রুশ নজরদারির আশঙ্কায় ইউক্রেনে টেলিগ্রাম অ্যাপ নিষিদ্ধ

প্রকাশ: সেপ্টেম্বর ২১, ২০২৪

বণিক বার্তা অনলাইন

রাশিয়ার নজরদারির আশঙ্কায় সরকারি কর্মকর্তা, সামরিক কর্মী এবং গুরুত্বপূর্ণ কর্মীদের ব্যবহৃত সরকারি ডিভাইসে টেলিগ্রাম মেসেজিং অ্যাপের ব্যবহার নিষিদ্ধ করেছে ইউক্রেন। গতকাল শুক্রবার (২১ সেপ্টেম্বর) দেশটির একটি শীর্ষ নিরাপত্তা সংস্থা এ খবর জানিয়েছে। খবর রয়টার্স।

ইউক্রেনের জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা কাউন্সিল এই নিষেধাজ্ঞার ঘোষণায় বলেছে, দেশটির সামরিক গোয়েন্দা সংস্থা জিইউআরের প্রধান কিরিলো বুদানভ কাউন্সিলকে রাশিয়ার বিশেষ পরিষেবাগুলো কীভাবে এই প্ল্যাটফর্মে গুপ্তচরবৃত্তি করতে সক্ষম তার প্রমাণ উপস্থাপন করেছেন।

তবে, নিরাপত্তা কাউন্সিলের অপতথ্য প্রতিরোধ কেন্দ্রের প্রধান আন্দ্রেই কোভালেঙ্কো টেলিগ্রামে পোস্ট করে বলেছেন, এই নিষেধাজ্ঞা শুধুমাত্র সরকারি ডিভাইসের জন্য প্রযোজ্য, ব্যক্তিগত ফোনের জন্য নয়।

ইউক্রেন এবং রাশিয়া দু’দেশই টেলিগ্রাম ব্যাপকভাবে ব্যবহার করে এবং ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়ার ইউক্রেন আক্রমণ শুরুর পর থেকে প্ল্যাটফর্মটি বেশ গুরুত্বপূর্ণ এক তথ্যসূত্রে পরিণত হয়। তবে ইউক্রেনের নিরাপত্তা কর্মকর্তারা যুদ্ধ চলাকালীন অ্যাপটির ব্যবহারের বিষয়ে বারবার উদ্বেগ প্রকাশ করেছেন।

দুবাইভিত্তিক অ্যাপ টেলিগ্রাম প্রতিষ্ঠা করেছিলেন রুশ বংশোদ্ভূত পাভেল দুরোভ। ২০১৪ সালে বিরোধী দলগুলো তার সামাজিক প্ল্যাটফর্ম ভিকন্ট্যাক্টে বন্ধ করার দাবি তুললে দুরোভ তা প্রত্যাখ্যান করে প্ল্যাটফর্মটি বিক্রি করে রাশিয়া ছেড়ে চলে যান।

নিরাপত্তা কাউন্সিলের বিবৃতিতে বলা হয়েছে, কিরিলো বুদানভ প্রমাণ সরবরাহ করেছেন যে, রাশিয়ার বিশেষ পরিষেবাগুলো মুছে ফেলা বার্তাসহ টেলিগ্রামের সব বার্তা খুঁজে পেতে সক্ষম। বুদানভ তার বিবৃতিতে বলেন, আমি সবসময় মত প্রকাশের স্বাধীনতাকে সমর্থন করি। তবে টেলিগ্রামের বিষয়টি মত প্রকাশের স্বাধীনতার প্রশ্ন নয়। এটি জাতীয় নিরাপত্তার প্রশ্ন।

ইউক্রেনের এ সিদ্ধান্তের পর এক বিবৃতিতে টেলিগ্রাম বলেছে, প্ল্যাটফর্মটি কখনো কোনো দেশের কাছে কোনো ডাটা সরবরাহ করেনি। রাশিয়ার কাছেও না। মুছে ফেলা বার্তাগুলো চিরতরে মুছে ফেলা হয় এবং প্রযুক্তিগতভাবে পুনরুদ্ধার করা অসম্ভব।

প্ল্যাটফর্মটি আরো জানায়, ফাঁস হওয়া বার্তা বলে বর্ণিত প্রতিটি ঘটনাই ডিভাইসের দুর্বলতা, যেমন- ডিভাইস জব্দ করা বা ম্যালওয়্যার দ্বারা আক্রান্ত হওয়ার ফলাফল হিসেবে প্রমাণিত হয়েছে।

টেলিমেট্রিও ডাটাবেস অনুসারে, ইউক্রেনে প্রায় ৩৩ হাজার টেলিগ্রাম চ্যানেল সক্রিয় রয়েছে। ইউক্রেনীয় গণমাধ্যম জানিয়েছে, ৭৫ শতাংশ ইউক্রেনীয় টেলিগ্রাম অ্যাপটি যোগাযোগের জন্য ব্যবহার করেন এবং গত বছরের শেষের দিকে দেখা গেছে যে, ৭২ শতাংশ ইউক্রেনীয় অ্যাপটিকে গুরুত্বপূর্ণ তথ্যসূত্র হিসেবে দেখে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫