সামাজিক যোগাযোগমাধ্যম

রোনালদোর ফলোয়ার ১০০ কোটি ছাড়াল!

প্রকাশ: সেপ্টেম্বর ১৫, ২০২৪

ক্রীড়া ডেস্ক

সামাজিক যোগাযোগমাধ্যমে ক্রিস্টিয়ানো রোনালদোর ফলোয়ার (অনুসারী) ১০০ কোটি ছাড়িয়েছে। প্রথম ব্যক্তি হিসেবে এ মাইলফলকে পৌঁছলেন পর্তুগিজ ফুটবল মহাতারকা। ইনস্টাগ্রাম, ফেসবুক, টুইটার, ইউটিউব ও চাইনিজ সামাজিক যোগাযোগমাধ্যম উইবো ও কুয়াইশু মিলিয়ে তার মোট অনুসারী এখন ১০০ কোটির ওপরে।

এর মানে এই নয় যে ঠিক ১০০ কোটি ব্যক্তি তার অনুসারী। একজন ব্যক্তি হয়তো তার বিভিন্ন ধরনের অ্যাকাউন্ট ব্যবহার করে রোনালদোকে অনুসরণ করেন। সবার সব অ্যাকাউন্ট মিলিয়ে সম্মিলিতভাবে তাকে কতবার অনুসরণ করছেন, সেটাই গণনা করা হয়েছে।

তারপরও সংখ্যাটিকে অবিশ্বাস্য লাগছে সামাজিক যোগাযোগমাধ্যম বিশেষজ্ঞ পাওলো পেসকাতোরের কাছে। তিনি বলেন, ‘কী বিরাট এক অর্জন এবং এটাই বুঝিয়ে দিচ্ছে, গণমাধ্যমে মৌলিক পরিবর্তন হচ্ছে। এটা দেখিয়ে দিল, প্রযুক্তির শক্তির মাধ্যমে কীভাবে নতুন ও তরুণদের কাছে পৌঁছানো যায়।’

ফুটবল মাঠে লিওনেল মেসির সঙ্গে রোনালদোর ছিল তুমুল প্রতিদ্বন্দ্বিতা। মেসি আটবার ও রোনালদো পাঁচবার ব্যালন ডি’অর জিতেছেন। এছাড়া আরো কত কত লড়াই হয়েছে দুজনের মধ্যে। যদিও সামাজিক যোগাযোগমাধ্যমে রোনালদোর সঙ্গে পেরে উঠছেন না মেসি। রোনালদোর অনুসারী ১০০ কোটি হলেও মেসির তা ৬২ কোটি ৩০ লাখ। 

তবে এ তালিকায় শুধু ক্রীড়াঙ্গনের তারকাই নন, বিনোদন জগতের একঝাঁক তারকা আধিপত্য করছেন। জাস্টিন বিবার, টেইলর সুইফট আর সেলেনা গোমেজ আছেন শীর্ষ পাঁচে। 

ফুটবল মাঠের বাইরের এ অর্জনে আনন্দিত রোনালদো সামাজিক যোগাযোগমাধ্যমে এক বার্তায় ইংরেজিতে ‘১বি’ আকৃতির মধ্যে ছোট ছোট করে নিজের ক্যারিয়ারের সেরা মুহূর্তের ছবি বসানো একটি ছবি পোস্ট করেছেন। ক্যাপশনে লেখা, ‘১ বিলিয়ন স্বপ্ন, একটি যাত্রা।’ তিনি লিখেছেন, ‘আমরা ইতিহাস সৃষ্টি করেছি। ১ বিলিয়ন (১০০ কোটি) অনুসারী! এটা একটি সংখ্যার চেয়েও বেশি। এটি আমাদের ভাগাভাগি করে নেয়া আবেগ, উদ্যম, খেলাটির প্রতি ভালোবাসা এবং এর বাইরেও আরো অনেক কিছুর প্রমাণ। মাদেইরার রাস্তা থেকে শুরু করে বিশ্বের সবচেয়ে বড় মঞ্চ পর্যন্ত, আমি সব সময় আমার পরিবার এবং আপনাদের জন্য খেলেছি এবং এখন আমরা ১০০ কোটি মানুষ একত্রিত হয়েছি।’ এত বেশি ফলোয়ার রোনালদোকে এনে দেয় কোটি কোটি ডলার। ইনস্টাগ্রামে প্রতি পোস্ট থেকে তিনি আয় করেন ৩২ লাখ ডলারেরও বেশি। 

এছাড়া অন্য মাধ্যমগুলো তো আছেই। নতুন খুলেছেন ইউটিউব চ্যানেল, সেখান থেকেও বড় অংক ঘরে তুলবেন তিনি নিশ্চিতভাবেই।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫