লেবাননে পেজার বিস্ফোরণে নিহত ৯

প্রকাশ: সেপ্টেম্বর ১৮, ২০২৪

বণিক বার্তা অনলাইন

লেবাননে পেজার বিস্ফোরণে অন্তত ৯ জন নিহত হয়েছেন। এ ঘটনায় ২ হাজার ৭৫০ জনের মতো আহত হয়েছেন। নিহতদের মধ্যে ৮ বছর বয়সী এক মেয়ে শিশু রয়েছে। আহতদের মধ্যে ২০০ জনের বেশির অবস্থা গুরুতর। আহত ব্যক্তিদের বেশির ভাগই মুখমণ্ডল, হাত ও পাকস্থলীতে আঘাত পেয়েছেন। স্থানীয় সময় মঙ্গলবার দেশটির বিভিন্ন স্থানে এ ঘটনা ঘটে বলে স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। খবর আল জাজিরা। 

এক বিবৃতিতে হিজবুল্লাহ এসব বিস্ফোরণের জন্য ইসরায়েলকে দায়ী করেছে। সংগঠনটি বলেছে, এ জন্য ইসরায়েলকে ন্যায্য শাস্তি পেতে হবে। ইসরায়েলি সেনাবাহিনীর পক্ষ থেকে এ বিষয়ে কোনো মন্তব্য পাওয়া যায়নি। ফিলিস্তিনের গাজায় হামলার পর থেকে প্রায় ১ বছর ধরে ইসরায়েলি বাহিনীর সঙ্গে লড়াই করে আসছেন হিজবুল্লাহ যোদ্ধারা।

হিজবুল্লাহ বিবৃতিতে জানিয়েছে, নিহত ব্যক্তিদের মধ্যে তাদের দুই যোদ্ধা রয়েছেন। এতে বলা হয়, হিজবুল্লাহ বিভিন্ন ইউনিট ও প্রতিষ্ঠানের কর্মীদের পেজার বিস্ফোরণ হয়েছে। সংগঠনটির একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, এ ধরনের বিস্ফোরণ তাদের জন্য বড় ধরনের নিরাপত্তাজনিত অশনিসংকেত।

ইরানের বার্তা সংস্থা মেহর জানিয়েছে, পেজার বিস্ফোরণে আহত ব্যক্তিদের মধ্যে লেবাননে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মোজতবা আমানিও রয়েছেন। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলার নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে বলেছেন, পেজার বিস্ফোরণের ঘটনার সঙ্গে যুক্তরাষ্ট্রের কোনো সম্পর্ক নেই। এ ঘটনার জন্য কারা দায়ী তা–ও তারা জানেন না।



সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫