অক্টোবর-ডিসেম্বর

ইউরোপে ইতিবাচক পর্যায়ে নতুন নিয়োগ

প্রকাশ: সেপ্টেম্বর ১৯, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

ইউরোপের ২১টি দেশে চলতি বছরের শেষ প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) নতুন নিয়োগ ইতিবাচক পর্যায়ে থাকতে পারে। প্রান্তিকে ২০২৩ সালের একই সময়ের তুলনায় নিয়োগের সম্ভাবনা কমতে পারে, কিন্তু বাড়তে পারে নিট নিয়োগ। মার্কিন কর্মশক্তি ব্যবস্থাপনা প্রতিষ্ঠান ম্যানপাওয়ার গ্রুপ পরিচালিত এমপ্লয়মেন্ট আউটলুক জরিপে এসব তথ্য উঠে এসেছে। খবর ইউরো নিউজ।

ইউরোপের ৪০ হাজার ৩৪০ জন নিয়োগকর্তার মতামতের ভিত্তিতে তৈরি হয়েছে নিট এমপ্লয়মেন্ট আউটলুক (এনইও) নিয়োগকর্তাদের নিয়োগ বাড়ানোর সম্ভাবনা থেকে কমিয়ে আনার সম্ভাবনা শতকরা হার বাদ দিয়ে এনইও হিসাব করা হয়। ইতিবাচক এনইওর অর্থ পরবর্তী তিন মাসের মধ্যে কর্মী নিয়োগ কমার চেয়ে বাড়বে।

জরিপের ফলাফলে দেখা যায়, ইউরোপে এনইও সর্বনিম্ন চেক প্রজাতন্ত্রে ১১ শতাংশ সর্বোচ্চ সুইজারল্যান্ডে ৩২ শতাংশ। সামগ্রিকভাবে ইউরোপের গড় এনইও ২০ দশমিক শতাংশ। 

ইউরোপের শীর্ষ পাঁচটি অর্থনীতির মধ্যে যুক্তরাজ্যে সর্বোচ্চ এনইও ২৮ শতাংশ। এরপর জার্মানি ফ্রান্সে ২২ শতাংশ, স্পেনে ২০ ইতালিতে ১৯ শতাংশ। সুইজারল্যান্ড, নেদারল্যান্ডস, যুক্তরাজ্য, আয়ারল্যান্ড বেলজিয়ামের এনইও বৈশ্বিক গড়ের তুলনায় বেশি। চলতি বছরের শেষ তিন মাসে বৈশ্বিক গড় এনইও ২৫ শতাংশ।

অক্টোবর-ডিসেম্বর প্রান্তিকে ইউরোপের ২১টি দেশের গড় এনইও ২০২৩ সালের একই সময়ের তুলনায় দশমিক শতাংশীয় পয়েন্ট কমেছে। ১৩টি দেশে আগের বছরের তুলনায় হার কমেছে। তবে ছয়টি দেশে বেড়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি হাঙ্গেরিতে স্লোভাকিয়ায় শতাংশীয় পয়েন্ট বেড়েছে। বিপরীত দিকে পর্তুগালের এনইও সর্বোচ্চ ১৬, সুইডেনে ১৩, তুরস্কে ১২, অস্ট্রিয়ায় ১১ ফিনল্যান্ডে শতাংশীয় পয়েন্ট কমেছে।

ইউরোপজুড়ে ভিন্ন ভিন্ন এনইওর চিত্র ব্যাখ্যা করে ম্যানপাওয়ার গ্রুপের গ্লোবাল ইনসাইটসের ভাইস প্রেসিডেন্ট মারা স্টেফান বলেন, ‘ইউরোপের দেশগুলোর অর্থনৈতিক কার্যকলাপ, শিল্প সক্ষমতা, জ্বালানি নির্ভরশীলতার ধরন কর্মী নিয়োগের উদ্দেশ্যের মধ্যে পার্থক্য রয়েছে, যা একটি বড় অঞ্চলের জন্য স্বাভাবিক। একটি দেশের পরিস্থিতি অন্য দেশ থেকে বেশ ভিন্ন। কেননা তাদের অর্থনৈতিক, সামাজিক আন্তর্জাতিক চাপ মোকাবেলার কৌশল আলাদা। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের দিকে ইঙ্গিত করে তিনি বলেন, ‘যুদ্ধক্ষেত্রের কাছাকাছি অবস্থানও অঞ্চলের পরিস্থিতিকে প্রভাবিত করছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫