এক মুখপাত্রের মতে, ‘টেলিগ্রাম হ্যাকার, সাইবার অপরাধী ও মাদক ব্যবসায়ীদের জন্য নিরাপদ আশ্রয়স্থল হতে পারে বলে উদ্বেগ রয়েছে।’

গত আগস্টে মেসেজিং অ্যাপটির প্রতিষ্ঠাতা ও সিইও পাভেল দুরভকে প্যারিসের বোর্গেট বিমানবন্দর থেকে গ্রেফতার করা হয়। ওই সময় একাধিক আন্তর্জাতিক গণমাধ্যম জানায়, টেলিগ্রাম অ্যাপ সম্পর্কিত অপরাধের তদন্তের অংশ হিসেবে তার বিরুদ্ধে ফ্রান্সে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছিল। মডারেটর না থাকায় টেলিগ্রামে অবাধে অপরাধমূলক কার্যকলাপ চালানো হয়েছে বলে অভিযোগ করা হয়।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫