ইরানে হিজাব পরা নিয়ে নারীদের বিরক্ত করবে না পুলিশ—পেজেশকিয়ান

প্রকাশ: সেপ্টেম্বর ১৭, ২০২৪

বণিক বার্তা অনলাইন

ইরানের নৈতিকতা পুলিশ আর বাধ্যতামূলক হিজাব পরা নিয়ে নারীদের বিরক্ত করবে না। এ কথা বলেছেন দেশটির নতুন প্রেসিডেন্ট মাসউদ পেজেশকিয়ান। ইরানে নারীদের কঠোর পোশাকবিধি লঙ্ঘনের কারণে এখনো সহিংসভাবে শাস্তি দেয়া হচ্ছে বলে কয়েকদিন আগেই সতর্ক করেছিল জাতিসংঘ। খবর বিবিসি।

মাহসা আমিনির দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে এসেছে মাসউদ পেজেশকিয়ানের এই বক্তব্য। ২২ বছর বয়সী আমিনি পুলিশ হেফাজতে মারা যান। তার বিরুদ্ধে অভিযোগ করা হয়েছিল যে, তিনি সঠিকভাবে হিজাব পরেননি। তার মৃত্যু দেশব্যাপী বিক্ষোভের সূচনা করেছিল।

গত সপ্তাহে জাতিসংঘ জানিয়েছিল যে, ইরান সরকার নারীদের অধিকার দমন করতে এবং প্রতিবাদের শেষ চিহ্ন মুছে ফেলতে তাদের প্রচেষ্টা বাড়িয়েছে। কিন্তু গতকাল সোমবার (১৬ সেপ্টেম্বর) পেজেশকিয়ান বলেন, নৈতিকতা পুলিশ আর রাস্তায় নারীদের মুখোমুখি হবে না।

সংস্কারপন্থী নেতা হিসাবে দেখা হয় পেজেশকিয়ানকে। সংবাদ সম্মেলনে এক নারী সাংবাদিকের প্রশ্নের জবাবে হিজাব সংক্রান্ত মন্তব্যটি করেন তিনি। প্রশ্নকারী নারী সাংবাদিক সংবাদ সম্মেলনে আসার সময় পুলিশ ভ্যান এড়াতে বিকল্প পথ নিয়েছিলেন বলে জানান। তিনি এমনভাবে হিজাব পরেছিলেন যে, তার চুল দৃশ্যমান ছিল। আর ইরানে এভাবে হিজাব পরার কারণেও মোরালিটি পুলিশ বা নৈতিকতা পুলিশের বিরুদ্ধে নারীদের শাস্তি দেয়ার অভিযোগ রয়েছে।

পেজেশকিয়ান সেই নারী সাংবাদিককে জিজ্ঞেস করেন যে, পুলিশ এখনো রাস্তায় আছে কিনা। প্রেসিডেন্ট তাকে নিশ্চিত করে বলেন, নৈতিকতা পুলিশ নারীদের মুখোমুখি হবে না। আমি নিশ্চিত করবো যাতে তারা আর নারীদের বিরক্ত না করে।

পেজেশকিয়ানের এই মন্তব্য প্রধান প্রধান রাষ্ট্রীয় টিভি নেটওয়ার্কসহ ২৪ ঘণ্টার সংবাদ চ্যানেল আইআরআইএনএনে সরাসরি সম্প্রচারিত হয়। ওই নারী সাংবাদিকের সঙ্গে কথোপকথনের ক্লিপটি অনলাইনে ভাইরাল হয়েছে।

জুলাইয়ে প্রেসিডেন্ট হওয়ার পর এটিই ছিল পেজেশকিয়ানের প্রথম সংবাদ সম্মেলন। তিনি দেশটির অতি রক্ষণশীল প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির স্থলাভিষিক্ত হন। নির্বাচনী প্রচারের সময় তিনি বাধ্যতামূলক হিজাব আইন প্রয়োগের জন্য পুলিশ টহলের বিরোধিতা করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। তিনি দেশের দীর্ঘ সময় ধরে চলা ইন্টারনেট নিয়ন্ত্রণও শিথিল করার অঙ্গীকার করেছেন।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫