আশুলিয়ায় বন্ধ ১৬ কারখানার মধ্যে রয়েছে বেতন না দিতে পারা প্রতিষ্ঠানও

প্রকাশ: সেপ্টেম্বর ২১, ২০২৪

বণিক বার্তা প্রতিনিধি, সাভার

ঢাকার সাভার ও আশুলিয়া শিল্পাঞ্চলের অধিকাংশ কারখানাই খোলা রয়েছে। কারখানাগুলোতে শান্তিপূর্ণভাবে কাজও শুরু করেছেন শ্রমিকেরা। তবে বেতন পরিশোধ করতে না পারা, কারখানায় কাজ না থাকা এবং সাম্প্রতিক অস্থিরতার কারণে শিল্পাঞ্চলটির ১৬টি কারখানা আজ শনিবার (২১ সেপ্টেম্বর) পর্যন্ত বন্ধ রয়েছে।

আশুলিয়ার শিল্পাঞ্চল পুলিশ জানিয়েছে, সাভার ও আশুলিয়ায় আজ পর্যন্ত বন্ধ ১৬টি কারখানার মধ্যে তিনটিতে সাধারণ ছুটি রয়েছে। আর বাকি ১৩টি কারখানা বাংলাদেশ শ্রম আইনের ১৩ (১) ধারায় বন্ধ রয়েছে। 

উল্লেখ্য, ২০০৬ সালে সর্বশেষ সংশোধিত এই আইন অনুযায়ী, কোনো প্রতিষ্ঠানে বেআইনি ধর্মঘট হয়ে থাকলে মালিকপক্ষ সেটি বন্ধ রাখতে পারে। আর এই ব্ন্ধ থাকা অবস্থায় ধর্মঘটে অংশ নেয়া শ্রমিকদের তারা কেনো বেতন দেবে না।

পুলিশ জানিয়েছে, বন্ধ থাকা কারখানাগুলোর অধিকাংশই তৈরি পোশাক কারখানা। তবে এগুলোর মধ্যে অন্যান্য কিছু প্রতিষ্ঠানও রয়েছে। শিল্পাঞ্চলের নিরাপত্তা নিশ্চিত করতে যৌথ বাহিনী দায়িত্ব পালন করছে।

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) পক্ষ থেকে জানানো হয়, আশুলিয়ায় মোট ২৭২টি কারখানার মধ্যে আগস্ট মাসের বেতন পরিশোধ করছে ২৬৬টি। ৬টি কারখানা এখনো কর্মীদের বেতন দেয়নি।

বিজিএমইএর হিসাবে, আশুলিয়ায় আজ চালু কারখানার সংখ্যা ২৫৮টি। শ্রম আইনের উল্লিখিত ধারায় বন্ধ রয়েছে ৯টি। আর ছুটি রয়েছে ৫ টিতে। আশুলিয়ার শিল্প পুলিশের-১ সুপার মোহাম্মদ সারোয়ার আলম বন্ধ থাকা কারখানাগুলোর বিষয়ে বলেছেন, কারখানাগুলোর মধ্যে শ্রমিকদের বেতন দিতে পারছে না কিংবা কাজ নেই এমন কারখানা রয়েছে। তবে শিল্পাঞ্চলের সার্বিক পরিস্থিতি স্বাভাবিক রয়েছে বলে জানান এ কর্মকর্তা।

এদিকে শুক্রবার রাতে গার্মেন্টস শিল্পে অস্থিতিশীলতার জন্য দায়ী অভিযোগে শুক্রবার আশুলিয়ার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ৫ জনকে গ্রেফতার করা হয়েছে।

আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবু বকর সিদ্দিক তথ্যটি নিশ্চিত করে জানিয়েছেন, তাদের বিরুদ্ধে উস্কানিমূলক স্লোগান, গার্মেন্টস ভাংচুর, গাড়ি ভাংচুর ও পোড়ানোর অভিযোগ রয়েছে। তারা সবাই যৌথ বাহিনীর অভিযানে গ্রেফতার হন।

গ্রেফতাররা হলেন, ঢাকার ধামরাই উপজেলার মোকামটুলা গ্রামের লাবু খানের ছেলে এবং ধামরাই সরকারি কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি হাবিব খান (৩১), আশুলিয়ার নিশ্চিন্তপুর এলাকার দুর্জন মোল্লার ছেলে এবং ইয়ারপুর ইউনিয়ন যুবলীগের সাংগঠনিক সম্পাদক আখলাছ মোল্লা (৩৬), একই এলাকার মহিবুর রহমানের ছেলে এবং ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক আজাহারুল ইসলাম (৪২), লালমনিরহাট জেলা সদরের হাড়িভাঙ্গা গ্রামের জাহিদুল ইসলামের ছেলে মজিদুল ইসলাম (২৮) ও আশুলিয়ার পবনারটেক এলাকার সোনা মিয়া তালুকদারের ছেলে ধামসোনা ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক রাসেল তালুকদার (৩৫)।

আশুলিয়া থানা পুলিশ জানায়, আশুলিয়াসহ ঢাকার বিভিন্ন এলাকার গার্মেন্টস শিল্পকে অস্থিতিশীল করার জন্য একটি গ্রুপ বিভিন্ন তৎপরতা চালাচ্ছে। তারা শ্রমিকদের উস্কানি দিয়ে স্লোগান দেয়ায় ও ভাংচুর করায়। এছাড়া যৌথ বাহিনীর ওপর শ্রমিক ‘লেলিয়ে দিয়ে’ বিশৃঙ্খলাও ঘটিয়েছে তারা। তাদের বিরুদ্ধে যৌথ বাহিনীর অভিযান চলমান রয়েছে।

এ অভিযানের অংশ হিসেবেই ৫ জনকে গ্রেফতার করা হয়েছে বলেও জানিয়েছে পুলিশ।

আশুলিয়া থানার অফিসার ইনচার্জ বলেন, গত ৮ সেপ্টেম্বর শিল্পাঞ্চল আশুলিয়ায় দায়িত্বরত র‍্যাব, পুলিশ ও সেনাবাহিনীর গাড়িতে ভাংচুর ও অগ্নিসংযোগসহ বিভিন্ন অপরাধ ঘটে। ওই ঘটনায় পুলিশ বাদী হয়ে আশুলিয়া থানায় মামলা দায়ের করেছে। গ্রেফতার ৫ জন ওই মামলায় অভিযুক্ত। শনিবার দুপুরে তাদের আদালতে পাঠানো হয়েছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫