স্মার্টফোনে ক্ষতিকর সফটওয়্যার থাকার পাঁচ লক্ষণ

প্রকাশ: সেপ্টেম্বর ১৬, ২০২৪

স্মার্টফোন যদি হঠাৎ অস্বাভাবিক আচরণ শুরু করে, যেমন অপ্রত্যাশিত পপ-আপ বা অচেনা অ্যাপ্লিকেশন প্রদর্শন করতে থাকে, তাহলে হতে পারে ম্যালওয়্যারের লক্ষণ। ম্যালওয়্যার হলো ক্ষতিকারক সফটওয়্যার যা ডিভাইসের ক্ষতি বা ব্যবহারকারীর তথ্য চুরি করতে ডিজাইন করা হয়েছে। প্রযুক্তিসংশ্লিষ্ট ওয়েবসাইট মেকইউজঅবে স্মার্টফোন ম্যালওয়্যারের পাঁচটি স্পষ্ট লক্ষণ তুলে ধরা হয়েছে।

অস্বাভাবিক ডাটা ব্যবহার

ম্যালওয়্যার সাধারণত ফোনের ব্যাকগ্রাউন্ডে নিস্তব্ধভাবে চলে এবং ব্যক্তিগত তথ্য তৃতীয় পক্ষের কাছে পাঠানো বা ক্ষতিকারক ফাইল ডাউনলোড করার মতো কাজ করে। এসব কার্যকলাপের জন্য অনেক ডাটার প্রয়োজন হয়। তাই মোবাইল ফোনে ডাটার ব্যবহার হঠাৎ বেড়ে যাওয়া ম্যালওয়্যারের প্রথম ইঙ্গিত হতে পারে। এক্ষেত্রে ফোনের প্রতিটি অ্যাপ কতটা ডাটা ব্যবহার করছে তা জানতে অ্যান্ড্রয়েড ডিভাইসে সেটিংস > কানেকশনস > ডাটা ইউজেস > মোবাইল ডাটা ইউজেসে যেতে হবে। আইফোন হলে সেটিংস থেকে সেলুলার ডাটায় যেতে হবে। এখানে যদি দেখা যায় কোনো অ্যাপ স্বাভাবিকের চেয়ে অনেক বেশি ডাটা ব্যবহার করছে, তখন এটি ম্যালওয়্যারের উপস্থিতির একটি শক্তিশালী লক্ষণ ইঙ্গিত করে।

অপ্রত্যাশিত পপ-আপ বিজ্ঞাপন 

ম্যালওয়্যার বা ক্ষতিকারক অ্যাপ্লিকেশনগুলো প্রায়ই বিজ্ঞাপন প্রদর্শনের জন্য ডিজাইন করা হয়, যাকে বলা হয় ‘অ্যাডওয়ার’। পপ-আপ নামে পরিচিত এ বিজ্ঞাপনগুলো সাইবার অপরাধীদের জন্য আয়ের উৎস হিসেবে কাজ করে। বিজ্ঞাপনগুলো অপ্রত্যাশিতভাবে প্রদর্শিত হতে পারে এবং এগুলো ক্লিক করলে আরো ক্ষতিকারক সফটওয়্যার ডাউনলোড হতে পারে। একই সঙ্গে বিজ্ঞাপনগুলো ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য সরবরাহ করতে বা অন্যান্য ক্ষতিকারক অ্যাপ্লিকেশন ইনস্টল করতে প্রলুব্ধ করতে পারে। কেউ যদি বিশেষ কোনো অ্যাপ্লিকেশন বা ওয়েব ব্রাউজার ব্যবহার না করার সময়ও এসব বিজ্ঞাপন দেখতে পান, তাহলে এটি একটি স্পষ্ট লক্ষণ যে ডিভাইসে অ্যাডওয়ার থাকতে পারে।

অব্যবহৃত অবস্থায় দ্রুত চার্জ কমে যাওয়া

স্মার্টফোনের ফোন ব্যবহার না করা অবস্থায়ও যদি চার্জ দ্রুত নিঃশেষ হয় তাহলে এটি ম্যালওয়্যারের একটি সংকেত হতে পারে। কারণ ম্যালওয়্যার প্রায়ই ডিভাইসের ব্যাকগ্রাউন্ডে চলে ও ব্যাটারির শক্তি খরচ করে। তাই ফোনের সব অ্যাপ বন্ধ থাকার পরও যদি লক্ষ করেন, ডিভাইসটির ব্যাটারি পার্সেন্টেজ অস্বাভাবিকভাবে কমছে তাহলে সতর্ক হওয়া প্রয়োজন।

অ্যাপগুলো ক্র্যাশ করা ও ফোন হঠাৎ রিবুট হওয়া

ফোনের অ্যাপ্লিকেশন ক্র্যাশ করা সাধারণ এবং এটি বিভিন্ন কারণে ঘটতে পারে, যেমন সফটওয়্যার বাগ। তবে অনেক সময় ফোনের সব অ্যাপ্লিকেশনই হঠাৎ ফ্রিজ বা ক্র্যাশ করে এবং এটি প্রায়ই ঘটে। আবার অ্যাপ আপডেট করেও কোনো সমাধান না হয়। এমন সময় সমস্যা আরো বেড়ে যায়, যখন ফোন করে রিবুট করতে শুরু করে। স্মার্টফোনে ক্ষতিকারক সফটওয়্যার কাজ করলে এমনটা হতে পারে। প্রযুক্তিসংশ্লিষ্টদের মতে, এসব লক্ষণের প্রতি মনোযোগ দিয়ে ডিভাইসকে সুরক্ষিত করার জন্য পদক্ষেপ নেয়া প্রয়োজন।

ফোন হঠাৎ গরম হওয়া ও সাধারণ কাজেও ল্যাগ

অনেক সময় স্মার্টফোনটি অস্বাভাবিকভাবে গরম হতে শুরু করে ও ল্যাগ করতে থাকে, যা ডিভাইসকে কার্যকরভাবে ব্যবহার করতে সমস্যা তৈরি করে। ম্যালওয়্যারের কারণে সাধারণ কাজের সময়ও ফোন অতিরিক্ত গরম হতে পারে এবং কোনো স্পষ্ট কারণ ছাড়াই ল্যাগ করতে পারে।

ম্যালওয়্যারের লক্ষণগুলো দ্রুত শনাক্ত করতে পারলে ডিভাইস ও ব্যক্তিগত তথ্যের সুরক্ষা উন্নত করা যায়। যদি স্মার্টফোনে এসব লক্ষণ দেখা যায়, তাহলে ফ্যাক্টরি রিসেটের মাধ্যমে ম্যালওয়্যার সরানো ও ডিভাইস স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনা যায়। তবে খেয়াল রাখতে হবে, ফ্যাক্টরি রিসেট ডিভাইস থেকে সব তথ্য মুছে ফেলবে, তাই গুরুত্বপূর্ণ ফাইল ও ডকুমেন্টস ব্যাকআপ রাখতে হবে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫