সাতক্ষীরায় জিরার দাম বেড়েছে কে‌জি‌প্রতি ১০০ টাকা

প্রকাশ: সেপ্টেম্বর ২২, ২০২৪

বণিক বার্তা প্রতি‌নি‌ধি, সাতক্ষীরা

সাতক্ষীরার মসলা বাজারগুলোয় জিরার দাম বেড়েছে। ব‌্যবসায়ী ও আমদা‌নিকারকদের মতে, পণ্যটির সরবরাহ কমে যাওয়াসহ বাড়তি আমদা‌নি খরচ এটির দাম বাড়ায় ভূমিকা রেখেছে। 

সাতক্ষীরা জেলা সদরের বৃহৎ মোকাম সুলতানপুর বড় বাজারের কয়েকটি মসলা বিপণন প্রতিষ্ঠানে গতকাল ঘুরে জানা গেছে, এক সপ্তাহের ব‌্যবধানে প্রকারভেদে জিরার দাম বেড়েছে কেজিপ্রতি ১০০ টাকা। 

এ বাজারের মসলা বিপণন প্রতিষ্ঠান মেসার্স রউফ স্টোরে গতকাল সিরিয়া থেকে আমদানীকৃত জিরা বি‌ক্রি হয়েছে কে‌জিপ্রতি ১ হাজার টাকায়, এক সপ্তাহ আগে যা ছিল ৯০০ টাকা। 

অন্যদিকে তুরস্ক থেকে আমদানীকৃত প্রতি কেজি জিরা গতকাল ৯০০ টাকায় বিক্রি হয়েছে, এক সপ্তাহ আগে এটি ছিল ৮০০ টাকা। সাতক্ষীরায় গতকাল ভারত থেকে আমদানীকৃত জিরা বিক্রি হয়েছে কেজিপ্রতি ৮০০ টাকায়। এক সপ্তাহ আগে অঞ্চলটিতে এ জিরার দাম ছিল কেজিপ্রতি ৭০০ টাকা। 

এ বিষয়ে মেসার্স রউফ স্টোরের স্বত্বা‌ধিকারী আব্দুর রউফ জানান, বাজারে জিরার সরবরাহ কমে গেছে। পাশাপা‌শি আমদা‌নি খরচ বেড়ে যাওয়ায় পণ্যটির দাম বাড়‌তির দিকে।

ভোমরা স্থলবন্দরের জিরা আমদা‌নিকারক প্রতিষ্ঠান মেসার্স রাফসান এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মো. আবু হাসান জানান, সব ধরনের আমদা‌নীকৃত জিরার দাম হঠাৎ বেড়েছে। তুরস্ক, সি‌রিয়া ও ভারত থেকে জিরা আমদা‌নির খরচ বেড়েছে কে‌জিতে অন্তত ৭০-৮০ টাকা, যার প্রভাব পড়েছে দেশের পাইকারি ও খুচরা বাজারগুলো‌য়।

সাতক্ষীরা জেলার দা‌য়িত্বপ্রাপ্ত কৃ‌ষি বিপণন কর্মকর্তা এসএম আব্দুল্লাহ বলেন, ‘সাধারণত বাজার মনিটরিং ক‌মি‌টির সঙ্গে সমম্বয় রেখে সব ধরনের পণ্যের মূল‌্য তা‌লিকা করা হয়ে থাকে। এক্ষেত্রে জিরার দাম হঠাৎ বেড়ে যাওয়ার কারণ ক্ষতিয়ে দেখা হবে।’

এদিকে ব্যবসায়ীরা সরবরাহ কমের কথা জানালেও সাতক্ষীরার ভোমরা শুল্ক স্টেশনের রাজস্ব বিভাগ থেকে জানা গেছে, চলতি (২০২৪-২৫) অর্থবছরের জুলাই-আগষ্ট পর্যন্ত এ বন্দর দিয়ে জিরা আমদানি বেড়েছে। এ সময় মসলাপণ্যটির আমদানি পৌঁছেছে মোট ৩৯২ টনে, যার আমদানি মূল্য ছিল ১৬ কোটি ৪২ লাখ টাকা। ২০২৩-২৪ অর্থবছরের একই সময়ে এ বন্দর দিয়ে ৩০২ টন জিরা আমদানি হয়, যার আমদানি মূল্য ছিল ১০ কোটি ২০ লাখ টাকা। এ হিসাব অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম দুই মাসে এ বন্দরে মসলাপণ্যটির আমদানি বেড়েছে ৮৯ টন।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫