স্প্রিং সরে গেছে মেট্রোরেলের ভায়াডাক্টের, চলছে মেরামত

প্রকাশ: সেপ্টেম্বর ১৮, ২০২৪

বণিক বার্তা অনলাইন

রাজধানীর দ্রুতগতির গণপরিবহন মেট্রোরেলের রেলপথের ভায়াডাক্টের একটি অংশে স্প্রিং সরে যাওয়ার ঘটনায় আংশিক রুটে বন্ধ রয়েছে মেট্রোরেল চলাচল। স্প্রিং সরে যাওয়ায় ভায়াডাক্টের রুট অ্যালাইনমেন্ট কিছুটা উঁচু-নিচু হয়ে গেছে। ফলে মেট্রোরেল চলাচলে ঝুঁকি তৈরি হয়েছে। বুধবার (১৮ সেপ্টেম্বর) সকালে এ ঘটনা ঘটে। খবর পেয়ে মেট্রোরেলের এমআরটি লাইন-৬ কর্মকর্তারা ঘটনাস্থলে পৌঁছে তা মেরামতের কাজ শুরু করেছে।


খোঁজ নিয়ে জানা গেছে , মেট্রোরেলের ফার্মগেট স্টেশনের পরে ইসলামিয়া চক্ষু হাসপাতালের সামনের একটি পিলারের ওপরের ভায়াডাক্টের চারটি স্প্রিং থেকে একটি স্প্রিং সরে গেছে। ফলে রাজধানীর ফার্মগেট ও বিজয় সরণির মাঝামাঝি এলাকায় মেট্রোরেলের রেলপথের একটি অংশের ভায়াডাক্ট দেবে গেছে। এতে বন্ধ হয়ে গেছে আগারগাঁও-মতিঝিল-আগারগাঁও রুটের মেট্রো ট্রেন চলাচল। এটি ঠিক না হওয়া পর্যন্ত এ রুটে মেট্রোরেল চলাচল বন্ধ থাকবে।

এ বিষয়ে মেট্রোরেল পরিচালনাকারী প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আব্দুর রউফ বলেন, আমাদের একটা টেকনিক্যাল ফল্ট হয়েছে। সেটি সারানোর কাজ চলছে।  দেড় থেকে দুই ঘণ্টা সময় লাগতে পারে। ইতোমধ্যে কাজ শুরু হয়ে গেছে। 

কী টেকনিক্যাল ফল্ট– জানতে চাইলে তিনি বলেন, পিলারের ওপরে ভায়াডাক্টে কারিগরিভাবে চারটা স্প্রিং থাকে। এর মধ্যে একটি স্প্রিং ডিসপ্লেস ওয়েতে দেখা যাচ্ছে। আমরা বিষয়টি আইডেন্টিফাই করতে পেরেছি। এর মধ্যে ট্রেন চালানো যায়, তবে সেটি ঝুঁকিপূর্ণ হয়ে যায়। যাত্রীদের নিরাপত্তার জন্য বিষয়টি সমাধান করে তারপর ট্রেন চালানো হবে।



সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫