নদী রক্ষায় আইনের কঠোর প্রয়োগ করা হবে— পরিবেশ উপদেষ্টা

প্রকাশ: সেপ্টেম্বর ২১, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

নদী রক্ষায় কঠোর আইন প্রয়োগ করা হবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান। তিনি বলেন, দেশের নদীগুলোকে রক্ষা ও দখল হওয়া নদী পুনরুদ্ধার করতে আইন কঠোরভাবে প্রয়োগ করা হবে। এ কার্যক্রমে জনগণের সহযোগিতা প্রয়োজন। পাশাপাশি নদীকে দূষণমুক্ত করতে ব্যয় সাশ্রয়ী পরিকল্পনা গ্রহণ করা হবে। পলিথিন ও প্লাস্টিকের বিরুদ্ধে অভিযান শুরু হবে।

আজ শনিবার (২১ সেপ্টেম্বর) বিশ্ব নদী দিবস ২০২৪ উপলক্ষে বাংলাদেশ পর্যটন করপোরেশনে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, নদী শুধু প্রাকৃতিক সম্পদ নয়, এটি আমাদের সংস্কৃতি ও জীবিকার সঙ্গে জড়িত। ভবিষ্যৎ প্রজন্মের জন্য নদীকে দূষণমুক্ত ও রক্ষা করতে সবাইকে একযোগে কাজ করতে হবে।

অনুষ্ঠানে নদী রক্ষায় অবদানের জন্য তিনজনকে মার্ক এঞ্জেলো রিভার এওয়ার্ড ২০২৪ প্রদান করা হয়। ব্যক্তি ক্যাটাগরিতে এ পুরস্কার পেয়েছেন প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু, গবেষণা ক্যাটাগরিতে রিভার এন্ড ডেল্টা রিসার্চ সেন্টারের চেয়ারম্যান মোহাম্মদ এজাজ এবং সাংবাদিকতা ক্যাটাগরিতে প্রথম আলোর বিশেষ প্রতিনিধি ইফতেখার মাহমুদ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ রিভার ফাউন্ডেশনের চেয়ারম্যান মুহাম্মদ মনির হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুইডেন দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি নায়োকা মার্টিনেজ ব্যাকস্ট্রম এবং হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরির সমন্বয়কারী প্রফেসর ড. মো. মনজুরুল কিবরীয়া।

অনুষ্ঠানে বাংলাদেশের নদীগুলোর ওপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫