রাজশাহী বিশ্ববিদ্যালয়

পোকায় কেটেছে শিক্ষার্থীদের মার্কশিট-রেজিস্ট্রেশন কার্ড

প্রকাশ: সেপ্টেম্বর ২১, ২০২৪

বণিক বার্তা প্রতিনিধি, রাবি

ডিপার্টমেন্ট আমাদের জীবনের এত গুরুত্বপূর্ণ নথিগুলো সুরক্ষা নিশ্চিত করতে পারেনি। ভর্তির সময় জমা দেয়া মার্কশিট রেজিস্ট্রেশন কার্ড থেকে শুরু করে প্রয়োজনীয় সব নথি ধ্বংস করে ফেলল। এজন্যই কি আমরা পাবলিক বিশ্ববিদ্যালয়ে এসেছিলাম?’ কথাগুলো বলছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের ইত্তেহাদুল ইসলাম।

বিশ্ববিদ্যালয়ে ভর্তির সময় জমা দিতে হয় এইচএসসি এসএসসির মূল মার্কশিট রেজিস্ট্রেশন কার্ড। সেগুলো সংরক্ষণ করার দায়িত্বে থাকে বিভাগগুলো। বৃহস্পতিবার নৃবিজ্ঞান বিভাগের এক শিক্ষার্থী তার মার্কশিট তুলতে গিয়ে দেখেন সব পোকায় খেয়ে নষ্ট করে ফেলেছে। এক এক করে ২৫-৩০ জন শিক্ষার্থী গুরুত্বপূর্ণ কাগজপত্র একই অবস্থায় দেখতে পান।

নৃবিজ্ঞান বিভাগের ২০২০-২১ সেশনের শিক্ষার্থী ইত্তেহাদুল ইসলাম প্রণুত বলেন, ‘নথিগুলো পোকায় কেটেছে মূলত অফিসের স্টাফদেরই গাফিলতির কারণে। তারা অজুহাত দিচ্ছেন, তিন মাস ডিপার্টমেন্ট বন্ধ ছিল, এজন্য এমন অবস্থা হয়েছে। কিন্তু আমাদের কাগজপত্রগুলা বিভাগের অফিসের ফ্লোরে পড়ে ছিল। এজন্য সহজেই পোকায় কেটে দিয়েছে। এখন উল্টো তারা বলছে, আপনারা নেননি এজন্য আপনাদেরই দোষ। এজন্যেই কি আমরা পাবলিক বিশ্ববিদ্যালয়ে এসেছিলাম?’

বিষয়ে নৃবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক কাজী রবিউল আলম বণিক বার্তাকে বলেনযাদের মার্কশিটের ফটোকপি নেই তাদের বিভাগ থেকে সহযোগিতা করার আশ্বাসও দিয়েছি। তবে শিক্ষার্থীদের কাগজপত্রগুলো তুলে নেয়ার কথা বললেও অনেকে ওঠায়নি। এটি নিয়ে বিস্তারিত সিদ্ধান্তের জন্য কিছুটা অপেক্ষা করতে হবে। একাডেমিক কমিটির মিটিংয়ে সিদ্ধান্ত নেয়া হবে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫