২০২৫ সালে রোলেবল স্মার্টফোন বাজারে আনতে পারে স্যামসাং

প্রকাশ: সেপ্টেম্বর ২০, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

দক্ষিণ কোরিয়াভিত্তিক প্রযুক্তি কোম্পানি স্যামসাং এমন এক স্মার্টফোন নিয়ে কাজ করছে যার ডিসপ্লে মোড়ানো যাবে। মোড়ানো অবস্থা থেকে পুরোপুরি খুললে রোলেবল স্মার্টফোনটিতে ট্যাবলেটের মতো বড় আকারের ডিসপ্লে উপভোগ করা যাবে। আগামী বছর স্যামসাং স্মার্টফোনটি বাজারে আনতে পারে। এসব তথ্য জানিয়েছে দক্ষিণ কোরিয়াভিত্তিক গণমাধ্যম িদ্য ইলেক। খবর গ্যাজেটস ৩৬০। 

প্রযুক্তি দুনিয়ায় ভাঁজ করা যায় এমন পর্দার অর্থাৎ ফোল্ডেবল স্মার্টফোন এখন বেশ প্রচলিত। স্যামসাং প্রথম ফোল্ডেবল স্মার্টফোন গ্যালাক্সি ফোল্ড বাজারে নিয়ে আসে ২০১৯ সালে। দ্য ইলেকের তথ্যমতে, ২০২৫ সালে ফোল্ডেবল স্মার্টফোনটি যদি বাজারে আসে তাহলে নমনীয় পর্দার বা ফ্লেক্সিবল ডিসপ্লের ভিন্ন ধাঁচের প্রযুক্তি ছয় বছর পর নিয়ে আসছে স্যামসাং। 

চলতি মাসে বিশ্বের প্রথম ট্রাই-ফোল্ড স্মার্টফোন মেট এক্সটি আল্টিমেট উন্মোচন করেছে হুয়াওয়ে। স্মার্টফোনটির ডিসপ্লের আকার ১০ দশমিক ২ ইঞ্চি। কিন্তু স্যামসাংয়ের রোলেবল স্মার্টফোনের ডিসপ্লের আকার হবে ১২ দশমিক ৪ ইঞ্চি, যা অনেক ট্যাবলেটের ডিসপ্লের চেয়েও বড়। 

িদ্য ইলেকের প্রতিবেদনে আরো বলা হয়েছে, স্মার্টফোনটিতে আন্ডার-ডিসপ্লে ক্যামেরা (ইউডিসি) থাকতে পারে। অর্থাৎ কোনো ক্যামেরা কাটআউট না থাকায় বাধাহীন পুরো ডিসপ্লেতে কনটেন্ট উপভোগ করা যাবে। তবে ইউডিসি স্মার্টফোনগুলোর সাধারণত দাম বেশি হয়ে থাকে। ফলে স্যামসাংয়ের বড় পর্দার এ স্মার্টফোনের দাম নমনীয় পর্দার অন্যান্য ফোনের তুলনায় বেশি হবে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। 

স্যামসাংয়ের জন্য রোলেবল বা ট্রাই-ফোল্ডের স্মার্টফোন নিয়ে কাজ করা এ প্রথম নয়। রোলেবল ও ট্রাই-ফোল্ডের স্মার্টফোনের পেটেন্ট পেয়েছে স্যামসাং। িদ্য ইলেক বলছে, ২০২৫ সালের দ্বিতীয়ার্ধে রোলেবল স্মার্টফোন বাজারে আনতে পারে স্যামসাং। আশা করা যায় কয়েক মাসের মধ্যে ফোনটি সম্পর্কে আরো তথ্য জানা যাবে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫