শ্রীলংকার প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ চলছে

প্রকাশ: সেপ্টেম্বর ২১, ২০২৪

বণিক বার্তা অনলাইন

শ্রীলংকার নবম প্রেসিডেন্ট নির্বাচনে আজ শনিবার সকাল ৭টায় দেশটির ১৩ হাজারের বেশি ভোট কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়েছে। ভোটগ্রহণ বিকাল ৪টায় ভোট শেষ হবে। রাত সাড়ে নয়টায় ভোট গণনা শুরু হবে বলে আশা করা হচ্ছে।

রোববার নাগাদ আনুষ্ঠানিক ফলাফল পাওয়া যাবে। শ্রীলঙ্কার নির্বাচন কমিশন নামে একটি স্বাধীন সংস্থা নির্বাচনের তত্ত্বাবধান করে। এবারের নির্বাচনে ভোট দেয়ার কথা রয়েছে ১ কোটি ৭০ লাখেরও বেশি শ্রীলংকানের। 

২০২২ সালে অর্থনৈতিক মন্দার কারণে বিক্ষোভের মুখে ক্ষমতাচ্যুত হয়ে দেশ ত্যাগ করেন তখনকার প্রেসিডেন্ট গোতাবায়া রাজপাকসে। পরে ওই বছরের জুলাইয়ে প্রেসিডেন্টের ক্ষমতা গ্রহণ করেন ৭৫ বছর বয়সী রনিল বিক্রমাসিংহে। রাজাপাকসে ক্ষমতাচ্যুত হওয়ার পর তার সরকারের মেয়াদের বাকি সময় দায়িত্ব পালনের জন্য বিক্রমাসিংহেকে নির্বাচিত করে দেশটির পার্লামেন্ট। 

এ নির্বাচনে অনুরা কুমারা দিসানায়াকাসহ কয়েকজন শক্তিশালী প্রতিদ্বন্দ্বীর মুখোমুখি হবেন বিক্রমাসিংহে। একসময়ের প্রান্তিক মার্ক্সবাদী নেতা দিসানায়াকার দল ১৯৭০ ও ১৯৮০-এর দশকে দুটি ব্যর্থ অভ্যুত্থানের নেতৃত্ব দেয়। তার পর থেকেই জনপ্রিয়তার তলানিতে থাকা দিসানায়াকার দলটি গত সংসদ নির্বাচনে ৪ শতাংশেরও কম ভোট পায়। তবে দ্বীপের দুর্নীতিগ্রস্ত রাজনীতির সংস্কৃতি পরিবর্তনের প্রতিশ্রুতি নিয়ে নির্বাচনের প্রচারণা চালিয়ে যাচ্ছেন তিনি। 

এবারের নির্বাচনে আরেকজন গুরুত্বপূর্ণ প্রতিদ্বন্দ্বী বিরোধী নেতা সজিথ প্রেমাদাসা। কয়েক দশক ধরে চলা গৃহযুদ্ধের মধ্যে ১৯৯৩ সালে নিহত সাবেক প্রেসিডেন্ট রানাসিংহ প্রেমাদাসার ছেলে সজিথ। এ নির্বাচনে তিনি বেশ ভালো করবেন বলে মনে করা হচ্ছে। নির্বাচনী প্রচারণায় তিনি আইএমএফের কাছ থেকে শিথিল শর্ত আদায় ও জীবনযাত্রার ব্যয় কমানোর প্রতিশ্রুতি দিয়েছেন।

এছাড়া নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন প্রভাবশালী রাজাপাকসে পরিবারের বংশধর নামাল রাজাপাকসে। তার বাবা মাহিন্দা ও চাচা গোতাবায়া। বিক্রমাসিংহের জয় মোকাবেলায় দলকে ঐক্যবদ্ধ রাখার কঠিন কাজের মুখোমুখি হতে হবে তাকে। তবে বিশ্লেষকরা বলছেন, এবারের নির্বাচনে জয়লাভ নামালের লক্ষ্য নয়। বরং পরবর্তী নির্বাচনের প্রস্তুতি হিসেবেই এবার ভোটে দাঁড়িয়েছেন তিনি।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫