বৈদেশিক বিনিয়োগ উন্নয়নে একসঙ্গে কাজ করবে বিডা ও এফআইসিসিআই

প্রকাশ: সেপ্টেম্বর ১৮, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

বৈদেশিক বিনিয়োগ উন্নয়নে বিডা ও এফআইসিসিআইকে একসঙ্গে কাজ করার পরামর্শ দিয়েছেন প্রধান উপদেষ্টার আন্তর্জাতিক বিষয়সংক্রান্ত বিশেষ দূত লুৎফে সিদ্দিকী। 

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ও ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফআইসিসিআই) প্রতিনিধিদের মধ্যে আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। গতকাল রাজধানীর আগারগাঁওয়ে বিডার কনফারেন্স কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

বিডার সচিব ড. খন্দকার আজিজুল ইসলামের সভাপতিত্বে মতবিনিময় সভায় গেস্ট অব অনার হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন বিডার নবনিযুক্ত নির্বাহী চেয়ারম্যান আশিক চৌধুরী এবং বিশেষ অতিথি ছিলেন এফআইসিসিআইর প্রেসিডেন্ট জাবেদ আখতার। 

মতবিনিময় সভায় লুৎফে সিদ্দিকী বিনিয়োগের ধারাবাহিকতা রক্ষা করে নতুন নতুন বিনিয়োগ ক্ষেত্র সৃষ্টি এবং অধিক হারে বৈদেশিক বিনিয়োগ আকর্ষণের জন্য বিডা ও এফআইসিসিআইকে যাবতীয় চ্যালেঞ্জ মোকাবেলা করে একসঙ্গে কাজ করার পরামর্শ দেন।

দেশে বিদেশী বিনিয়োগ সম্প্রসারণের জন্য এফআইসিসিআইর প্রতিনিধিদের ধন্যবাদ জানিয়ে বিডার নির্বাহী চেয়ারম্যান বলেন, ‘আপনারা এফডিআই অর্জনের জন্য বহির্বিশ্বে বাংলাদেশের দূত হিসেবে কাজ করে থাকেন। আপনাদের মাধ্যমেই বিদেশে বাংলাদেশের প্রচার ঘটে। দেশে বিদেশী বিনিয়োগ আসে।’ 

বিনিয়োগের জন্য বাংলাদেশ নিরাপদ স্থান দাবি করে আশিক চৌধুরী বলেন, ‘বাংলাদেশ বরাবরই বিশ্বের অন্যতম নিরাপদ বিনিয়োগ গন্তব্য। আমরা আশা করছি, বৈদেশিক বিনিয়োগের ক্ষেত্রে বর্তমানে যেসব চ্যালেঞ্জ ও প্রতিবন্ধকতা রয়েছে, তা আমরা দ্রুতই সমাধান করতে পারব।’ এছাড়া বৈদেশিক বিনিয়োগ উন্নয়নে বিডা ও এফআইসিসিআই একটি টিম হিসেবে কাজ করবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। 

এ সময় সভাপতির বক্তব্যে ড. খন্দকার আজিজুল ইসলাম বিডার সেবার বিষয় উল্লেখ করে এফআইসিসিআইর প্রতিনিধিদের উদ্দেশে বলেন, ‘গ্লোবাল নেটওয়ার্ক তৈরির মাধ্যমে এফডিআই আকর্ষণের অনুরোধ জানাই। বিনিয়োগকারীদের সর্বোচ্চ সেবা দেয়ার জন্য বিডা সব সময় প্রস্তুত।’

পাইপলাইনে সম্ভাব্য অনেক বিনিয়োগকারী রয়েছেন জানিয়ে এফআইসিসিআইর প্রেসিডেন্ট জাবেদ আখতার বলেন, ‘তারা বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী, তবে বর্তমানে তারা কিছু বাধার সম্মুখীন হচ্ছেন। এজন্য আমাদের অবশ্যই একসঙ্গে কাজ করতে হবে। সমস্যাগুলো চিহ্নিত করে সমাধান করতে হবে। যাতে আমরা অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন এবং আরো বেশি বিদেশী প্রত্যক্ষ বিনিয়োগ আকৃষ্ট করতে পারি।’

সভায় বিডার সচিব ও এফআইসিসিআইর প্রেসিডেন্ট বর্তমানে দেশের বিনিয়োগ পরিবেশ, পরিস্থিতি, পলিসি, বিনিয়োগসংক্রান্ত বিভিন্ন আইনের চ্যালেঞ্জ ও প্রতিবন্ধকতা এবং বর্তমান ফরেন ডিরেক্ট ইনভেস্টমেন্টের (এফডিআই) চিত্র তুলে ধরেন। এ সময় বিডা ও এফআইসিসিআইর পক্ষ থেকে তাদের কার্যক্রম সম্পর্কিত এবং বর্তমানে দেশে বিনিয়োগের তথ্য সংবলিত আলাদা দুটি অডিও-ভিজুয়াল উপস্থাপন করা হয়।

মতবিনিময় সভায় প্রধান উপদেষ্টার কার্যালয়ের প্রতিনিধি, এফআইসিসিআই ও বিডার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫