বৈষম্যহীন বাংলাদেশ গড়তে তারুণ্যের ১১ দফা ইশতেহার

প্রকাশ: সেপ্টেম্বর ১৮, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

বৈষম্যমুক্ত বাংলাদেশ গড়ার স্বপ্ন বাস্তবায়ন করতে ১১ দফা দাবি উত্থাপন করেছেন দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত তরুণ প্রতিনিধিরা। গতকাল ঢাকায় ‘ইয়ুথ ফর পলিসি’ আয়োজিত ‘বৈষম্যহীন বাংলাদেশ: তারুণ্যের ইশতেহার’ শীর্ষক মতবিনিময় সভায় তারা এ দাবি তুলে ধরেন।

এ আলোচনায় দেশের বিভিন্ন প্রান্তের তরুণ প্রতিনিধিরা মুক্তচিন্তা সহায়ক শিক্ষাক্রম সংস্কার, বৈষম্যবিরোধী কোটা সংস্কার, দুর্নীতির পালাবদল প্রতিহত করা, বাকস্বাধীনতা, তরুণ উদ্যোক্তাবান্ধব ব্যাংক খাত ও আন্দোলনকারী ছাত্রদের সুচিকিৎসাসহ বিভিন্ন বিষয় তুলে ধরেন।

আলোচনা থেকে উঠে আসা মূল ইস্যুগুলো নিয়ে তারা ১১ দফার একটি ইশতেহার প্রণয়ন করেছেন। এ ইশতেহার আন্দোলনে নেতৃত্বদানকারী সমন্বয়কদের প্রতিনিধি, জাতীয় নাগরিক কমিটি, জাতীয় লিয়াজোঁ কমিটির প্রতিনিধি এবং অর্থনৈতিক কৌশল পুনর্নির্ধারণ ও প্রয়োজনীয় সম্পদ আহরণ টাস্কফোর্সের প্রতিনিধিদের কাছে উপস্থাপন করা হয়।

তরুণদের উত্থাপিত ১১ দফা দাবি: চিন্তাশীল ও ভবিষ্যতের জন্য প্রস্তুত প্রজন্ম গড়তে অবিলম্বে পাঠ্যক্রম সংস্কারের রূপরেখা চাই; বৈষম্যহীন ও ন্যায্যতার ভিত্তিতে শিক্ষা ও চাকুরি কোটার সংস্কার চাই; দুর্নীতির দুষ্টচক্রে রাজনৈতিক ও দলীয় পালাবদল নয়, চাই এর স্থায়ী অবসান; মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিত করতে ডিজিটাল নিরাপত্তা আইনসহ সব কালাকানুন বাতিল চাই; দুর্নীতিবান্ধব ব্যাংক সংস্কার করে তরুণ উদ্যোক্তাবান্ধব ব্যাংক ব্যবস্থা চাই; জলবায়ুবান্ধব অর্থনীতি ও পরিবেশ সুরক্ষায় কঠোর আইনগত নজরদারি চাই; জননীতি তরুণদের অংশগ্রহণের স্থায়ী বন্দোবস্ত চাই; ইন্টারনেট ব্যবহারের সমান সুযোগ ও নিবর্তনমূলক নিয়ন্ত্রণ রোধের নিশ্চয়তা চাই; দুর্নীতিমুক্ত ও বিকেন্দ্রীকৃত স্বাস্থ্য ব্যবস্থা এবং আন্দোলনে আহতদের চিকিৎসার নিশ্চয়তা চাই; রাষ্ট্রের তিন বিভাগের ভারসাম্য প্রতিষ্ঠায় স্বাধীন বিচার বিভাগের সাংবিধানিক রূপরেখা চাই ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য সিদ্ধান্ত গ্রহণ ও বাজেটে বিশেষ বিবেচনায় অগ্রাধিকার দিতে হবে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫