ফিউচার মার্কেটে জাপানি রাবারের দাম গত দুই সপ্তাহের সর্বোচ্চে

প্রকাশ: সেপ্টেম্বর ১৮, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

ফিউচার মার্কেটে গতকাল জাপানি রাবারের দাম গত দুই সপ্তাহের বেশি সময়ের মধ্যে সর্বোচ্চে পৌঁছেছে। সংশ্লিষ্টরা জানিয়েছেন, বিশ্বব্যাপী প্রাকৃতিক রাবার উৎপাদনকারী অঞ্চলজুড়ে প্রতিকূল আবহাওয়া পণ্যটির দাম বাড়ার পেছনে ভূমিকা রেখেছে। এছাড়া অপরিশোধিত জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়াও রাবারের দাম ঊর্ধ্বমুখিতায় ভূমিকা রেখেছে। খবর বিজনেস রেকর্ডার। 

ওসাকা এক্সচেঞ্জে (ওএসই) আগামী ফেব্রুয়ারিতে সরবরাহের জন্য প্রাকৃতিক রাবারের দাম ১৪ দশমিক ১ ইয়েন বা ৩ দশমিক ৯৩ শতাংশ বেড়েছে। প্রতি কেজির মূল্য নির্ধারণ হয়েছে ৩৭৩ ইয়েন (২ ডলার ৬৬ সেন্ট)। 

থাইল্যান্ডের আবহাওয়া সংস্থা ১৬-১৭ সেপ্টেম্বর থেকে থাইল্যান্ডের ওপর একটি ‘‌শক্তিশালী’ দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বিরাজ করার এবং ১৭-২১ সেপ্টেম্বর ফিলিপাইন থেকে চীন ও ভিয়েতনামে একটি ‘‌তীব্র গ্রীষ্মমণ্ডলীয় ঝড়’ অগ্রসর হওয়ার বিষয়ে সতর্ক করেছে। 

টাইফুন ইয়াগি একটি ধ্বংসাত্মক ক্যাটাগরি ফোর ঝড় গত সপ্তাহে ভিয়েতনাম ও চীনের দক্ষিণ হাইনান প্রদেশের ওপর দিয়ে বয়ে গেছে। 

এদিকে হারিকেন ‘ফ্রান্সাইন’-এর পর যুক্তরাষ্ট্র থেকে সরবরাহ উদ্বেগ ও মজুদ কমে যাওয়ার সম্ভাবনায় আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম বেড়েছে। 

অপরিশোধিত জ্বালানি তেলের দাম প্রায়ই প্রাকৃতিক রাবারের দামে প্রভাব ফেলে। কারণ সিন্থেটিক রাবার তৈরিতে জ্বালানি তেল ব্যবহার হয়।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫