শিল্পীদের কাজে ফেরার আহ্বান তৌসিফের

প্রকাশ: সেপ্টেম্বর ১৪, ২০২৪

ফিচার প্রতিবেদক

ছাত্র আন্দোলনে শিক্ষার্থীদের পক্ষে সক্রিয় ছিলেন তৌসিফ মাহবুব। কথা বলেছেন অন্যায়ের বিরুদ্ধে, জানিয়েছেন প্রতিবাদ। এছাড়া বন্যা পরিস্থিতিতে বন্যার্তদের পাশে বাড়িয়ে দিয়েছেন সহযোগিতার হাত। অনুদান দেয়ার পাশাপাশি সশরীরে বন্যার্ত এলাকায় গিয়ে গ্রামবাসীকে রান্না করে খাবার দিয়ে এসেছেন। এবার সংস্কারকামী শিল্পীদের সবাইকে কাজে ফিরতে আহ্বান জানান তৌসিফ মাহবুব।

অভিনেতা তৌসিফ মাহবুব জানিয়েছেন, এখন আসলে কাজের সময়। সবকিছু বন্ধ করে এখন সবার কাজে মনোযোগ দেয়া উচিত। সেই সঙ্গে সবাইকে কাজে ফেরার আহ্বান জানিয়েছেন এ অভিনেতা।

তৌসিফ মাহবুব গণমাধ্যমকে বলেন, ‘দেশের পরিস্থিতির কারণে অনেক দিন ধরেই কাজ বন্ধ। এ কাজ বন্ধ থাকায় হয়তো আমাদের মতো কয়েকজনের সেভাবে খুব একটা সমস্যা না হলেও অনেকেরই সমস্যা হচ্ছে। একটা ইউনিটে অনেক মানুষ থাকে, প্রডাকশন বয় থেকে শুরু করে লাইটম্যান, মেকআপম্যানসহ অনেকেই। তারা কিন্তু একটা প্রডাকশন থেকে খুবই অল্প টাকা পান এবং তা দিয়েই তারা চলেন। সেভাবে তাদের কাছে জমানো টাকাও থাকে না। ফলে কাজ বন্ধ থাকলে তারা সবচেয়ে বেশি সমস্যায় পড়েন। সে অর্থে কিন্তু কেউ তাদের খোঁজখবর নেয় না।’

তিনি আরো বলেন, ‘তাই সংস্কারকামী শিল্পীদের সবাইকে আহ্বান জানাতে চাই আপনারা কাজে ফিরুন। কাজে ফিরলেই সবকিছু ঠিক হয়ে যাবে আশা করি।’

তাদের দাবির প্রসঙ্গ টেনে জনপ্রিয় এ অভিনেতা বলেন, ‘যেসব শিল্পীর অশিল্পীসুলভ আচরণের কথা বলা হচ্ছে তাদের অনেকেই তো গা ঢাকা দিয়েছেন। আমরা সবাই চিনি তারা কারা, আমি নিজেও তাদের লিস্ট করে রেখেছি। আমি নিজেও কোনোদিন তাদের সঙ্গে কাজ করব না। কারণ তাদের প্রতি সে সম্মানের জায়গাটা তারা রাখেনি। আমরা সেসব বিষয় মনে রাখি এবং তাদের সঙ্গে কাজ করা থেকে বিরত থাকি। আমরা কাজে ফিরে আবারো আগের মতো পরিবেশটা ফিরিয়ে আনার চেষ্টা করি। আমাদের এখন কাজে ফেরা দরকার।’ এরই মধ্যে একটি ওটিটির কাজে অংশ নিয়েছেন তৌসিফ মাহবুব। এটি পরিচালনা করছেন ভিকি জাহেদ। এছাড়া চলতি মাসেই অংশ নেবেন নাটকের শুটিংয়ে।

এদিকে বৈষম্যবিরোধী আন্দোলনের সময় অভিনয়শিল্পী সংঘের যারা একটি নির্দিষ্ট শাসন কাঠামোর পক্ষে অবস্থান নিয়ে অশিল্পীসুলভ আচরণ করেছেন, তাদের সবাইকে পুরো জাতির কাছে ক্ষমা চেয়ে পদত্যাগের দাবিসহ সংঘ সংস্কারের দাবি তুলেছেন অভিনয়শিল্পীদের একাংশ। ধানমন্ডির রবীন্দ্র সরোবরের ‘কথা বলতে চাই, কথা শুনতে চাই’ শীর্ষক এক মুক্ত আলোচনা থেকে এ ঘোষণা দেন অর্ধশতাধিক সংস্কারকামী অভিনয়শিল্পী।

এ অর্ধশতাধিক শিল্পীর মধ্যে ছিলেন টেলিভিশনের মধ্যমণিরা অর্থাৎ প্রথম সারির কোনো অভিনয়শিল্পী।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫