অ্যান্ড্রয়েডের টেক্সট মেসেজে ছবি পাঠাতে সমস্যা হয় যেসব কারণে

প্রকাশ: সেপ্টেম্বর ১৪, ২০২৪

অ্যান্ড্রয়েড ফোনের টেক্স মেসেজ অ্যাপ থেকে ছবি বা জিআইএফ পাঠাতে সমস্যার মুখে পড়েন অনেকেই। প্রায় সময়ই দেখা যায়, বন্ধু বা পরিবারের সঙ্গে মজার কোনো মিম, জিআইএফ অথবা প্রয়োজনীয় কোনো ডকুমেন্টের ছবি পাঠালেও সেটি আর প্রাপকের কাছে পৌঁছে না। আবার সমস্যা সমাধানের জন্য কিছু সেটিং পরিবর্তনের চেষ্টা করে বা ফোনটি পুনরায় চালু করেও কাজ হয় না। এমনকি উচ্চ মানের ক্যামেরা সংবলিত সেরা অ্যান্ড্রয়েড ফোনগুলোতেও এমন সমস্যা ঘটতে পারে।

যদিও বেশির ভাগ স্মার্টফোন ব্যবহারকারী বার্তা পাঠানোর জন্য থার্ড পার্টি মেসেজিং অ্যাপ, যেমন হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন। কিন্তু বিভিন্ন গবেষণা বলছে, এর মধ্যে এখনো অনেকেই নির্দিষ্ট কিছু কনটাক্টের সঙ্গে যোগাযোগের জন্য ফোনের টেক্সট মেসেজ অ্যাপের ওপর নির্ভর করেন। আর তাই টেক্স মেসেজ থেকে ছবি পাঠাতে সমস্যার সমাধানে কিছু টিপস দিয়েছে স্ল্যাশ গিয়ার।

ইন্টারনেট কানেকশন

অ্যান্ড্রয়েড ফোনটিতে যদি ইন্টারনেট কানেকশন না থাকে তাহলে টেক্সট মেসেজ থেকে প্রাপকের কাছে কোনো মেসেজ যাবে না। এছাড়া দুর্বল সিগন্যাল, সীমিত ডাটা অথবা ত্রুটিপূর্ণ ওয়াই-ফাই সংযোগের কারণেও মেসেজিং অ্যাপটি ছবি পাঠাতে ব্যর্থ হতে পারে। সুতরাং স্থিতিশীল ইন্টারনেট সংযোগ না থাকলে টেক্সে ছবি পাঠানো ও গ্রহণ দুটিতেই ব্যাঘাত ঘটবে। আর তাই ছবি পাঠানোর আগে ওয়াই-ফাই সিগন্যাল ও ইন্টারনেটের গতি যাচাই করে নিন। প্রয়োজন হলে ফোন রিস্টার্ট অথবা এয়ারপ্লেন মোড বন্ধ করে আবার চালু করতে পারেন, এটি স্মার্টফোনের দুর্বল মোবাইল নেটওয়ার্ক বা ওয়াই-ফাই পুনঃসংযোগের একটি প্রচলিত কৌশল।

মেসেজিং সিস্টেম

আরেকটি বিষয় খেয়াল রাখতে হবে, অ্যান্ড্রয়েড ছবি পাঠানোর জন্য দুটি মেসেজিং সিস্টেম ব্যবহার করে। এক. এমএমএস (মাল্টিমিডিয়া মেসেজিং সার্ভিস)। দুই. আরো উন্নত আরসিএস (রিচ কমিউনিকেশন সার্ভিসেস)। মোবাইল নেটওয়ার্কের মাধ্যমে ছবি ও ভিডিওর মতো মাল্টিমিডিয়া সামগ্রী পাঠানোর জন্য এমএমএস ব্যবহার করা হয়। অন্যদিনে আরসিএস হলো একটি নতুন পরিষেবা, যা আরো ভালো মাল্টিমিডিয়া ফিচার সমর্থন করে। এর জন্য সক্রিয় ডাটা সংযোগ প্রয়োজন (ওয়াই-ফাই বা মোবাইল ডাটা)৷ দুটি ফিচারের যদি একটিও অ্যান্ড্রয়েড ফোনে চালু করা না থাকে, তবে ফোন থেকে ছবি টেক্সট করা যাবে না। এছাড়া এমএমএস টেক্সটের জন্য ফাইলের আকার ৩০০ কেবি (কিলোবাইট) হতে হবে ও অবশ্যই ছবি পাঠানোর সময় ফোনে ইন্টারনেট সংযোগ থাকতে হবে। আর উচ্চ মানের ছবির জন্য আরসিএসের মাধ্যমে ছবি পাঠাতে পারবেন, তবে এক্ষেত্রে প্রাপক ও প্রেরক উভয়ের ফোনেই ফিচারটি চালু থাকতে হবে।

সেটিংস পরিবর্তন

স্মার্টফোনে এমএমএস চালুর জন্য কিছু পদক্ষেপ অনুসরণ করে গুগল মেসেজের এমএমএস সেটিংস চেক করতে হবে। প্রথমে অ্যাপটি খুলে স্ক্রিনের ওপরের ডানদিকে নিজের প্রোফাইল পিকচারে ট্যাপ করতে হবে। এবার গিয়ারের মতো আইকনটি ট্যাপ করে সেটিংসে ঢুকে এমএমএস ফিচারটি চালু করতে হবে।

এছাড়া আরসিএস সুবিধা চালু করতে একইভাবে প্রোফাইল পিকচারে ট্যাপ করে মেসেজ সেটিংস থেকে জেনারেল অপশনটি নির্বাচন করতে হবে। এবার ‘আরসিএস চ্যাট’ ট্যাপ করে ফিচারটি চালু করতে হবে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫