স্যামসাংয়ে গোপন চারটি প্রয়োজনীয় ফিচার

প্রকাশ: সেপ্টেম্বর ২২, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

স্যামসাংয়ের ওয়ান ইউআই এমন অনেক ফিচার নিয়ে গঠিত যা গ্যালাক্সি ডিভাইসগুলোয় ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করতে সহায়ক, তবে এ কার্যকারিতাগুলো অনেক সময় বিভিন্ন সেটিংস মেনুতে লুকানো থাকে। ফলে অনেক ব্যবহারকারীই এসব ফিচার সম্পর্কে অবগত নন। স্যামসাংয়ের ওয়ান ইউআই বা ইউজার ইন্টারফেস গ্যালাক্সি ডিভাইসগুলোর জন্য ডিজাইন করা হয়েছে, যার মধ্যে স্মার্টফোন ও ট্যাবলেট অন্তর্ভুক্ত। এর উদ্দেশ্য নেভিগেশনকে সহজতর করে ব্যবহারবান্ধব অভিজ্ঞতা প্রদান করা। 

প্রযুক্তিসংশ্লিষ্ট ওয়েবসাইট মেকইউজঅব এমনই কিছু ফিচার সম্পর্কে জানিয়েছে, যা হয়তো বিভিন্ন কাজে দরকারি হতে পারে, কিন্তু অজানা থাকার কারণে ব্যবহার হচ্ছে না।

গ্যালারি অ্যাপে নিখুঁত আকৃতি আঁকা

স্যামসাংয়ের গ্যালারি অ্যাপের সবচেয়ে কম পরিচিত একটি ফিচার এটি, যা হাতের সাহায্যে নিখুঁত আকৃতি তৈরি করতে পারে। যেমন লাইন, আয়তন, বৃত্ত, তীর ইত্যাদি। এটি ব্যবসায়িক ডকুমেন্ট বা ইনফোগ্রাফিকের নির্দিষ্ট কোনো অংশ হাইলাইট করতে বেশি প্রয়োজন হতে পারে।

ফিচারটি ব্যবহারে ফোনের গ্যালারিতে যেকোনো একটি ছবি ওপেন করতে হবে, এরপর এডিট (পেনসিল আইকন) ট্যাপ করে ডেকোরেশনস (ইমোজি আইকন) নির্বাচন করুন। এবার একটি আকৃতি তৈরি করুন এবং আঙুল দিয়ে ১ সেকেন্ড ধরে রাখুন। আকৃতি যদি অসমান থাকে  ফোন স্বয়ংক্রিয়ভাবে তা সঠিক করে দেবে।

‘চিজ’ বলে ছবি তোলা

স্যামসাং ফোনে ‘চিজ’ বা ‘স্মাইল’ বলে ভয়েজ কমান্ডের মাধ্যমে ছবি তোলা যায়। এমনকি ভিডিও রেকর্ডিং শুরু করতে ‘রেকর্ড ভিডিও’ বলতে পারেন। এই ফিচারের সাহায্যে দূর থেকে সেলফি নেয়া সহজ হয়। কারণ এক্ষেত্রে টাইমার সেট করতে এবং শেষ হওয়ার জন্য অপেক্ষা করতে হয় না। এ ফিচার চালু করতে ক্যামেরা অ্যাপ খুলে সেটিংসে যেতে হবে ও শুটিং মেথডসে ভয়েস কমান্ডস অন করতে হবে।

ফ্লোটিং বাবলে নোটিফিকেশন দেখা

নির্বাচিত অ্যাপের নোটিফিকেশনগুলো বাবল ফরম্যাটে (ফেসবুক মেসেঞ্জারের চ্যাট হেডস ফিচারের মতো) দেখতে পারেন, ফলে কুইক সেটিংস প্যানেলে কোনো বিশৃঙ্খলা তৈরি হয় না। এটি চালু করতে সেটিংস> নোটিফিকেশন> অ্যাডভান্সড সেটিংস> ফ্লোটিং নোটিফিকেশনস> বাবলস নির্বাচন করুন। এখন বাবল ভিউ সমর্থন করে এমন কোনো অ্যাপ থেকে নোটিফিকেশন পেলে তা নিচের দিকে সোয়াইপ করলে স্ক্রিনের কোনায় একটি ছোট আইকন দেখা যাবে। এই আইকনটিতে আলতো ট্যাপ করলে কথোপকথনটি বাবল ভিউয়ে চলে যাবে। ফিচারটি অন্য অ্যাপ ব্যবহার করার সময় চ্যাট চালিয়ে যাওয়ার জন্য সহায়ক।

ব্লুটুথে হ্যান্ড-ফ্রি ফোন কল রিসিভ করা

স্মার্টফোনটি যদি কোনো অয়্যারলেস ইয়ারবাডস বা হেডফোনের মতো ব্লুটুথ ডিভাইসের সঙ্গে সংযুক্ত থাকে, তাহলে এ ফিচারের মাধ্যমে ফোনটি কয়েক সেকেন্ড রিং করার পর স্বয়ংক্রিয়ভাবে রিসিভ হবে। কাজের সময় বা ব্যস্ততার মধ্যে ফোন ধরার সুযোগ না থাকলে এটি বেশ উপকারী হতে পারে। ফিচারটি চালু করতে সেটিংস> অ্যাকসেসিবিলিটি> ইন্টারঅ্যাকশন ও ডেক্সটারিটি > কল গ্রহণ ও শেষ করা> স্বয়ংক্রিয়ভাবে গ্রহণ করা নির্বাচন করুন। এখানে দুই, পাঁচ, বা ১০ সেকেন্ডের মধ্যে সময় থেকে নির্বাচন করা যাবে অথবা নিজের সুবিধামতো সময়ও সেট করা যাবে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫