বিআইআইএসএসের সেমিনার

মালয়েশিয়ার সঙ্গে বাণিজ্য ঘাটতি বাড়াচ্ছে অসামঞ্জস্যপূর্ণ বাজার প্রতিযোগিতা

প্রকাশ: সেপ্টেম্বর ১৬, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

মালয়েশিয়ার বাজারে বাংলাদেশী রফতানিকরকরা সুষ্ঠু প্রতিযোগিতার পরিবেশ পাচ্ছেন না। যদিও প্রতিযোগী রফতানিকারক দেশগুলো দ্বিপক্ষীয় বহুপক্ষীয় নানা সুযোগ-সুবিধা পাচ্ছে। এজন্য মালয়েশিয়ান সরকারকে বাণিজ্য ঘাটতি পূরণে এগিয়ে আসতে হবে। গতকাল বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের (বিআইআইএসএস) অডিটোরিয়ামে আয়োজিত এক সেমিনারে এসব কথা বলেন বক্তারা।বাংলাদেশ-মালয়েশিয়া সম্পর্ক: সমৃদ্ধির পথে শীর্ষক সেমিনারের আয়োজন করে বিআইআইএসএস।

স্বাগত বক্তব্যে বিআইআইএসএসের মহাপরিচালক মেজর জেনারেল ইফতেখার আনিস বলেন, ‘দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারতের পর মালয়েশিয়া বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম ট্রেডিং পার্টনার হয়ে উঠেছে। কভিডের সময় দুই দেশের মধ্যে ব্যবসায়িক সম্পর্ক দশমিক বিলিয়ন ডলারে উন্নীত হয়, যা এর আগের বছর ২০১৯ সালে দশমিক বিলিয়ন ডলার ছিল।

বাংলাদেশের সঙ্গে বাণিজ্য সম্পর্ক সন্তোষজনক হলেও বাণিজ্য ঘাটতি সন্তোষজনক নয় উল্লেখ করে তিনি বলেন, ‘স্বল্প রফতানির কারণে বাণিজ্য ঘাটতি ক্রমাগত বাড়ছে এবং উদ্বেগের সৃষ্টি করছে। ক্ষেত্রে শুল্ক একটি বড় বাধা হয়ে দাঁড়িয়েছে।

অসামঞ্জস্যপূর্ণ বাজার প্রতিযোগিতা বাণিজ্য ঘাটতি বাড়িয়েছে দাবি করে ইফতেখার আনিস বলেন, ‘বাংলাদেশের প্রতিযোগী অধিকাংশ দেশই মালয়েশিয়ায় অগ্রাধিকারমূলক দ্বিপক্ষীয় বহুপক্ষীয় মুক্তবাণিজ্য চুক্তির সুযোগ-সুবিধা পেয়ে থাকে। এর মধ্যে আসিয়ান অন্তর্ভুক্ত দেশগুলো, চায়না ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট, মালয়েশিয়া-ইন্ডিয়া কম্প্রিহেনসিভ ইকোনমিক কো-অপারেশন এগ্রিমেন্ট অন্যতম। এছাড়া আসিয়ানের পাঁচটি দেশের সঙ্গে মুক্তবাণিজ্য চুক্তি রয়েছে। এগুলো বাংলাদেশী পণ্যের প্রতিযোগিতার সুযোগ কমিয়ে দিয়েছে।

বাংলাদেশের জন্য মালয়েশিয়ার শ্রমবাজার উন্মুক্ত উল্লেখ করে দেশটির হাইকমিশনার হাজনাহ মো. হাশিম বলেন, ‘যারা প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে চায় আমরা তাদের স্বাগত জানাই। প্রযুক্তিতেও এখানে পরিবর্তন আসছে। শ্রম নিবিড় মূলধন আমাদের উৎপাদনশীলতায়ও পরিবর্তন আসছে। আগামীতেও দুই দেশের মধ্যে সহযোগিতা সাংস্কৃতিক বিনিময় অব্যাহত থাকবে।

সেমিনারে পররাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এম রিয়াজ হামিদ উল্লাহ দুই দেশের সম্ভাবনাময় খাতগুলো নিয়ে পরিপূর্ণ বিশ্লেষণ করে মুক্তবাণিজ্য নিয়ে কাজ করার আহ্বান জানান।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫