ভিডিও পজ করলে পপআপ বিজ্ঞাপন দেখাবে ইউটিউব

প্রকাশ: সেপ্টেম্বর ২১, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

ভিডিও পজ করা বা বিরতির সময় বিজ্ঞাপন দেখাতে শুরু করেছে গুগলের ভিডিও শেয়ারিং প্লাটফর্ম ইউটিউব। এসব বিজ্ঞাপন স্ক্রিনে পপআপ আকারে প্রদর্শিত হয়, যা এটি একটি স্থিরচিত্র কিংবা ছোট ভিডিও হতে পারে। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট গ্যাজেটস থ্রিসিক্সটির প্রতিবেদন অনুযায়ী, অনেক ব্যবহারকারী এ পরিবর্তন লক্ষ করেছেন ও এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। ইউটিউব বলছে, তাই তারা এ পদক্ষেপের সিদ্ধান্ত নিয়েছে কারণ কিছু বিজ্ঞাপনদাতা ও ব্যবহারকারী এটি পছন্দ করেছেন। 

প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, নতুন পজ বিজ্ঞাপনগুলো ইউটিউবের সাধারণ বিজ্ঞাপন থেকে আলাদা। কারণ সাধারণত প্লাটফর্মটিতে ভিডিওর শুরুতে বা মাঝে বিজ্ঞাপন দেখানো হয়। আর এ নতুন ধরনের বিজ্ঞাপনগুলো শুধু তখনই দেখা যাবে, যখন ব্যবহারকারী ভিডিও পজ করবে। ইউটিউব বলছে, প্লাটফর্মের সাধারণ ভিডিও বিজ্ঞাপনগুলো সম্পূর্ণ স্ক্রিন দখল করে, তবে এ পজ বিজ্ঞাপনগুলো স্ক্রিনের একটি অংশে দেখা যাবে। বিজ্ঞাপনগুলোর আকস্মিক উপস্থিতি কোনো দুর্ঘটনা নয়, বরং এটি একটি সুস্পষ্ট পরিকল্পনার অংশ। গ্যাজেটস থ্রিসিক্সটির কর্মীদের মতে, এসব বিজ্ঞাপন ওয়েবের ক্ষেত্রে ভিডিও ইন্টারফেসের ডান দিক ও মোবাইল অ্যাপে মন্তব্যের সেকশনে দেখানো হয়। এদিকে গত সপ্তাহে অনেক ইউটিউব ব্যবহারকারী রেডডিট ও এক্সের মতো সোশ্যাল মিডিয়ায় নতুন এ আপডেট সম্পর্কে পোস্ট করছেন।

২০২৩ সালে ইউটিউব আনস্কিপেবল বিজ্ঞাপন চালু করে, যা চাইলেই কেটে দেয়া যায় না। তবে পজ বিজ্ঞাপনগুলো ব্যবহারকারীরা ‘এক্স’ আইকনে ক্লিক করে সহজেই বন্ধ করতে পারে। আইকনটি যা বিজ্ঞাপনের ওপরের ডান কোণে থাকবে। ইউটিউবের যোগাযোগ ব্যবস্থাপক ওলুয়া ফালোদুন দ্য ভার্জকে জানিয়েছেন, কোম্পানিটি পজ বিজ্ঞাপনগুলো ব্যাপকভাবে চালু করার সিদ্ধান্ত নিয়েছে, কারণ তারা দুই পক্ষের অর্থাৎ বিজ্ঞাপনদাতাদের ও দর্শকদের শক্তিশালী প্রতিক্রিয়া লক্ষ করেছে।

ইউটিউবের মতে, পজ বিজ্ঞাপনগুলো ব্যবহারকারীদের জন্য ‘কম বিরক্তিকর’ অভিজ্ঞতা প্রদানের উদ্দেশে ডিজাইন করা হয়েছে। তবে তারা উল্লেখ করেনি, পপআপ বিজ্ঞাপনগুলো চালুর পর অন্যান্য বিজ্ঞাপন কম দেখানো হবে কিনা। 

ডিজনি প্লাস হটস্টার, জিওসিনেমা এবং জিফাইভের মতো অন্য প্লাটফর্মগুলোও বিনামূল্যে বা কম খরচে সাবস্ক্রিপশন বিকল্পের জন্য পজ স্ক্রিন বিজ্ঞাপন দেখায়।

সম্প্রতি নতুন কিছু আপডেট এনেছে জনপ্রিয় স্ট্রিমিং প্লাটফর্মটি। যেমন গানের এক-দুই লাইন গেয়ে বা বাজিয়ে সেটি খুঁজে বের করা, কপিরাইটযুক্ত অডিও সরাতে বিধিনিষেধ আরোপ করা এবং অতিসম্প্রতি নতুন কনটেন্ট ক্রিয়েটরদের রিচ বাড়াতে ‘হাইপ’ ফিচার উন্মোচন করেছে ইউটিউব।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫