সৌদি আরবে প্রবাসী বাংলাদেশিদের জন্য ই-পাসপোর্ট সেবা চালু

প্রকাশ: সেপ্টেম্বর ১৮, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

সৌদি আরবের জেদ্দায় অবস্থিত বাংলাদেশ কনস্যুলেট জেনারেল থেকে সৌদি প্রবাসী বাংলাদেশিরা -পাসপোরেটর জন্য আবেদন করতে পারবেন। গতকাল মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, জেদ্দা, সৌদি আরবে প্রবাসী বাংলাদেশিদের -পাসপোর্ট কার্যক্রম অনুষ্ঠানের উদ্বোধনকালে কনসাল জেনারেল মিয়া মো. মাইনুল কবির কথা জানান।

উপলক্ষে কনস্যুলেটের সভাকক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। কনস্যুলেটের কনসাল জেনারেল মিয়া মো. মাইনুল কবিরের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন, ঢাকা থেকে আগত -পাসপোর্ট প্রকল্পের কর্মকর্তা কারিগরি দল, কনস্যুলেটের কর্মকর্তা-কর্মচারি, বিভিন্ন শ্রেণী পেশার প্রবাসী বাংলাদেশী সাংবাদিকরা।

প্রকল্পের সহকারী প্রকল্প পরিচালক মেজর সুমিরিয়ার সাদেকিন তার দল উপস্থিত বাংলাদেশিদের - পাসপোর্ট সম্পর্কে সম্যক ধারণা প্রদান করেন। তিনি বলেন, আবেদনকারীরা বছর বা ১০ বছর মেয়াদের জন্য আবেদন করতে পারবেন এবং আবেদন প্রাপ্তির এক মাসের মধ্যে -পাসপোর্ট সরবরাহ করা সম্ভব হবে।

কনসাল জেনারেল তার বক্তব্যে বলেন, সৌদি আরবে বাংলাদেশের ৪৭তম মিশন হিসেবে-পাসপোর্টসেবা কার্যক্রম চালু করা হলো।

সময় তিনি নাগরিকদের বিভিন্ন কাজের পাশাপাশি আন্তর্জাতিক ভ্রমণের ক্ষেত্রে -পাসপোর্টের গুরুত্বের কথা তুলে ধরেন। এছাড়াও বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করা প্রবাসীদেরকে স্থানীয় আইন মেনে চলার বিষয়ে কনসাল জেনারেল উপস্থিত সকলকে আহ্বান জানান।

আনুষ্ঠানিক উদ্বোধনের সময় সভাপতি কয়েকজন আবেদনকারীকে -পাসপোর্ট এনরোলমেন্ট স্লিপ হস্তান্তর করেন। -পাসপোর্ট আবেদনকারী সেবা গ্রহীতাদের মধ্যে কয়েকজন তাদের অনভূতি ব্যক্ত করেন। বিষয়ে তারা কনস্যুলেটের সহযোগিতার কথা উল্লেখ করে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান। অনুষ্ঠানে -পাসপোর্টের ওপর নির্মিত একটি তথ্যচিত্রও প্রদর্শন করা হয়।

উল্লেখ্য, আনুষ্ঠানিক উদ্বোধনের ফলে মঙ্গলবার থেকে সৌদি আরবে বসবাসরত সকল প্রবাসী বাংলাদেশি নাগরিক -পাসপোর্টের জন্য আবেদন করতে পারবেন।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫