ভোমরা বন্দর দিয়ে শুকনা মরিচ আমদানি কমেছে

প্রকাশ: সেপ্টেম্বর ১৮, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে শুকনা মরিচ আমদানি কমেছে। ২০২৪-২৫ অর্থবছরের প্রথম দুই মাসে (জুলাই-আগস্ট) মসলাপণ্যটির আমদানি কমেছে ৮৭৮ টন।

ভোমরা শুল্ক স্টেশনের রাজস্ব বিভাগ থেকে জানা গেছে, ২০২৪-২৫ অর্থবছরের জুলাই-আগস্ট পর্যন্ত এ বন্দর দিয়ে শুকনা মরিচ আমদানি হয়েছে ৯ হাজার ৫১৯ টন যার মূল্য ছিল ২৫৩ কোটি টাকা। ২০২৩-২৪ অর্থবছরের জুলাই-আগস্ট পর্যন্ত এ বন্দর দিয়ে ১০ হাজার ৩৯৭ টন শুকনা মরিচ আমদানি হয়, যার মূল্য ছিল ২৬১ কোটি টাকা। এ হিসাব অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম দুই মাসে পণ্যটির আমদানি কমেছে ৮৭৮ টন।

এ বিষয়ে ভোমরা বন্দরের মসলাপণ্য আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স রাফসান এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মো. আবু হাসান বলেন, ‘‌সম্প্রতি দেশের বাজারে চাহিদা কম থাকায় শুকনা মরিচ আমদানি কিছুটা কমেছে। তবে ভারতের বাজারে পণ্যটির দাম কমতির দিকে।’

এদিকে আমদানি কমলেও দেশের বাজারে শুকনা মরিচের দাম নিম্নমুখী। ব্যবসায়ীরা জানান, তিন সপ্তাহের ব্যবধানে পণ্যটির দাম কেজিতে ৫০-৬০ টাকা পর্যন্ত কমেছে।

গতকাল সাতক্ষীরা জেলা সদরের সুলতানপুর বড় বাজারের কয়েকটি আড়ত ঘুরে দেখা গেছে, পাইকারিতে প্রতি কেজি শুকনা মরিচ বিক্রি হয়েছে ৩৮০ টাকায়, যা দুই-তিন সপ্তাহ আগে ছিল ৪১০-৪২০ টাকা। খুচরা বাজারে শুকনা মরিচ প্রতি কেজি বিক্রি হয়েছে ৪০০ টাকায়।

খুচরা মসলা ব্যবসায়ী প্রতিষ্ঠান মেসার্স ঠাকুর স্টোরের স্বত্বাধিকারী দুলাল চন্দ্র বলেন, ‘‌পাইকারিতে দাম কিছুটা নিম্নমুখী হওয়ায় খুচরা বাজারেও তার প্রভাব পড়েছে। দুই-তিন সপ্তাহ আগেও শুকনা মরিচ খুচরা বিক্রি হয়েছে কেজিপ্রতি ৪৫০-৪৬০ টাকায়। বর্তমানে তা ৪০০ টাকায় বিক্রি হচ্ছে। ফলে কেজিতে ৫০-৬০ টাকা পর্যন্ত দাম কমেছে পণ্যটির।

ভোমরা বন্দর দিয়ে সারা বছরই প্রচুর শুকনা মরিচ আমদানি হয়। আমদানীকৃত এসব মরিচ ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন অঞ্চলে সরবরাহ করা হয়।

দেশের কুমিল্লা, ভোলা, রায়পুর, বগুড়া, পঞ্চগড়, হাটহাজারী এলাকায় মরিচের আবাদ ও উৎপাদন হয় বেশি। শুকনা মরিচ মূলত রবি মৌসুমের পণ্য। ১৫ অক্টোবর বাংলাদেশে শীতকালীন রবি মৌসুম শুরু হয়। তবে দেশী মরিচের মান ভালো হলেও আমদানীকৃত মরিচ শুধু দেখতে ভালো হওয়ায় খুচরা বাজারে এটির চাহিদা থাকে বেশি।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫