সিটি সুগার ইন্ডাস্ট্রিজ লিমিটেড

দেশের বৃহত্তম চিনি পরিশোধন কারখানা

প্রকাশ: সেপ্টেম্বর ১৯, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

দেশে চিনির চাহিদা পূরণের লক্ষ্যে সিটি গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান ‘সিটি সুগার ইন্ডাস্ট্রিজ লিমিটেড’ ২০১১ সালে স্থাপন করে বৃহত্তম সুগার রিফাইনারি প্লান্ট। সিটি সুগার ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ‘তীর চিনি’ দেশের প্রথম সারির একটি সুপারব্র্যান্ড। বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে উক্ত প্লান্ট থেকে দৈনিক পাঁচ হাজার টন সুপরিশোধিত চিনি উৎপাদন করা যায়।

নারায়ণগঞ্জের রূপসী শিল্প এলাকায় স্থাপিত হয়েছে বিশ্বের বৃহত্তম এ সুগার রিফাইনারি প্লান্ট। এখান থেকে বিভিন্ন গ্রেডে ভিন্ন ভিন্ন ব্যবহারের উদ্দেশ্যে চিনি উৎপাদন ও প্যাকেটজাত করা হয়। চিনি উৎপাদনের ইউরোপিয়ান প্রযুক্তি ব্যবহার করে নিশ্চিত করা হয় পণ্যের মান। গ্রাহকের চাহিদাকে অগ্রাধিকার দিয়ে উৎপাদন হওয়ার প্রভাব পড়েছে বাজারে। বাংলাদেশের চিনির বাজার যে কয়টি প্রতিষ্ঠান নিয়ন্ত্রণ করে তার মধ্যে সিটি গ্রুপ একটি। চিনির বাজারে শীর্ষ ব্র্যান্ড তীর। চাহিদা মেটাতে নিয়মিত বাজারে চিনি সরবরাহ করে আসছে সিটি। সিটি সুগার ইন্ডাস্ট্রিজের দৈনিক উৎপাদনক্ষমতা তিন হাজার টন। প্রতিষ্ঠানটি অপরিশোধিত চিনি আমদানির পর নিজস্ব কারখানায় তা পরিশোধন করে আসছে। সিটি গ্রুপ মনে করে দেশের বাজারে সরবরাহ অব্যাহত রাখার পর চিনি রফতানি করা সম্ভব। ২০২০ সালের ৯ সেপ্টেম্বরে সিটি গ্রুপকে শর্তসাপেক্ষে ৪৭ হাজার ৩০০ টন পরিশোধিত চিনি রফতানির অনুমতি দেয়া হয়েছিল। প্রতিষ্ঠানটির দাবি কভিড-১৯ পরিস্থিতি ও আন্তর্জাতিক বাজারে চিনির মূল্যবৃদ্ধির কারণে রফতানি কার্যক্রমে বিঘ্ন ঘটেছে। তবে সম্প্রতি এশিয়া, ইউরোপ, আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের কিছু দেশে চিনি রফতানির সুযোগ সৃষ্টি হয়েছে।

বর্তমানে ২২টি শিল্প ইউনিটের সমন্বয়ে গড়ে ওঠা সিটি গ্রুপ দেশের একটি শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান। সিটি গ্রুপের বিভিন্ন ইউনিটে উৎপাদন হচ্ছে সয়াবিন তেল, সুপার পাম অলিন, ক্যানোলা তেল, সরিষার তেল, বনস্পতি, সয়ামিল, রেপসিড কেক, আটা, ময়দা, সুজি, চিনি, পিওর ড্রিংকিং ওয়াটার, পোলট্রি ফিড, ফিস ফিড ও ক্যাটেল ফিড। এসব পণ্যের মাধ্যমে প্রতিষ্ঠানটি দেশের জনসাধারণের চাহিদা নিরন্তর মিটিয়ে চলেছে। কঠোর পরিশ্রম ও মান নিয়ন্ত্রণের মাধ্যমে প্রতিষ্ঠানটির সব পণ্য ভোক্তাদের আস্থা অর্জন করেছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫