ডেঙ্গু নিয়ন্ত্রণে ডিএনসিসির সপ্তাহব্যাপী বিশেষ মশক নিধন কর্মসূচি শুরু

প্রকাশ: সেপ্টেম্বর ১৯, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

ডেঙ্গু নিয়ন্ত্রণে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) সপ্তাহব্যাপী বিশেষ মশক নিধন কর্মসূচি শুরু করেছে। আজ বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) থেকে শুরু হয়ে কর্মসূচিটি চলবে বুধবার (২৫ সেপ্টেম্বর) পর্যন্ত।

বাড্ডা এলাকায় ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মীর খায়রুল আলম এ কর্মসূচির উদ্বোধন করেন। তিনি বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে ডিএনসিসি নিয়মিত কাজ করছে। ডেঙ্গু রোগীর সংখ্যা কিছুটা বেড়ে যাওয়ায় আমরা সব ওয়ার্ডে বিশেষ মশক নিধন কার্যক্রম শুরু করেছি। এ কর্মসূচিতে জনসচেতনতা বাড়ানোর জন্যও উদ্যোগ নেয়া হয়েছে।

কর্মসূচির আওতায় ডিএনসিসির প্রতিটি ওয়ার্ডে মশক নিধন ও পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালিত হবে। এতে শিক্ষার্থী, বিএনসিসি, স্কাউট ও গার্লস গাইডের সদস্যরা অংশগ্রহণ করছে।

ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা বলেন, বাসাবাড়িতে জমে থাকা পানিতেই সাধারণত এডিস মশার জন্ম হয়। আমাদের কর্মীরা বাইরে ও আশপাশে ওষুধ ছিটায় ও পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ করে, কিন্তু বাড়ির ভেতরে তারা কাজ করতে পারে না। তাই নাগরিকদের নিজেদের বাসাবাড়ি পরিষ্কার রাখতে হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রধান নির্বাহী কর্মকর্তা বলেন, শুধু বর্ষা মৌসুমেই নয়, ডিএনসিসির মশক নিধন কার্যক্রম সারা বছর ধরে চলে। আগে আমরা জনসচেতনতামূলক প্রচারাভিযান করেছি, ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছি। এর ফলে ডেঙ্গু রোগীর সংখ্যা অন্যান্য বছরের তুলনায় অনেক কম। তবে বর্তমানে কিছুটা বেড়ে যাওয়ায় কার্যক্রম জোরদার করেছি।

তিনি বলেন, আজ থেকে ম্যাজিস্ট্রেটরা ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবেন। শুরুতে সবাইকে সচেতন ও সতর্ক করা হবে। কিন্তু এরপরও অবহেলার কারণে এডিসের লার্ভা পাওয়া গেলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

কর্মসূচির উদ্বোধন শেষে মীর খায়রুল আলম শিক্ষার্থীসহ অন্যান্যদের নিয়ে বাড্ডায় ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সামনে থেকে একটি সচেতনতামূলক র‍্যালি করেন। এরপর তিনি কয়েকটি বাড়ি পরিদর্শন করেন ও লিফলেট বিতরণ করেন।

এ বিশেষ মশক নিধন কর্মসূচিতে উপস্থিত ছিলেন ডিএনসিসির সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ইমরুল কায়েস চৌধুরী, অঞ্চল-৩ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মো. জুলকার নায়ন এবং উপ-প্রধান স্বাস্থ্য কর্মকর্তা লে: কর্নেল রুবাইয়াত ইসমত অভীক।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫