৭৫ বছরের মধ্যে শক্তিশালী ঝড়ের কবলে চীন

প্রকাশ: সেপ্টেম্বর ১৬, ২০২৪

বণিক বার্তা অনলাইন

চীনের বাণিজ্যিক অঞ্চল সাংহাইতে আছড়ে পড়েছে শক্তিশালী টাইফুন ‘বেবিনকা’। স্থানীয় সময় সোমবার (১৬ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৭টা নাগাদ সাংহাইয়ের পূর্ব লিনগাং নিউ সিটির উপকূলীয় এলাকায় ঝড়টি আছড়ে পড়েছে বলে জানিয়েছে চীনের আবহাওয়া অফিস। এর আগে ১৯৪৯ সালের পর সবচেয়ে শক্তিশালী ঝড় হিসেবে চিহ্নিত করা হয়েছে বেবিনকাকে। রাজ্যের গণমাধ্যম জানিয়েছে, ওই বছর টাইফুন ‘গ্লোরিয়া’ এমন তীব্র শক্তি নিয়ে আঘাত হেনেছিল। খবর বিবিসি। 

বিশ্লেষকদের মতে, সাংহাইতে সরাসরি শক্তিশালী টাইফুনের আঘাত হানা খুবই বিরল। সাধারণত এটি ঘটে থাকে চীনের দক্ষিণাঞ্চলে। ঝড়ের পর বেশ কয়েকটি এলাকার গাছপালা উপড়ে ও ভেঙে পড়েছে। বিলবোর্ডগুলো ঝড়ে উড়ে গেছে। সাংহাইয়ের বিনোদন কেন্দ্রগুলো, যেমন সাংহাই ডিজনি রিসোর্ট, জিনজিয়াং অ্যামিউজমেন্ট পার্ক এবং সাংহাই ওয়াইল্ড অ্যান্ড পার্ক, সাময়িকভাবে বন্ধ রয়েছে। অনেক ফেরি চলাচলও স্থগিত করা হয়েছে।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, ঝড়ের কারণে সাংহাই মহানগর এলাকার হাজার হাজার বাসিন্দাকে সরিয়ে নেয়া হয়েছে। শহরের দুটি প্রধান বিমানবন্দরের সব ফ্লাইট স্থগিত করা হয়েছে। এছাড়া রাজ্যের সব ট্রেন চলাচল বাতিল করা হয়েছে। মহাসড়কগুলোয় যান চলাচলও স্থগিত করা হয়েছে। সাংহাইয়ের ২৫ মিলিয়ন বাসিন্দাকে ঝড় আসার আগে বাড়িতে থাকার পরামর্শ দেয়া হয়েছে। শহরের ভেতরের রাস্তায় সর্বোচ্চ গতিবিধি সীমা ঘণ্টায় ৪০ কিলোমিটার পর্যন্ত নির্ধারণ করা হয়েছে।



সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫