শ্রমিক আন্দোলনে বিদেশী শক্তির ইন্ধন রয়েছে— শ্রম সচিব

প্রকাশ: সেপ্টেম্বর ২১, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

পোশাক শ্রমিকদের আন্দোলনে বিদেশী শক্তির ইন্ধন রয়েছে বলে অভিযোগ করেছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব এ এইচ এম সফিকুজ্জামান। শনিবার (২১ সেপ্টেম্বর) ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজিত ছায়া সংসদ বিতর্কে তিনি এ অভিযোগ করেন। বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে শ্রম অধিকার ও পোশাক খাতে অস্থিরতা নিয়ে এ বিতর্ক অনুষ্ঠিত হয়।

বিতর্ক শেষে প্রধান অতিথি এ এইচ এম সফিকুজ্জামান বলেন, রফতানির (গার্মেন্টস পণ্য) ক্ষেত্রে আমরা এখন দ্বিতীয় বৃহত্তম। আমাদের লক্ষ্য হলো আমরা প্রথম স্থান অধিকার করব। এ জায়গায় তো রাজনীতি থাকবে। ভিয়েতনাম, কম্বোডিয়া এবং আশপাশের দেশগুলো যারা আমাদের ঘাড়ের ওপর নিশ্বাস ফেলছে, তারা তো আমাদেরকে খুব সহজেই উৎপাদন ব্যবস্থা চালিয়ে যেতে দেবে না। এখানে (শ্রমিক আন্দোলনে) কিন্তু বাইরের ইন্ধন আছে। গোয়েন্দা সংস্থার প্রতিবেদনও তাই বলে। এটা আমাদের চিহ্নিত করতে হবে। অনেক সময় ভৌগলিক রাজনীতির কারণে হয়তোবা সেভাবে চিহ্নিত করতে পারিনি। কিন্তু এখন যে সরকার এসেছে, এরই মধ্যে হাওয়া পরিবর্তন হয়ে গেছে। বিশ্বব্যাংক, আইএমএফ, আইডিবি, ইউরোপীয় ইউনিয়ন— সবাই এখানে আসতে চাচ্ছে। এ মুহূর্তে আমাদের পেছনের শত্রু যারা আছে, তারা অস্থিরতা তৈরি করে রাখবে। কারণ হলো, যখন বিশ্ব গণমাধ্যমে যাবে যে বাংলাদেশের শ্রমিকরা রাস্তা বন্ধ করে রাখছে। তাতে আমাদের সম্পর্কে একটি নেতিবাচক ধারণা তৈরি হবে।

বিদেশী শক্তির দিকে ইঙ্গিত করে তিনি বলেন, আমাদের দেশের অর্থনীতি তিনটি খাতের ওপর নির্ভর করে দাঁড়িয়ে আছে। রেমিট্যান্স, কৃষি ও পোশাক রফতানি। এ সরকার এসে সার ক্রয় সংক্রান্ত সব কিছুর অনুমতি দিয়েছে। রেমিট্যান্সের প্রভাব অনেক ভালো হয়েছে। একটা জায়গায়ই আমাদের চ্যালেঞ্জ। অর্থনীতি পতনের যদি একটা কারণ থাকে, সেটা পোশাক শিল্প। গার্মেন্টস শ্রমিক দিয়ে তারা (বিদেশী শক্তি) সে পাঁয়তারা করার চেষ্টা করছিল। এটা আপাতত দমন করা গেছে। আমাদের সচেতন থাকতে হবে সবাইকে নিয়ে। এখানে যাতে অস্থিরতা তৈরি না হয়। এখানে যদি অস্থিরতা তৈরি হয়, অন্য দুটি খাত ইতিবাচক দিকে গেলেও আমরা আমাদের অর্থনীতি ধরে রাখতে পারব না।

শ্রম সচিব আরো বলেন, শিল্পকারখানার মালিকেরা প্রচণ্ড রকমের সংগঠিত, তাদের মধ্যে নিজেদের প্রশ্নে কোনো বিভেদ নেই। সমস্যা হচ্ছে, শ্রমিকদের নেতাদের মধ্যে অনেক বিভেদ। তাদের এ বিভেদের কারণেই সাধারণ শ্রমিকরা নিজেদের অধিকারের জায়গা থেকে বঞ্চিত হচ্ছেন। তাদের এ অধিকারের পক্ষে যে কণ্ঠস্বর দরকার, প্রকৃতপক্ষে তাদের অধিকারগুলোকে সম্মুখে নিয়ে আসা দরকার, সেগুলো বিচ্ছিন্নভাবে হচ্ছে। আবার সেখানেও কিছু উপাদান ঢুকে যাচ্ছে। এক পক্ষ যদি নিজেদের অধিকারের জন্য বলে, আরেক পক্ষ এসে সেখানে বাধা সৃষ্টি করছে। সেজন্য শ্রমিকদের অধিকার শ্রম আইনের মানদণ্ডে করতে পারছি না।

ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণের সভাপতিত্বে অনুষ্ঠিত ছায়া সংসদে ‘‌শ্রমের অধিকার অপেক্ষা রাজনৈতিক স্বার্থই পোশাক খাতে অস্থিরতা তৈরি করছে’-এমন প্রস্তাবের পক্ষে প্রাইম বিশ্ববিদ্যালয় এবং বিপক্ষে তেজগাঁও কলেজের বিতার্কিকরা বিতর্ক করেন। এতে তেজগাঁও কলেজ বিজয়ী হয়।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫