ছয় বিশ্ববিদ্যালয় পেল নতুন উপাচার্য

প্রকাশ: সেপ্টেম্বর ১৯, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

দেশের আরো ছয় বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য নিয়োগ দেয়া হয়েছে। এর মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে নিয়োগ পেয়েছেন অধ্যাপক মুহাম্মদ ইয়াহইয়া আখতার। অধ্যাপক এএম সরওয়ারউদ্দিন চৌধুরীকে নিয়োগ দেয়া হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি)। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে উপাচার্য হয়েছেন অধ্যাপক মো. রেজাউল করিম।

এদিন নতুন উপাচার্য পেয়েছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ও। গতকাল শিক্ষা মন্ত্রণালয় এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে। নতুন ছয় উপাচার্যের চারজনকে নেয়া হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে নিয়োগ পাওয়া মুহাম্মদ ইয়াহইয়া আখতার একই বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক। তাকে ‘সাময়িকভাবে’ উপাচার্য নিয়োগ দেয়া হয়েছে। ১৯৮২ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে শিক্ষকতা শুরু করেন তিনি। অবসরে যান দুই বছর আগে। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে বিএ অনার্স এবং এমএ, কানাডায় ইউনিভার্সিটি অব ওয়াটারলু থেকে একই বিষয়ে দ্বিতীয় এমএ এবং অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব সিডনি থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে উপাচার্য হিসেবে নিয়োগ পাওয়া মো. রেজাউল করিম একই বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক। শাবিপ্রবিতে নিয়োগ পাওয়া এএম সরওয়ারউদ্দিন চৌধুরী ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাপ্লায়েড কেমিস্ট্রি ও কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন মো. শওকত আলী। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিত বিভাগের অধ্যাপক। মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নিয়োগ দেয়া হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারি অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক মো. আনোয়ারুল আজীম আকন্দকে। আর কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. জাহাঙ্গীর আলম। 

এদিকে পৃথক প্রজ্ঞাপনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) হিসেবে নিয়োগ দেয়া হয়েছে একই বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক এম মাহফুজুর রহমানকে। আরেক উপ-উপাচার্য (প্রশাসন) হয়েছেন প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক সোহেল আহমেদ। আর কোষাধ্যক্ষ করা হয়েছে গণিত বিভাগের মো. আব্দুর রবকে। 

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গতকাল উপ-উপাচার্যও নিয়োগ দেয়া হয়েছে। এ পদে দায়িত্ব পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক মো. সাজেদুল করিম। 

এর আগে ঢাকা, জাহাঙ্গীরনগর ও রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ দেয়া হয়।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫