আকিজ ইস্পাতে অত্যাধুনিক সিসিআর স্থাপন করা হয়েছে

প্রকাশ: সেপ্টেম্বর ১০, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

আকিজ ইস্পাত লিমিটেড বাংলাদেশের অন্যতম শীর্ষস্থানীয় ইস্পাত উৎপাদনকারী প্রতিষ্ঠান, যা দেশের বৃহৎ শিল্পগোষ্ঠী আকিজ গ্রুপের একটি অঙ্গপ্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি সর্বোচ্চ মানের ডাক্টাইল ও ভূমিকম্প সহনশীল এমএস (মাইল্ড স্টিল) বার বা রড উৎপাদন করে, যা স্থায়িত্ব নিশ্চিত করতে দেশের নির্মাণ খাতের বিভিন্ন স্থাপনায় ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

আকিজ ইস্পাতের লক্ষ্য হলো দেশব্যাপী উচ্চ মানের ইস্পাত সরবরাহ করে নির্মাণ খাতকে আরো শক্তিশালী করা। আধুনিক প্রযুক্তি এবং দক্ষ জনশক্তির সাহায্যে আন্তর্জাতিক মানের ইস্পাতপণ্য উৎপাদন করে যাচ্ছে আকিজ ইস্পাত। প্রতিষ্ঠানের মূল লক্ষ্যগুলো হলো: আন্তর্জাতিক মানসম্পন্ন ইস্পাত পণ্য উৎপাদন করা ও ক্রেতাদের সন্তুষ্টি নিশ্চিত করা।

আকিজ ইস্পাতের কারখানা অত্যাধুনিক প্রযুক্তি ও স্বয়ংক্রিয় উৎপাদন প্রক্রিয়ার মাধ্যমে পরিচালিত হয়। পাশাপাশি কঠোর মান নিয়ন্ত্রণ প্রক্রিয়া অনুসরণ করে আন্তর্জাতিক মান নিশ্চিত করা হয়।

আকিজ ইস্পাতের পণ্য

আকিজ ইস্পাত লিমিটেড দেশের বড় নির্মাণ প্রকল্পগুলোর জন্য উপযুক্ত বিভিন্ন ধরনের ইস্পাতপণ্য উৎপাদন করে। মূল পণ্যগুলো হলো B500 DWR ও B420 DWR রড। এ উচ্চ মানসম্পন্ন ইস্পাত রডগুলো ৮ থেকে ৩২ মিমি আকারের হয়, যা বাণিজ্যিক, শিল্প ও অবকাঠামোগত সব ধরনের নির্মাণ প্রকল্পে ব্যবহৃত হয়।

TMT (Thermo-Mechanically Treated) রড: আকিজ ইস্পাততের টিএমটি রডগুলো Thermo-Mechanically Treated পদ্ধতিতে তৈরি হওয়ায় যেকোনো স্থাপনাকে করে তোলে দীর্ঘস্থায়ী ও নিরাপদ। 

সম্প্রতি আকিজ ইস্পাত লিমিটেড গবেষণার জন্য অত্যাধুনিক Central Control Room (CCR) স্থাপন করেছে। আধুনিক প্রযুক্তি ও উন্নত মনিটরিং সিস্টেমের সাহায্যে প্রতিষ্ঠানটি তাদের উৎপাদন দক্ষতা বৃদ্ধি, মান নিয়ন্ত্রণ, ডেলিভারি ব্যবস্থাপনা এবং নিরাপত্তা ব্যবস্থা আরো শক্তিশালী করেছে। CCR-এর এ পদক্ষেপ আকিজ ইস্পাতের ভবিষ্যৎ উন্নয়ন ও উৎকর্ষের পথে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে গণ্য হবে বলে তাদের বিশ্বাস। 

সর্বোচ্চ গুণগত মান নিশ্চিত করার লক্ষ্যে আকিজ ইস্পাত লিমিটেড যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, সিঙ্গাপুর, দুবাই, ব্রাজিলসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে উন্নত মানের কাঁচামাল আমদানি করে। এ উন্নত কাঁচামাল ব্যবহার করে প্রতিষ্ঠানটি আন্তর্জাতিক মানসম্পন্ন ইস্পাতপণ্য উৎপাদন নিশ্চিত করেছে, যা নির্মাণ প্রকল্পে নির্ভরযোগ্য ও টেকসই।

আকিজ ইস্পাতের উৎপাদিত পণ্য আন্তর্জাতিক মানসম্পন্ন ও সনদপ্রাপ্ত। প্রতিটি ব্যাচের পণ্য প্রতি ১০ মিনিট অন্তর পরীক্ষার মাধ্যমে মান নিয়ন্ত্রণ করা হয়। উৎপাদিত ইস্পাতপণ্যের গুণগত মান নিয়ন্ত্রণের জন্য নিয়মিতভাবে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের গবেষণাগার থেকে  ফিজিক্যাল ও কেমিক্যাল পরীক্ষা করানো হয়। পরীক্ষাগুলো আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী পরিচালিত হয়। 

বাংলাদেশজুড়ে একটি শক্তিশালী বিতরণ নেটওয়ার্কের মাধ্যমে আকিজ ইস্পাত তাদের পণ্য সরবরাহ করে। স্থানীয় ডিলার ও ডিস্ট্রিবিউটরের মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলেও পণ্য পৌঁছে দেয়া হয়।

সামাজিক ও পরিবেশগত দায়িত্ববোধের চেতনা"

আকিজ ইস্পাত লিমিটেড সামাজিক ও পরিবেশগত দায়বদ্ধতা পালনে বদ্ধপরিকর। তাই নিজেদের কারখানাকে পরিবেশবান্ধব করতে তারা নানা উদ্যোগ নিয়েছে। প্রতিষ্ঠানটি শক্তিসাশ্রয়ী ও পরিবেশবান্ধব প্রযুক্তি ব্যবহার করে কারখানার এনার্জি কনজাম্পশন এবং কার্বন নিঃসরণ কমাতে প্রতিশ্রুতিবদ্ধ। তাদের উৎপাদন প্রক্রিয়া পুনর্ব্যবহারযোগ্য উপাদান এবং উন্নত বর্জ্য ব্যবস্থাপনা পদ্ধতির মাধ্যমে কার্যকরভাবে পরিচালিত হয়, যা পরিবেশের ওপর প্রভাব কমায়। এছাড়া শক্তি পুনর্ব্যবহারের প্রযুক্তি ও জল ব্যবস্থাপনায় সাশ্রয়ী পদক্ষেপ নেয়ার  মাধ্যমে আকিজ ইস্পাত তাদের কারখানার সামগ্রিক পরিবেশগত সুরক্ষা নিশ্চিত করছে। পরিবেশবান্ধব প্রযুক্তি ব্যবহারের পাশাপাশি কারখানায় সৃষ্ট ধোঁয়া থেকে যেন পরিবেশ দূষণ না হয় সেজন্য দূষণ নিয়ন্ত্রণে বসানো হয়েছে আধুনিক এয়ার পলিউশন কন্ট্রোল সিস্টেম। এছাড়া কারখানার অভ্যন্তরে সবুজায়ন প্রকল্পের মাধ্যমে বৃক্ষরোপণ করে ও সবুজ ঘাস রাখা হয়েছে বাতাসের কার্বন নিঃসরণ নিয়ন্ত্রণের লক্ষ্যে।   

প্রতিষ্ঠানটি বিভিন্ন সামাজিক উন্নয়নমূলক কর্মকাণ্ডেও নিজেদের নিয়মিত জড়িত রাখে। যেমন: শিক্ষাক্ষেত্রে অবদান রাখা, স্বাস্থ্যসেবা প্রদান, কর্মচারীদের কর্মপরিবেশ উন্নয়ন এবং স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিতকরণ জাতীয় দুর্যোগে সহায়তা প্রদান সার্বিক নিরাপত্তা ব্যবস্থা ও অগ্নিনির্বাপণ সুরক্ষায় আকিজ ইস্পাত লিমিটেডের পক্ষ থেকে নিরাপত্তার বিষয়গুলোকে অগ্রাধিকার প্রদান করে নিশ্চিত করা হয়। প্রতিষ্ঠানটির উৎপাদন প্রক্রিয়া এবং কারখানার অন্যান্য দিক বিবেচনায় রেখে বিভিন্ন নিরাপত্তা ব্যবস্থা ও পরিকল্পনা বাস্তবায়ন করে। নিম্নলিখিত বিষয়গুলো ফায়ার সেফটি এবং নিরাপত্তা ব্যবস্থার কিছু মূল পদক্ষেপ—

ফায়ার সেফটি ট্রেনিং ও ফায়ার ড্রিল: আকিজ ইস্পাত কারখানার সব কর্মকর্তা ও কর্মচারীকে নিয়মিত ফায়ার সেফটি প্রশিক্ষণ ও ফায়ার ড্রিল প্রদান করে, যা তাদের জরুরি অবস্থায় দ্রুত ও সঠিকভাবে প্রতিক্রিয়া জানাতে সহায়ক।

স্প্রিংকলার সিস্টেম ও ফায়ার এক্সটিংগুইশার: কারখানায় উন্নত স্প্রিংকলার সিস্টেম এবং পর্যাপ্ত ফায়ার এক্সটিংগুইশার স্থাপন করা হয়েছে, যা প্রাথমিক অগ্নি সুরক্ষা নিশ্চিত করে এবং আগুন নিয়ন্ত্রণে আবশ্যক। 

নিরাপত্তা পরিদর্শন ও মনিটরিং: নিয়মিত নিরাপত্তা পরিদর্শন এবং মনিটরিং ব্যবস্থা কার্যকর করা হয়, যাতে কারখানার নিরাপত্তা প্রটোকল ও সরঞ্জামগুলো সঠিকভাবে কাজ করছে কিনা তা নিশ্চিত থাকা যায়।

বহির্গমন পথ: কারখানায় সুস্পষ্ট ও প্রশস্ত জরুরি বহির্গমন ব্যবস্থা নির্ধারণ করা হয়েছে, যা অগ্নিকাণ্ডের সময় দ্রুত ও নিরাপদে বের হওয়ার সুযোগ প্রদান করে।

আকিজ ইস্পাতের দক্ষ কর্মচারী ও কর্মকর্তারা প্রতিদিনকার কার্যক্রম পরিচালনা করছেন। নিয়মিত প্রশিক্ষণ এবং প্রযুক্তিগত উন্নয়নের মাধ্যমে তাদের দক্ষতা বৃদ্ধি করা হয়। প্রতিষ্ঠানটি একটি সুরক্ষিত এবং সমৃদ্ধ কর্মপরিবেশ বজায় রাখার প্রতিশ্রুতি দিয়ে যাচ্ছে প্রতিষ্ঠার শুরু থেকেই। 

ভবিষ্যতে উন্নত প্রযুক্তি ব্যবহার করে উৎপাদনক্ষমতা বৃদ্ধি এবং নতুন পণ্য বাজারে আনার পরিকল্পনা করছে আকিজ ইস্পাত। তারা সামনে রফতানির লক্ষ্যে বৈশ্বিক বাজারে আরো বেশি আকারে প্রবেশের চেষ্টা করবে, যাতে আন্তর্জাতিক পর্যায়ে শক্তিশালী অবস্থান তৈরি করা যায়।

আকিজ ইস্পাত লিমিটেড নিজেদের শুধু একটি ইস্পাত উৎপাদনকারী প্রতিষ্ঠান হিসেবে নয়, বরং একটি উদ্ভাবনী ও সামাজিকভাবে দায়বদ্ধ প্রতিষ্ঠান হিসেবে নিজেদের বিবেচনা করে। বর্তমানের মতো ভবিষ্যতেও দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে আকিজ ইস্পাত বদ্ধপরিকর।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫