চেন্নাইয়ে বাংলাদেশ-ভারত প্রথম টেস্ট শুরু আজ

প্রকাশ: সেপ্টেম্বর ১৯, ২০২৪

ক্রীড়া প্রতিবেদক

চেন্নাইয়ের চিপক স্টেডিয়ামে আজ সিরিজের প্রথম টেস্ট খেলতে নামছে বাংলাদেশ ক্রিকেট দল। চিপকে এটাই বাংলাদেশের প্রথম টেস্ট খেলার অভিজ্ঞতা হতে চলেছে। ভারতকে আগে কখনো টেস্টে হারাতে না পারা টাইগারদের ইতিহাস গড়ার স্বপ্ন। খেলা শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১০টায়।  

চেন্নাইয়ে লাল মাটির পিচে খেলা হবে বলে জানিয়েছে পিটিআই। এ ধরনের পিচ স্পিনসহায়ক এবং বল খুব ধীরে আসে। এটা মাথায় রেখেই একাদশ সাজাচ্ছে ভারত। পিটিআই জানিয়েছে, স্পিনার রবিচন্দ্র অশ্বিন, রবীন্দ্র জাদেজা ও কুলদীপ যাদবের সঙ্গে থাকছেন দুই পেসার জসপ্রীত বুমরাহ ও মোহাম্মদ সিরাজ। সেক্ষেত্রে স্পিনার অক্ষর প্যাটেলের খেলা হচ্ছে না। 

রোহিত শর্মার সঙ্গে ব্যাটিংয়ে ওপেন করবেন জশস্বী জসওয়াল। এরপর শুভমান গিল, বিরাট কোহলি, সরফরাজ খান ও জাদেজা। সাতে নামবেন প্রায় দুই বছর পর টেস্ট দলে ফেরা ঋষভ পন্ত। এরপর অশ্বিন, বুমরাহ, কুলদীপ, সিরাজ।

ভারত যদি স্পিননির্ভর একাদশ সাজায় তাহলে কেমন হতে পারে বাংলাদেশের একাদশ? বাংলাদেশের স্কোয়াডে আছেন সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম ও নাঈম হাসানের মতো চার বিশেষজ্ঞ স্পিনার। পাকিস্তানের মাঠে তিন পেসার ও দুই স্পিনার খেলিয়েছে বাংলাদেশ। মজার বিষয় হলো স্পিনার হিসেবে খেলা সাকিব ও মিরাজ দুজনই চৌকস অলরাউন্ডার। তাই দুজন থাকায় একাদশে দুজন ব্যাটার বেশি খেলাতে পেরেছে বাংলাদেশ। এবারো এ দুজনের জায়গা মোটামুটি নিশ্চিত। সঙ্গে অভিজ্ঞ তাইজুল কিংবা নাঈম আসতে পারেন একাদশে। পেস বোলিংয়ে খালেদ আহমেদ, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ ও নাহিদ রানার মধ্যে কোন দুজন খেলবেন, সেই সিদ্ধান্ত নিতে মধুর সমস্যায় পড়তে পারে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট। 

ভারতের সঙ্গে এখন পর্যন্ত ১৩টি টেস্ট খেলে জয়হীন বাংলাদেশ। ১১টিতে হেরেছে টাইগাররা, ড্র হয় দুটি ম্যাচ। একপেশে লড়াই হলেও এবার নতুন আশা জেগেছে বাংলাদেশের। সম্প্রতি পাকিস্তানকে তাদেরই মাটিতে ২-০-তে হোয়াইটওয়াশ করেছে নাজমুল হোসেন শান্তর দল। এটাই পাকিস্তানের বিপক্ষে প্রথমবার টেস্ট জয়ের গৌরব অর্জন টাইগারদের এবং সেই জয়ে উজ্জীবিত দলটি পরে সিরিজও জিতে নেয়। 

পাকিস্তান জয়ের সঙ্গে সঙ্গেই ভারতের বিপক্ষে প্রথমবার টেস্ট জয়ের আশাবাদ তৈরি হয়েছে। আগের যেকোনো সময়ের চেয়ে বহুগুণ আত্মবিশ্বাস নিয়ে এবার ভারত সফরে গেছে টাইগাররা। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ (২০২৩-২৫) টেবিলে সবার ওপরে থাকা ভারত চাইবে নিজেদের দুর্গে বাংলাদেশকে হারিয়ে অবস্থান সংহত করতে আর বাংলাদেশ মরিয়া প্রথমবার ভারতকে হারাতে। 

এর আগে দুই দল সর্বশেষ টেস্ট সিরিজে মুখোমুখি হয় ২০২২ সালের ডিসেম্বরে। সেবার চট্টগ্রামে ১৮৮ রান ও ৩ উইকেটের জয় পায় ভারতীয়রা। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ভারত ১৪৫ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে ৭৪ রানে হারিয়ে ফেলে ৭ উইকেট। জয়ের আশা জাগলেও বাংলাদেশকে হতাশ করেন রবিচন্দ্র অশ্বিন (৪২*) ও শ্রেয়াস আইয়ার (২৯*)।

এদিকে বিশ্বখ্যাত অলরাউন্ডার সাকিবের সামনে নতুন মাইলফলকে ওঠার হাতছানি। ভারতের বিপক্ষে দুই ম্যাচের সিরিজে আর ৮টি উইকেট পেলেই বাংলাদেশের প্রথম বোলার হিসেবে ২৫০ উইকেটের মাইলফলক ছুঁয়ে ফেলবেন সাকিব। এর মধ্য দিয়ে তিনি টেস্ট ইতিহাসে ‘ডাবল’-এর অসাধারণ একটি ক্লাবে জায়গা করে নেবেন। টেস্টে ৪ হাজার রান ও ২৫০ উইকেটের ‘ডাবল’ আছে মাত্র চারজনের। ১৯৮৪ সালে সবার আগে এ ‘ডাবল’ অর্জন করেন ইয়ান বোথাম। ৬৯ ম্যাচে ‘ডাবল’ ছুঁয়েছেন তিনি।

১৯৮৩ সালে ভারতকে প্রথম বিশ্বকাপ জেতানো অধিনায়ক কপিল দেব ১৯৮৯ সালে ডাবল পান। কপিলের পরের নামটা জ্যাক ক্যালিস, চতুর্থ নামটা নিউজিল্যান্ডের ড্যানিয়েল ভেট্টোরি। ৪ হাজার ৫৪৩ রান ও ২৪২ উইকেট নিয়ে পঞ্চম খেলোয়াড় হিসেবে ডাবলের অপেক্ষায় সাকিব।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫