কক্সবাজারে রোহিঙ্গাদের ভোটার হওয়ার সুযোগ নেই— নির্বাচন অফিসার

প্রকাশ: সেপ্টেম্বর ১৭, ২০২৪

বণিক বার্তা প্রতিনিধি, কক্সবাজার

কক্সবাজারে রোহিঙ্গারা আর ভোটার হতে পারবে না বলে জানিয়েছেন জেলা নির্বাচন অফিসার নাজিম উদ্দিন। তিনি বলেন, নির্বাচন কমিশনের কঠোর অনলাইন প্রক্রিয়ার কারণে এখন প্রয়োজনীয় ডকুমেন্ট ছাড়া কেউ আর ভোটার হওয়ার আবেদন করতে পারবে না।

আজ মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) কক্সবাজার জেলা নির্বাচন অফিসের সম্মেলন কক্ষে ভোটার নিবন্ধন বিষয়ে এক মতবিনিময় সভায় সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। এ সময় তিনি জানান, আগে কক্সবাজারে অনেক রোহিঙ্গা গোপনে ভোটার হয়েছেন। এতে জনপ্রতিনিধি ও দালালদের হাত ছিল। তবে এখন নতুন করে ভোটার হওয়ার ক্ষেত্রে বিশেষ সতর্কতা অবলম্বন করা হচ্ছে।

জেলা নির্বাচন অফিসার বলেন, ভোটার নিবন্ধন কার্যক্রমে রোহিঙ্গাদের ঢুকে পড়া ঠেকাতে সাংবাদিকদের সহযোগিতা প্রয়োজন। কেউ আত্মীয়-স্বজনের পরিচয়ে ভোটার হয়েছে কি না, তা নিয়েও দ্রুত ব্যবস্থা নেয়া হবে। তিনি আরো বলেন, ভোটার বা জন্মনিবন্ধন তৈরি করতে সাধারণ মানুষকে যাতে হয়রানির শিকার না হতে হয়, সে বিষয়ে আমরা সচেষ্ট।

এ সময় নির্বাচন অফিসার নাজিম উদ্দিন হুঁশিয়ারি দিয়ে বলেন, দালালদের মাধ্যমে যাতে রোহিঙ্গারা আর ভোটার হতে না পারে, সে বিষয়ে কঠোর নজরদারি করা হচ্ছে। কোনো কর্মকর্তা-কর্মচারী এই প্রক্রিয়ায় জড়িত থাকলে তাদের বিরুদ্ধে সরাসরি আইনি পদক্ষেপ নেয়া হবে।

এ মতবিনিময় সভায় কক্সবাজার সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ ফয়সাল আলম, কক্সবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মমতাজ উদ্দিন বাহারীসহ বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকরা উপস্থিত ছিলেন।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫