রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে ডামি ফুয়েল লোডিং শুরু

প্রকাশ: সেপ্টেম্বর ১৯, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটের রিঅ্যাক্টর প্রেসার ভেসেলে ডামি ফুয়েল লোডিংয়ের কাজ শুরু হয়েছে। প্রায় দুই সপ্তাহ ধরে চলবে এ কার্যক্রম। রাশিয়ার রাষ্ট্রায়ত্ত প্রযুক্তি করপোরেশন রোসাটমের প্রকৌশল শাখা গতকাল এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৬৩টি ডামি ফুয়েল অ্যাসেম্বলি ও ১১৫টি কন্ট্রোল অ্যান্ড প্রটেকশন সিস্টেম অ্যাবজরবার রড লোড করা হবে। ডামি ফুয়েলের সাহায্যে রিঅ্যাক্টরের সব প্যারামিটার যাচাই নিশ্চিত হওয়ার পর প্রকৃত জ্বালানি ভরা হবে। গুরুত্বপূর্ণ এ কার্যক্রমে অংশগ্রহণ করছে অ্যাটমস্ট্রয় এক্সপোর্ট, অ্যাটমটেক এনার্গো ও রসএনার্গো অ্যাটমের বিশেষজ্ঞরা।

আকার, আকৃতি, ওজন, ম্যাটেরিয়াল বিবেচনায় ডামি জ্বালানি ভরা এবং আসল জ্বালানি ভরার কাজ একই রকম। তবে ডামি জ্বালানির ক্ষেত্রে কোনো পারমাণবিক জ্বালানি থাকে না। এ জ্বালানি ভরার কাজ শেষে রিঅ্যাক্টরের সার্কুলেশন ফ্ল্যাশিং, কোল্ড ও হট টেস্ট করা হবে। এসব পরীক্ষার সফলতার ওপর নির্ভর করে রিঅ্যাক্টরের নিরাপদ ও নির্ভরযোগ্য অপারেশন। 

এএসই ভাইস প্রেসিডেন্ট আলেক্সি ডেইরি বাংলাদেশের রূপপুর প্রকল্প প্রসঙ্গে জানান, রোসাটম রাশিয়ার অন্যতম বৃহৎ প্রযুক্তি করপোরেশন। পার্টনার দেশগুলোয় নতুন শিল্পের উন্নয়নে প্রতিষ্ঠানটি নিয়মিতভাবে তার দক্ষতা ও বিশাল অভিজ্ঞতার প্রমাণ রেখে চলেছে। রূপপুর প্রকল্পের প্রথম ইউনিটের নির্মাণ এবং এর স্টার্টআপ ও অন্যান্য অ্যাডজাস্টমেন্ট কার্যক্রম পুরোদমে এগিয়ে চলছে। ইউনিটটির স্টার্টআপের মাধ্যমে বাংলাদেশ তার উন্নয়নের জন্য অতিপ্রয়োজনীয় বিদ্যুৎ লাভ করবে।

রাশিয়ার কারিগরি ও আর্থিক সহায়তায় রূপপুরে নির্মিত হচ্ছে বাংলাদেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র। প্রকল্পটিতে দুটি বিদ্যুৎ ইউনিট থাকবে এবং এর মোট উৎপাদনক্ষমতা হবে ২ হাজার ৪০০ মেগাওয়াট। প্রতিটি ইউনিটে স্থাপিত হবে ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর-১২০০ রিঅ্যাক্টর, যা সব আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম। রোসাটম প্রকৌশল শাখা জেনারেল ডিজাইনার ও কন্ট্রাক্টর হিসেবে প্রকল্পটি বাস্তবায়ন করছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫