হত্যাচেষ্টার পেছনে কমলা হ্যারিসের ‘উসকানিমূলক’ ভাষাকে দায়ী করলেন ট্রাম্প

প্রকাশ: সেপ্টেম্বর ১৭, ২০২৪

বণিক বার্তা অনলাইন

ডোনাল্ড ট্রাম্প তার বিরুদ্ধে সাম্প্রতিক হত্যাচেষ্টাগুলোর জন্য কমলা হ্যারিস এবং জো বাইডেনের বক্তৃতাকে দায়ী করেছেন। ট্রাম্পের দাবি, হ্যারিস-বাইডেনের বক্তব্যে প্ররোচিত হয়ে আক্রমণকারী তাকে গুলি করেছে। খবর দ্য টেলিগ্রাফ।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ট্রাম্প বলেছেন, তার ডেমোক্রেটিক প্রতিদ্বন্দ্বীদের ‘অত্যন্ত উসকানিমূলক ভাষা’ তাকে হত্যাচেষ্টার পেছনে মদদ দিচ্ছে। গত দুই মাসে তার জীবনের ওপর দুটি সন্দেহজনক হত্যাচেষ্টার পর তিনি এ অভিযোগ করেছেন।

গত রোববার সম্ভাব্য হত্যাচেষ্টা থেকে বেঁচে গেছেন ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার ওয়েস্ট পাম নিজের গলফ ক্লাবে ট্রাম্প এ হত্যাচেষ্টার শিকার হন বলে জানিয়েছে এফবিআই। গলফ কোর্সের আশপাশের ঝোপের মধ্যে এক বন্দুকধারীর সন্ধান পাওয়া যায়।

৫৮ বছর বয়সী সন্দেহভাজন বন্দুকধারী রায়ান ওয়েসলি রাউথ গতকাল সোমবার (১৬ সেপ্টেম্বর) আদালতে হাজির হন এবং তার বিরুদ্ধে ফেডারেল অস্ত্র অপরাধের অভিযোগ আনা হয়।

রাউথের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে বিভিন্ন রাজনৈতিক মতামতের ইঙ্গিত পাওয়া যায়। তিনি ২০১৬ সালে ট্রাম্পকে ভোট দিয়েছিলেন। তবে ২০২৪ সালে রিপাবলিকান প্রাইমারিতে ট্রাম্পের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করা নিকি হ্যালি এবং বিবেক রামাস্বামিকে সমর্থন দেন রাউথ। অর্থাৎ, ট্রাম্পের ওপর আর আস্থা নেই তার। রাউথ পূর্বে বিভিন্ন ডেমোক্রেটিক প্রার্থীদেরও অর্থদান করেছেন।

সোমবার ফক্স নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, বাইডেন এবং হ্যারিসের বক্তৃতায় বিশ্বাস করেছিলেন বন্দুকধারী এবং সে অনুযায়ী কাজ করেছেন। তিনি উল্লেখ করেন, প্রেসিডেন্ট এবং ভাইস প্রেসিডেন্ট প্রায়ই বলেন যে, ট্রাম্প গণতন্ত্রের জন্য হুমকি।

ট্রাম্প বলেন, তাদের বক্তৃতা আমাকে গুলিবিদ্ধ হওয়ার সামনে নিয়ে যাচ্ছে। যখন আমিই হচ্ছি সেই ব্যক্তি যিনি দেশকে রক্ষা করতে চায়, আর তারা হচ্ছে সেই ব্যক্তিরা যারা দেশকে ভেতর থেকে এবং বাইরে থেকে ধ্বংস করছে। তাদের অভ্যন্তরীণ শত্রু বলা হয়। ওরাই আসল হুমকি।

ট্রাম্পের প্রথম হত্যাচেষ্টার পর তিনি যে প্রতিক্রিয়া দেখিয়েছিলেন এবারের মন্তব্যগুলো তার সম্পূর্ণ বিপরীত। জুলাই মাসে পেনসিলভানিয়ার বাটলারে এক সমাবেশে বন্দুকধারীর হামলা থেকে অল্পের জন্য বেঁচে যাওয়ার পর ট্রাম্প ‘দেশকে ঐক্যবদ্ধ থাকার এবং আমেরিকান হিসেবে সবাইকে প্রকৃত চরিত্র প্রদর্শনের’ আহ্বান জানিয়েছিলেন।

আর রোববারের ঘটনার পর তিনি তার সমর্থকদের কাছে একটি তহবিল সংগ্রহের আবেদন জানিয়ে বলেন, ‘লড়ো, লড়ো, লড়ো!!!!!’

রিপাবলিকান পার্টির ভাইস প্রেসিডেন্ট প্রার্থী জেডি ভ্যান্সও সোমবার ডেমোক্র্যাটদের এবং ট্রাম্প বিরোধীদের অযৌক্তিক এবং উসকানিমূলক রাজনৈতিক বক্তৃতার জন্য দায়ী করে বলেন যে, তিনি এসব কমিয়ে আনার জন্য চেষ্টা করবেন।

জেডি ভ্যান্স বলেন, ডেমোক্র্যাটরা ট্রাম্পকে গণতন্ত্রের জন্য হুমকি এবং একজন ফ্যাসিস্ট বলে আখ্যায়িত করতে পারেন না এবং আশা করতে পারেন না যে, এসব কথার পর সহিংসতা ঘটবে না। কারণ, কোনো পাগল ব্যক্তি তখন নিজের হাতে ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত নিয়ে ফেলে। গত কয়েক মাসে কেউ কমলা হ্যারিসকে হত্যার চেষ্টা করেনি।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫