নির্বাচনী প্রচারে ট্রাম্পের চেয়ে তিনগুণ বেশি ব্যয় করেছেন কমলা হ্যারিস

প্রকাশ: সেপ্টেম্বর ২১, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে ডেমোক্র্যাট প্রার্থী কমলা হ্যারিস তার প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের তুলনায় আগস্ট মাসে প্রায় তিনগুণ বেশি অর্থ ব্যয় করেছেন। ফেডারেল ইলেকশন কমিশনে জমা দেয়া আর্থিক বিবরণীতে এ তথ্য উঠে এসেছে। খবর রয়টার্স।

গতকাল শুক্রবার (২০ সেপ্টেম্বর) প্রকাশিত তথ্য অনুযায়ী, আগস্ট মাসে হ্যারিস তার প্রচারণায় ১ হাজার ৭৪০ লাখ ডলার ব্যয় করেছেন। বিপরীতে সাবেক প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প তার প্রচারণায় ৬১০ লাখ ডলার ব্যয় করেছেন। এ সময়ে হ্যারিস টেলিভিশন বিজ্ঞাপনের মাধ্যমে ব্যাপক প্রচার চালানোর সুবিধা পেলেও বিশেষজ্ঞরা বলছেন, প্রচার ব্যয়ের পরিমাণ নির্বাচনী ফলাফল নিশ্চিত করে না।

আগামী ৫ নভেম্বর এ প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এই মুহূর্তে দুই প্রার্থীর মধ্যে প্রতিদ্বন্দ্বিতা তুঙ্গে। বিভিন্ন জরিপেও দেখা যাচ্ছে যে, তাদের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হতে যাচ্ছে। কমলা জুলাই মাসে তার প্রচারণা শুরু করেন। ওই সময় প্রেসিডেন্ট জো বাইডেন তার পুনর্নির্বাচনের প্রচেষ্টা থেকে সরে আসেন এবং এই প্রতিদ্বন্দ্বিতার জন্য হ্যারিসকে সমর্থন জানান।

২০১৬ সালের নির্বাচনে হিলারি ক্লিনটনের তুলনায় কম অর্থ ব্যয় করেও বিজয়ী হয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। বিভিন্ন জরিপে হ্যারিস কিছুটা এগিয়ে থাকলেও, মূলত ব্যাটলগ্রাউন্ড রাজ্যগুলোতেই চূড়ান্ত লড়াই হবে। এ রাজ্যগুলোতে দুই প্রার্থীই সমান জনপ্রিয়তা ধরে রেখেছেন, যা নির্বাচনের ফলাফলে গুরুত্বপূর্ণ প্রভাব ফেলবে।

হ্যারিস ও ট্রাম্প উভয়ের প্রচারণায় আগস্ট মাসে বেশিরভাগ অর্থ ব্যয় হয়েছে বিজ্ঞাপনের পেছনে। এছাড়া মিছিল, ভ্রমণ ও প্রচার কর্মীদের বেতন দেয়ার জন্যও কিছু অর্থ ব্যয় হয়েছে। হ্যারিসের প্রচারণা দল ডেট্রয়েট ইউনিটি ফান্ডে ৭৫ হাজার ডলার অনুদান দেয়, যা মিশিগানের কৃষ্ণাঙ্গ ভোটারদের ভোটদানে উৎসাহিত করতে কাজ করে। মিশিগান এবারের নির্বাচনের একটি গুরুত্বপূর্ণ ব্যাটলগ্রাউন্ড রাজ্য।

অর্থ সংগ্রহের দিক থেকেও হ্যারিস এগিয়ে রয়েছেন। আগস্ট শেষে হ্যারিসের প্রচার তহবিলে ছিল ২ হাজার ৩৫০ লাখ ডলার, যা মাসের শুরুতে থাকা অর্থের তুলনায় বেশি। অন্যদিকে, ট্রাম্পের প্রচার তহবিলে মাস শেষে অবশিষ্ট ছিল ১ হাজার ৩৫০ লাখ ডলার।

বিশ্লেষকরা মনে করছেন, অর্থ সংগ্রহ ও ব্যয়ের দিক থেকে হ্যারিস এগিয়ে থাকলেও শেষ পর্যন্ত নির্বাচনের চূড়ান্ত ফলাফল নির্ভর করবে ব্যাটলগ্রাউন্ড রাজ্যগুলোর ভোটের ওপর।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫