বায়ুবিদ্যুৎ ব্যবসা বিক্রি করে দিচ্ছে বিপি

প্রকাশ: সেপ্টেম্বর ১৮, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

বায়ুবিদ্যুৎসহ যথেষ্ট মুনাফা অর্জিত হচ্ছে না এমন ব্যবসা থেকে নিজেদের গুটিয়ে নিচ্ছে ব্রিটিশ পেট্রোলিয়াম (বিপি)। এর ধারাবাহিকতায় যুক্তরাষ্ট্রের অফশোর (সমুদ্র তীরবর্তী) বায়ুবিদ্যুৎ ব্যবসা বিপি ওয়াইন্ড এনার্জি বিক্রি করে দিতে যাচ্ছে জ্বালানি খাতের এ জায়ান্ট। এ কোম্পানির বাজার মূল্য ২০০ কোটি ডলারের বেশি। খবর এফটি। 

বিপি বলছে, বিপি ওয়াইন্ড এনার্জির অধীনে থাকা মোট নয়টি বায়ুবিদ্যুৎ কেন্দ্র বিক্রি করে দিতে যাচ্ছে তারা। এছাড়া হাওয়াইয়ে একটি বিদ্যুৎ কেন্দ্রের শেয়ার বিক্রি করা হবে। 

জীবাশ্ম জ্বালানির পাশাপাশি নবায়নযোগ্য জ্বালানিতে বড় ধরনের বিনিয়োগ রয়েছে বিপির। তবে সাম্প্রতিক সময়ে বায়ুবিদ্যুৎ থেকে সরে এসে সৌরবিদ্যুৎ ব্যবসায় মনোযোগ দিচ্ছে কোম্পানিটি। লাইটসোর্স বিপি নামে একটি সৌরবিদ্যুৎ কোম্পানিকে অধিগ্রহণ করতে যাচ্ছে তারা। 

গত বছর নিজেদের বায়ুবিদ্যুৎ ব্যবসার বাজার মূল্য ১১০ কোটি ডলার বলে জানিয়েছিল বিপি। ওই সময় যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলবর্তী অন্তত তিনটি বিদ্যুৎ কেন্দ্র পরিকল্পনা অনুসারে উৎপাদন চালিয়ে যাচ্ছে বলেও উল্লেখ করা হয়। 

বিপির নবায়নযোগ্য বিদ্যুৎ বিভাগের প্রধান আনজা ইসাবেল ডটহেনরাথ চলতি বছরের এপ্রিলে পদত্যাগ করেছেন। এর আগে ২০২৩ সালের নভেম্বরে তিনি বলেছিলেন, ‘কোম্পানির অফশোর বায়ুবিদ্যুৎ ব্যবসা ভঙ্গুর অবস্থায় চলে গেছে।’ 

কোম্পানির গ্যাস ও লো-কার্বন বিভাগের নতুন প্রধান উইলিয়াম লিন বলেন, ‘অনশোর (স্থলভাগ) বায়ুবিদ্যুৎ ব্যবসা সৌরশক্তিকেন্দ্রিক লাইটসোর্স বিপির প্রবৃদ্ধির পরিকল্পনার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। ফলে আমরা বেশি মুনাফাসম্পন্ন ব্যবসার দিকে মনোনিবেশ করেছি।’

গত জানুয়ারিতে মারে অচিনক্লসকে বিপির প্রধান নির্বাহী হিসেবে নিয়োগ দেয়া হয়। এর পর থেকে জ্বালানি তেল-গ্যাস কোম্পানিটি তাদের মূল ব্যবসায় পুনরায় মনোযোগ দিয়েছে। এ অবস্থায় বিশ্লেষকরা আশা করছেন, ২০৩০ সালের মধ্যে দৈনিক ২০ লাখ ব্যারেল জ্বালানি তেল ও গ্যাস উৎপাদন কমানোর পরিকল্পনা থেকে সরে আসবে বিপি।

গত বছরও বিপির আয়ের পূর্বাভাস ও শেয়ারহোল্ডারদের লভ্যাংশ কমানো নিয়ে আশঙ্কা তৈরি হয়। এতে সর্বশেষ ১২ মাসে বিপির শেয়ারের দাম ২০ শতাংশেরও বেশি কমেছে। 

বিপির বিক্রির আলোচনায় থাকায় বায়ুবিদ্যুৎ কেন্দ্রগুলোর অবস্থান যুক্তরাষ্ট্রের সাত অঙ্গরাজ্যের। এ কেন্দ্রগুলোর সম্মিলিত উৎপাদন ক্ষমতা ১ দশমিক ৭ গিগাওয়াট, যার মধ্যে বিপির মালিকানায় রয়েছে ১ দশমিক ৩ গিগাওয়াট। আরবিসি ক্যাপিটাল মার্কেটসের বিশ্লেষকরা বলছেন, এ বিদ্যুৎ কেন্দ্রগুলোর বাজারমূল্য ২০০ কোটি ডলারেরও বেশি হতে পারে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫