কৃত্রিম বুদ্ধিমত্তা মডেল প্রশিক্ষণে ব্যবহারকারীর ডাটা নিচ্ছে লিংকডইন

প্রকাশ: সেপ্টেম্বর ২০, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

মাইক্রোসফটের অধীন চাকরিবিষয়ক সামাজিক যোগাযোগ সাইট লিংকডইন ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলোকে জেনারেটিভ এআই মডেল প্রশিক্ষণে অন্তর্ভুক্ত করছে। অনুসন্ধানী সাংবাদিকতার জন্য সুপরিচিত ডিজিটাল সংবাদ সংস্থা ৪০৪ মিডিয়া রিপোর্টে বলা হয়েছে, প্লাটফর্মটি একটি নতুন গোপনীয়তা সেটিং তৈরি করেছে। তারা গোপনীয়তা নীতি পরিবর্তন করার আগে এআই প্রশিক্ষণের বিষয়টি উল্লেখ করে ব্যবহারকারীকে অপ্ট-আউট করার একটি বিকল্প জানাতে পারে। অপ্ট-আউট হলো কোনো কিছুতে অংশগ্রহণ না করা বা কোনো পরিষেবা প্রত্যাখ্যান করার সুবিধা। খবর দ্য ভার্জ।

হালনাগাদকৃত গোপনীয়তা নীতিতে লিংকডইন বলছে, ‘আমরা পণ্য ও পরিষেবাগুলো উন্নত করতে, বিকাশ করতে এবং প্রদান করতে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) মডেল তৈরি, প্রশিক্ষণ দিতে আপনার ব্যক্তিগত ডাটা ব্যবহার করতে পারি। যাতে আমাদের সেবাগুলো আপনার ও অন্যদের জন্য আরো প্রাসঙ্গিক ও কার্যকরী হতে পারে।’ 

লিংকডইন তার সহায়তা পৃষ্ঠায় জানিয়েছে, তারা জেনারেটিভ এআই ব্যবহার করে লেখার সহায়ক ফিচারগুলোর জন্য। কোনো ব্যবহারকারী যদি তার তথ্যের ব্যবহার বন্ধ করতে চান, তাহলে অ্যাকাউন্ট সেটিংসে ‘ডাটা প্রাইভেসি’ ট্যাবে গিয়ে তা করতে পারেন।৷ সেখানে ‘জেনারেটিভ এআই উন্নতির জন্য ডাটা’ নামে একটি অপশন থাকবে। এ অপশন বন্ধ করে দিলে ব্যবহারকারীর তথ্য জেনারেটিভ এআইকে প্রশিক্ষণের উদ্দেশে আর ব্যবহার করা হবে না এবং ভবিষ্যতেও তারা এ অ্যাকাউন্টের ব্যক্তিগত ডাটা বা কনটেন্ট ব্যবহার করবে না। 

এআই প্রশিক্ষণ সম্পর্কিত এফএকিউতে (প্রায়ই জিজ্ঞাসিত প্রশ্নাবলি) লিংকডইন উল্লেখ করেছে, প্রশিক্ষণের জন্য নেয়া ডাটা সেট থেকে তারা ব্যক্তিগত তথ্য গোপন বা মুছে ফেলার জন্য ‘গোপনীয়তা বাড়ানোর প্রযুক্তি’ ব্যবহার করে। তারা আরো জোর দিয়ে বলছে, লিংকডইন ইউরোপীয় ইউনিয়ন, ইইএ (ইউরোপীয় অর্থনৈতিক অঞ্চল) বা সুইজারল্যান্ডে বসবাসরত ব্যক্তিদের ডাটা ব্যবহার করে তাদের মডেল উন্নয়নের কাজে লাগায় না।

এদিকে টেকক্রাঞ্চের প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি জেনারেটিভ এআই মডেলগুলো প্রশিক্ষণের জন্য ডাটার চাহিদা বাড়ার ফলে অনেক প্লাটফর্ম তাদের বড় সংখ্যক ব্যবহারকারীর তৈরি কনটেন্ট পুনর্ব্যবহার শুরু করেছে। এর মাধ্যমে কিছু প্লাটফর্মর অর্থ উপার্জনও করতে চাইছে। যেমন অটোমেটিক (টাম্বলারের মালিক), ফটোবাকেট, রেডিট ও স্ট্যাক ওভারফ্লোর মতো কোম্পানি এআই মডেল তৈরিতে তাদের ডাটা ডেভেলপারদের লাইসেন্স দিচ্ছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫