বৈরুতে ইসরায়েলি হামলায় হিজবুল্লাহ কমান্ডারসহ ১৪ জন নিহত

প্রকাশ: সেপ্টেম্বর ২১, ২০২৪

বণিক বার্তা অনলাইন

লেবাননের রাজধানী বৈরুতে বিমান হামলা চালিয়ে হিজবুল্লাহর শীর্ষ কমান্ডার ইব্রাহিম আকিল ও সশস্ত্র গোষ্ঠীটির কয়েকজন জ্যেষ্ঠ নেতাকে হত্যা করেছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। গতকাল শুক্রবার (২০ সেপ্টেম্বর) হামলার পর আইডিএফ জানিয়েছে, ওই অঞ্চল সুরক্ষিত না হওয়া পর্যন্ত তাদের নতুন সামরিক অভিযান চলবে। খবর রয়টার্স।

আইডিএফ এবং লেবাননের একটি নিরাপত্তা সূত্র জানিয়েছে, ইব্রাহিম আকিলকে হিজবুল্লাহর একটি রয়াল ইউনিটের অন্যান্য জ্যেষ্ঠ সদস্যদের সঙ্গে বিমান হামলায় হত্যা করা হয়েছে। শুক্রবার মধ্যরাতের কিছু পরে হিজবুল্লাহ এক বিবৃতিতে আকিলের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। তবে কীভাবে তিনি মারা গেছেন সে সম্পর্কে বিস্তারিত বলা হয়নি। হিজবুল্লাহ বলেছে, বৈরুতের দক্ষিণাঞ্চলীয় উপশহর দাহিয়েহতে মারা গেছেন আকিল। এ হামলাকে ‘ইসরায়েলি বিশ্বাসঘাতক হত্যাকাণ্ড’ বলে অভিহিত করেছে হিজবুল্লাহ।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, হামলায় অন্তত ১৪ জন নিহত হয়েছেন এবং মৃতের সংখ্যা বাড়ার সম্ভাবনা রয়েছে। উদ্ধারকারী দলগুলো রাতভর কাজ করে চলেছে। মৃতের সংখ্যায় আকিল এবং অন্যান্য হিজবুল্লাহ কমান্ডারদের অন্তর্ভুক্ত করা হয়েছে কিনা তা জানা যায়নি। এর আগে মন্ত্রণালয় জানিয়েছিল যে, আইডিএফের বিমান হামলায় অন্তত ৬৬ জন আহত হয়েছেন, যার মধ্যে নয়জনের অবস্থা গুরুতর।

একটি নিরাপত্তা সূত্র জানিয়েছে যে, একটি ভবনের গ্যারেজের প্রবেশদ্বারে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র আঘাত হানলে অন্তত ছয়জন হিজবুল্লাহ কমান্ডার নিহত হয়। বিস্ফোরণটি ভবনের নিচের অংশে আঘাত হানে। ইব্রাহিম আকিল তখন অন্যান্য কমান্ডারদের সঙ্গে ভেতরে সাক্ষাৎ করছিলেন।

এক সংক্ষিপ্ত বিবৃতিতে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন যে, ইসরায়েলের লক্ষ্যগুলো স্পষ্ট এবং তাদের কার্যক্রমই সেসবের প্রমাণ।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্ট এই সপ্তাহেই বলেছিলেন, যে ইসরায়েল উত্তর সীমান্তে যুদ্ধের একটি নতুন পর্ব শুরু করছে। এক্স-এ পোস্ট করে তিনি বলেছেন, আমাদের লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত নতুন পর্বের কার্যক্রমের ধারাবাহিকতা চলবে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫