নতুন নিয়োগ বন্ধ ও বিনা বেতনে ছুটি বোয়িংয়ে

প্রকাশ: সেপ্টেম্বর ১৮, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

২৫ শতাংশ বেতন বৃদ্ধির প্রস্তাব ও শ্রমিক ইউনিয়নের সঙ্গে প্রাথমিক চুক্তি প্রত্যাখ্যান করে ধর্মঘট পালন করছেন বোয়িংয়ের ৩০ হাজারের বেশি কর্মী। সমঝোতা প্রস্তাব ভেস্তে যাওয়ার পর কোম্পানিটির সামনে বড় হয়ে দেখা দিয়েছে আর্থিক সংকট। তাই আপাতত খরচ কমানোর সিদ্ধান্ত নিয়েছে মার্কিন উড়োজাহাজ নির্মাতা জায়ান্টটি। নতুন নিয়োগ বন্ধের পাশাপাশি সাময়িকভাবে কর্মীদের বিনা বেতনে ছুটিতে পাঠানোর কথা জানিয়ে দিয়েছে তারা। খবর রয়টার্স।

কর্মীরা অভিযোগ করেছেন, তাদের মধ্যে বিদ্যমান অসন্তোষ অবমূল্যায়ন করে আসছিল বোয়িং ও ইউনিয়ন নেতারা। এর পরিপ্রেক্ষিতে গত সপ্তাহে ইউনিয়ন সদস্যদের ৯৬ শতাংশই ধর্মঘটে যাওয়ার পক্ষে ভোট দেন। এতে প্রতিষ্ঠানটি যখন বোয়িং ৭৩৭ মডেলের সরবরাহ বাড়ানোর চেষ্টা করছিল তখন উৎপাদনই বন্ধ হয়ে গেল। এখন চুক্তি প্রত্যাখ্যান করায় কর্মীদের উৎপাদনে ফিরিয়ে নিতে নতুন প্রস্তাব দিতে হবে। 

সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে কর্মীদের উদ্দেশে লেখা বার্তায় বোয়িংয়ের প্রধান আর্থিক কর্মকর্তা (সিএফও) ব্রায়ান ওয়েস্ট বলেন, ‘ধর্মঘটের কারণে আমাদের পুনরুদ্ধার বড় হুমকির মুখে পড়েছে। আমাদের অবশ্যই অর্থ সাশ্রয় করতে হবে এবং একই সঙ্গে ভবিষ্যতের সুরক্ষার জন্য পদক্ষেপ নিতে হবে। ধর্মঘটের কারণে প্রভাবিত হওয়া বোয়িং ৭৩৭, ৭৬৭ ও ৭৭৭ প্রোগ্রামের জন্য যন্ত্রাংশের অধিকাংশ ক্রয়াদেশ বন্ধ রাখা হবে। আমি জানি, এসব পদক্ষেপে কিছু অনিশ্চয়তা ও উদ্বেগ তৈরি করবে।’

গত সপ্তাহে তিনি বলেছিলেন, বোয়িংয়ের প্রথম অগ্রাধিকার হলো ক্রেডিট রেটিং বজায় রাখা, যা বর্তমানে ঋণ খেলাপির কাছাকাছি রয়েছে।  

বোয়িংয়ের ৭৮৭ ড্রিমলাইনার ছাড়া সব উড়োজাহাজের বেশির ভাগ ক্রয়াদেশ বন্ধ করার সিদ্ধান্ত বেশ অপ্রত্যাশিত এবং এর কারণে উড়োজাহাজ শিল্পে যথেষ্ট প্রভাব পড়বে। এরই মধ্যে উড়োজাহাজ খাতের কয়েকজন নির্বাহী সতর্ক করেছেন, ধর্মঘটের কারণে খাতটির অনেক কর্মী হারানোর আশঙ্কা তৈরি হয়েছে।

কর্মীদের সঙ্গে চুক্তি শেষ হলে বোয়িংয়ের পক্ষ থেকে চার বছর মেয়াদি ২৫ শতাংশ বেতন বৃদ্ধির প্রস্তাব দেয়া হয়েছিল। তবে সেখান থেকে বাদ পড়েছে বার্ষিক পারফরম্যান্সের ওপর ভিত্তি করে দেয়া বোনাস। সব মিলিয়ে ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব মেশিনিস্ট অ্যান্ড অ্যারোস্পেস ওয়ার্কার্স (আইএএম) প্রস্তাবটি প্রত্যাখ্যান করে। ইউনিয়ন প্রাথমিকভাবে ৪০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি জানিয়েছিল।

এদিকে নর্থকোস্ট রিসার্চের ইকুইটি বিশ্লেষক ক্রিস অলিন বলেন, ‘‌ধর্মঘটের কারণে বোয়িংকে সম্ভবত উৎপাদন পরিকল্পনা থেকে ৩৩-৩৫টি জেট বাদ দিতে হবে। এতে প্রতিদিন ১০ কোটি ২০ লাখ ডলার আয় কমতে পারে, সামগ্রিকভাবে এর পরিমাণ দাঁড়াতে পারে ৩০০ কোটি ডলারেরও বেশি।’

চলতি বছরের শুরু থেকে খারাপ সময় পার করছে বোয়িং। পর পর কয়েকটি দুর্ঘটনা কোম্পানিটির সুরক্ষা ব্যবস্থা নিয়ে প্রশ্ন তোলে। এরপর একাধিক তদন্ত ও বিধিনিষেধের মধ্য দিয়ে যাচ্ছে মার্কিন জায়ান্টটি। এমনকি পুরনো চুক্তি বরখেলাপে বড় অংকের জরিমানার মুখেও পড়ে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫